এই চার কারণে বাড়ছে হার্ট অ্যাটাকের সমস্যা, দেখে নিন কোন কারণে দেখা দেয় হার্টের রোগ

| Dec 06 2022, 07:31 AM IST

heart attack

সংক্ষিপ্ত

অল্পবয়সীদের হার্ট অ্যাটাকের সমস্যা বেড়ে চলেছে। এবার এই কঠিন সমস্যা থেকে দূরে থাকতে জীবনযাত্রায় আনুন এই চার পরিবর্তন। জেনে নিন ঠিক কেন বেড়ে চলেছে হার্ট অ্যাটাকের সমস্যা।

ক্রমে বেড়ে চলেছে হার্টের সমস্যা। হার্ট অ্যাটাক, হার্টের রোগ থেকে শুরু করে নানান জটিলতা। অল্প বয়সে হার্টের রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। এমনকী, হার্ট অ্যাটাকে মৃত্যু হচ্ছে বহু মানুষের। আজ রইল এর প্রধান কারণ। জেনে নিন ঠিক কেন বেড়ে চলেছে হার্ট অ্যাটাকের সমস্যা। আজ রইল এর নেপথ্যের মূল কারণগুলোর কথা। অল্পবয়সীদের হার্ট অ্যাটাকের সমস্যা বেড়ে চলেছে। এবার এই কঠিন সমস্যা থেকে দূরে থাকতে জীবনযাত্রায় আনুন এই চার পরিবর্তন। দেখে নিন কী কী।

স্ট্রেট- হার্ট অ্যাটাকের প্রধান কারণ হল স্ট্রেস। বর্তমানে স্ট্রেসের সমস্যায় ভুগছেন বহু মানুষ। অফিসে কাজের চাপ। বাড়িতে সংসারের চাপ। এর সঙ্গে টাকা পয়সা নিয়ে দেখা দিচ্ছে মানসিক চাপ। এই সমস্যা থেকে বাড়ছে হার্ট অ্যাটাকের সমস্যা। তাই যতটা পারবেন মানসিক চাপ মুক্ত থাকার চেষ্ট করুন। রোজ মেডিটেশন করতে পারেন। এতে মিলবে উপকার।

Subscribe to get breaking news alerts

অস্বাস্থ্যকর জীবনযাত্রা- রোজ ঘুম থেকে উঠা, খাওয়া-দাওয়া এমনকী ঘুমাতে যাওয়ার সময়ের কোনও ঠিন থাকে না অনেকের। ঘুম থেকে সময় মতো উঠলেও খেতে অনেক দেরি হয়। তেমনই লাঞ্চ করতে বেজে যায় ৪টে। আবার রাতের খাবার খান রাত ১২টায়। এমন অস্বাস্থ্যকর জীবনযাত্রা রয়েছে অনেকেরই। যার কারণে বাড়ছে হার্টের রোগ। এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে জীবনযাত্রায় আনুন ইতিবাচক পরিবর্তন। তবেই শরীর থাকবে সুস্থ।

মদ্যপান-ধূমপান- অত্যাধিক মাত্রায় মদ্যপান ও ধূমপান করা এই রোগের আরও এক অন্যতম কারণ। বর্তমানে অনেকেই মদ্যপান ও ধূমপানের প্রতি আশক্ত। এর থেকে বাড়ছে নানা জটিলতা। এই সকল জটিলতার অন্যতম কারণ হল হার্ট অ্যাটাক। তাই যদি শারীরিক সুস্থতা বজায় রাখতে চান তবে মদ্যপান ও ধূমপান ত্যাগ করুন। তা না হলে বাড়বে সমস্যা।

বাড়তি ওজন- হার্ট অ্যাটাকের আরও এক কারণ হল বাড়তি মেদ। বর্তমানে অনেকেরই দিন কাটে একটি চেয়ারে। সারাদিন অফিসের কাজ করতে গিয়ে প্রায় ১০ ঘন্টা এক স্থানে বসে থাকতে হয়। তাছাড়া, নানান কারণে অনেকেই শারীরিক ভাবে সক্রিয় থাকেন না। এর থেকে বাড়ছে মেদ। আর এই মেদ হার্টের রোগের এবং হার্ট অ্যাটাকের অন্যতম কারণ। তাই এবার হার্ট সুস্থ রাখতে চাইলে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। সতর্ক থাকুন এই চার বিষয়। মূলত, এই চার কারণে বাড়ছে হার্ট অ্যাটাকের সমস্যা।

 

আরও পড়ুন-

কঠিন রোগ দূর হবে ঘরোয়া টোটকার গুণে, খেতে পারেন জিরে-মেথি-জোয়ানের এই পানীয়

ত্বক উজ্জ্বল করতে গিয়ে ভুলেও ব্যবহার করবেন না এই কয়টি জিনিস, হতে পারে মারাত্মক ক্ষতি

হার্ট সুস্থ রাখতে নিয়মিত কয়টি মশলা খান, দেখে নিন কোন কোন মশলা শরীরে জন্য উপকারী