নিয়মিত বেনানা শেক খাচ্ছেন? অজান্তে বাড়ছে একাধিক রোগের ঝুঁকি, দেখে নিন কী কী

গবেষণায় দেখা গিয়েছে, যারা রোজ বেনানা শেক খান তাদের শরীরে বাড়ছে একাধিক রোগের ঝুঁকি। দেখে নিন তালিকায় কী কী আছে।

Web Desk - ANB | Published : Dec 6, 2022 1:22 PM IST

পছন্দের খাবারের তালিকায় অনেকেরই থাকে বেনানা শেক। দুধ ও কলা দিয়ে ঝটপট তৈরি করা যায় এটি। আজ বেনানা শেক খেলে পেটও দীর্ঘক্ষণ ভর্তি থাকে। অন্য দিকে, কলা ও দুধ শরীরের জন্যও উপকারী। সে কারণে খাদ্যতালিকায় বেনানা শেক যোগ করেন অনেকেই। কিন্তু, জানেন কি এই সুস্বাদু ও উপকারী খাবার খেলে বাড়তে পারে নানান রোগ। আজ রইল অজানা কয়টি তথ্য। গবেষণায় দেখা গিয়েছে, যারা রোজ বেনানা শেক খান তাদের শরীরে বাড়ছে একাধিক রোগের ঝুঁকি। দেখে নিন তালিকায় কী কী আছে।

বাড়তে পারে ওজন- কলায় চিনি থাকে। এটি নিয়মিত মিল্ক শেকের মতো করে ফেলে আপনার ওজন বাড়তে পারে। তাই ভুলেও রোজ খাবেন না বেনানা শেক।

রক্তে শর্করার মাত্র- ডায়াবেটিসের ঝুঁকি বাড়তে পারে বেনানা শেক খেলে। রোজ কলা খাওয়া বা কলা দিয়ে বেনানা শেক তৈরি করে খাওয়া মোটেও উচিত নয়। পাকা কলা রোজ খেলে রক্তে শর্করা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে প্রবল।

কোষ্ঠকাঠিন্য- অনেকেই জানেন না কলাতে উচ্চ মাত্রায় ট্যানিক অ্যাসিড থাকে। যা শরীরের জন্য ক্ষতিকারক না হলেও, রোজ কলা খেলে সমস্যা দেখা দিতে পারে। রোজ কলা দিয়ে এমন বেনানা শেক বানিয়ে খেলে হলে পারে কোষ্ঠাকঠিন্যের সমস্যা

মাইগ্রেন- মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে বেনানা শেকের কারণে। কলাতে থাকে টাইরামিন নামক এক ধরনের রাসায়নিক। যা অধিক মাত্রায় গ্রহণের ফলে বাড়তে পারে মাইগ্রেনের সমস্যা। তাই সময় থাকতে সতর্ক থাকুন।

বর্তমানে বিভিন্ন ফল দিয়ে নানান জুস বানিয়ে খেলে থাকেন অনেকে। এগুলো খেতেও সুস্বাদু হয় আর পেটও ভরা থাকে। তেমনই ফলের গুণ প্রবেশ করে শরীর। তবে, এমন খাবার খাওয়ার আগে বিস্তারিত জেনে নিন। এমন কিছু উপকারী ফল আছে যা রোজ খেলে দেখা দিতে পারে সমস্যা। রোজ খাওয়ার ফলে শরীরে বিপরীত প্রতিক্রিয়া শুরু হতে পারে। তাই সময় থাকতে সচেতন হন। তা না হলে বাড়তে পারে শারীরিক জটিলতা। তাই এবার থেকে ভুলেও রোজ বেনানা শেক খাবেন না। দুধ ও কলা দিয়ে তৈরি এই পদ শরীরে জন্য তেমন স্বাস্থ্যকর নয়। রোজ খেলে হতে পারে নানান জটিলতা। তাই সময় থাকতে সতর্ক হন। এমন খাবার খান যা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী।

 

আরও পড়ুন-

রইল উপকারী কয়টি টোটকা, মুহূর্তে দূর হবে পা ফাটার সমস্যা, জেনে নিন কী কী

সম্পর্কে একঘেয়েমি চলে এসেছে, উষ্ণতা ফিরিয়ে আনতে কাজে লাগান বিশেষজ্ঞদের টিপস

হেয়ার স্প্রে ব্যবহারে মাথায় রাখুন এই কয়টি বিশেষ টিপস, অজান্তে চুলের হতে পারে ক্ষতি

Share this article
click me!