ডায়াবেটিসের রোগীরা খেতে পারেন ওটসের এই বিশেষ স্মুদি, রক্তে শর্করার মাত্রা থাকবে নিয়ন্ত্রণে

রইল বিশেষ টিপস। এবার ওটস দিয়ে বানিয়ে নিন স্মুদি। এটি খেলে দীর্ঘক্ষণ পেট থাকবে ভর্তি। তেমনই রক্তে শর্করার মাত্রা থাকবে নিয়ন্ত্রণে।

Web Desk - ANB | Published : Feb 25, 2023 8:45 AM IST

প্রায় প্রতি ঘরে ডায়াবেটিসের রোগী। ক্রমে এই রোগ প্রসার লাভ করছে। অল্প বয়সে বহুজন আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিসের মতো কঠিন রোগে। এই রোগ একবার শরীরে বাসা বাঁধা মানে তা ব্যক্তিকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। তাই সময় থাকতে সচেতন হন। একবার ডায়াবেটিসে আক্রান্ত হলে প্রতি ব্যক্তিকে থাকতে হয় সতর্ক। খাদ্যাভ্যাস থেকে জীবনযাত্রায় সর্বত্র আনতে হয় পরিবর্তন। সঠিক সময় পরিবর্তন না করলে বাড়তে পারে এই রোগ। এবার সুস্থ থাকতে নিয়মিত স্মুদি খান। ডায়াবেটিস একবার ধরা পড়লে একাধিক খাবার বাদ দিতে হয় খাদ্যতালিকা থেকে। সে কারণে অনেকের খাবারের প্রতি আগ্রহ কমতে থাকে। আজ রইল বিশেষ টিপস। এবার ওটস দিয়ে বানিয়ে নিন স্মুদি। এটি খেলে দীর্ঘক্ষণ পেট থাকবে ভর্তি। তেমনই রক্তে শর্করার মাত্রা থাকবে নিয়ন্ত্রণে।

উপকরণ- ওটস (৩০ গ্রাম), স্ট্রবেরি (৩০ গ্রাম), জল (১ কাপ), বরফ (প্রয়োজন মতো)

পদ্ধতি- প্রথমে স্ট্রবেরির সবুজ অংশ কেটে বের করে নিন। এবার মিক্সিতে স্ট্রবেরি দিন। ওটস দিন। পরিমাণ মতো জল দিয়েব্রেন্ড করে নিন। গ্লাসে ঢেলে বরফ দিয়ে খেতে পারেন ওটস স্ট্রবেরির স্মুদি।

পিনাট বাটার ও ওটস দিয়ে স্মুদি বানাতে পারেন। এটি রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। এক্ষেত্রে প্রয়োজন ওটস (৩০ গ্রাম), পিনাট বাটার (২ চামচ), সয়া মিল্ক (১ কাপ)

পদ্ধতি- মিক্সিতে ওটস ও সয়া মিল্ক দিয়ে ব্লেন্ড করে নিন। এবার তা একটি গ্লাসে ঢেলে নিয়ে তাতে মেশান পিনাট বাটার। তৈরি পিনাট বাটার ও ওটস স্মুদি।

ওটস ও কলা দিয়ে বানাতে পারেন স্মুদি। ডায়াবেটিসে রোগীরা সপ্তাহে অন্তত ২ দিন এই স্মুদি খেতে পারেন। এক্ষেত্রে প্রয়োজন ওটস (৩০ গ্রাম), কলা (১টি)। একটি মিক্সিতে পরিমাণ মতো ওটস নিন। তাতে কলা দিয়ে ব্লেন্ড করে নিন। এবার তা একটি গ্লাসে ঢেলে নিন। খেতে পারেন এই স্মুদি।

ডায়াবেটিসের রোগীরা কী খাবেন তা ঠিক করে উঠতে পারেন না। এক্ষেত্রে খেতে পারেন স্মুদি। এটি দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখে। সঙ্গে শরীর রাখে সুস্থ। রক্তে শর্করার মাত্রা রাখে নিয়ন্ত্রণে। মেনে চলুন এই বিশেষ টিপস। খেতে পারেন স্মুদি। এই তিনটের মধ্যে একটি স্মুদি ঘটাবে শারীরিক উন্নতি। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এতে দ্রুত মিলবে উপকার। 

 

আরও পড়ুন

চুলের একাধিক সমস্যা দূর হবে ইউক্যালিপ্টাস তেলের গুণে, জেনে নিন কী কী

অ্যাপেল ওয়াচ আলট্রা-র ফিচার্স পান মাত্র ১২০০ টাকায়, অবিশ্বাস্য এক স্মার্ট ওয়াচ নজর কাড়ল ক্রেতাদের

গরমে শরীর রাখুন হাইড্রেটেড, এই কয় পদ্ধতি মেনে বৃদ্ধি করুন জল খাওয়ার পরিমাণ

Share this article
click me!