সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত এই কয়টি খাবার, জেনে নিন এর প্রয়োজনীয়তা

শরীরে ফ্যাটি অ্যাসিডের অভাব ঘটলে দেখা দেয় নানা জটিলতা। তাই সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত এই কয়টি খাবার, জেনে নিন এর প্রয়োজনীয়তা।

Web Desk - ANB | Published : Dec 6, 2022 3:03 AM IST

সুস্থ থাকতে পুষ্টিকর খাদ্যগ্রহণের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। ক্যালসিয়াম, ভিটামিন, প্রোটিন থেকে শুরু করে খাদ্যতালিকায় একাধিক উপকারী উপাদান রাখার নির্দেশ দিয়ে থাকেন। এই সকল খাবার রোজ খেলে মুক্তি পাওয়া সম্ভব যে কোনও শারীরিক জটিলতা থেকে। তেমনই, সুস্থ থাকতে প্রয়োজন ফ্যাটি অ্যাসিড। শরীরে ফ্যাটি অ্যাসিডের অভাব ঘটলে দেখা দেয় নানা জটিলতা। তাই সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত এই কয়টি খাবার, জেনে নিন এর প্রয়োজনীয়তা।

ফ্যাটি অ্যাসিডের ঘাটতি-

চোখের শুষ্কতা, চোখে জ্বালা, জয়েন্টে ব্যথা কিংবা চুল পড়ার সমস্যা দেখা দিলে বুঝতে হবে শরীরে দেখা যাচ্ছে ফ্যাটি অ্যাসিডের ঘাটতি। তেমনই চুল পাতলা হয়ে যাওয়া, চুলের শুষ্কতা, প্রদাহ ও অ্যালজেইমার রোগ হলে বুঝতে হবে আপনার শরীরে দেখা দিচ্ছে ফ্যাটি অ্যাসিডের ঘাটতি। এই সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার।

কড লিভার তেল অন্তর্ভুক্ত করুন খাদ্যাতালিকায়। ১ টেবিল চামচে ২,৪৩৮ মিলিগ্রাম ইপিএ এবং জিএইচএ থাকে। রোজ ১ টেবিল চামচ কড লিভার তেল যোগ করতে পারেন খাদ্যতালিকাতে। মিলবে উপকার। ফ্যাটি অ্যাসিডের ঘাটতি থাকলে তা পূরণ হবে।

সালমন মাছ খেতে পারেন। ফ্যাটি অ্যাসিডের ঘাটতি পূরণ করতে সালমন মাছ বেশ উপকারী। ১০০ গ্রাম স্যালমন মাছে ২,১৫০ মিলিগ্রাম ২,৪৩৮ মিলিগ্রাম ইপিএ এবং জিএইচএ থাকে। ভিটামিন ডি, সেলেনিয়াম ও বি ভিটামিন সহ অন্যান্য বিভিন্ন ভিটামিন ও খনিজ থাকে এতে।

ফ্ল্যাক্স সিড বা শণের বীজ খেতে পারেন। আলফা লিনোলিক অ্যাসিড সমৃদ্ধ, ইকোসপেন্টাইনয়িক অ্যাসিড ও ডোকোসাহেক্সায়েনোইক অ্যাসিড থাকে এতে। রেটিনল, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ ও ডায়েটারি ফাইবার থাকে শণের বীজে। এতে মিলবে উপকার।

আখরোট খেতে পারেন। এটি রক্তচাপ কমাতে,ওজন কমাতে বেশ উপকারী। তেমনই ফ্যাটি অ্যাসিডের ঘাটতি থাকলে তা পূরণ হবে এর গুণে। মেনে চলুন এই বিশেষ টিপস। মস্তিষ্ক সুস্থ রাখতে চাইলেও খেতে পারেন আখরোট। এতে মিলবে উপকার।

ছোট মাছে আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এতে ২,০৫৩ মিলিগ্রাম ইপিএ ও ডিএইচএ আছে। এটি শরীরের ঘাটতি পূরণ করে। এতে মিলবে উপকার। তাই এবার থেকে সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যুক্ত এই কয়টি খাবার। শরীর থাকবে সুস্থ দূর হবে নানান জটিলতা। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 

 

আরও পড়ুন-

এই চার কারণে বাড়ছে হার্ট অ্যাটাকের সমস্যা, দেখে নিন কোন কারণে দেখা দেয় হার্টের রোগ

কঠিন রোগ দূর হবে ঘরোয়া টোটকার গুণে, খেতে পারেন জিরে-মেথি-জোয়ানের এই পানীয়

ত্বক উজ্জ্বল করতে গিয়ে ভুলেও ব্যবহার করবেন না এই কয়টি জিনিস, হতে পারে মারাত্মক ক্ষতি

 

 

 

 

 

 

 

Share this article
click me!