চুলের সৌন্দর্য বাড়াতে চান, অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়ে নিন কয়েক ফোঁটা গোলাপ জল

| Dec 06 2022, 03:10 PM IST

Hair care

সংক্ষিপ্ত

ক্ষতি হয়ে যাওয়া চুলের জন্যও ভীষণ উপকারী এই গোলাপ জল। সঠিক পদ্ধতিতে গোলপ জল প্রয়োগ করলে ভাল ফল পাওয়া যায়। তাহলে জেনে নেওয়া যাক চুলের যত্নে কতটা উপকারী গোলাপ জল।

কখনও ঠান্ডা তো কখনও গরম। ঋতু পরিবর্তনের এই সময়টাতে সবথেকে বেশি সমস্যা হয়। সর্দি-কাশি-জ্বর তো রয়েইছে এর পাশাপাশি ত্বকে এবং চুলেও হাজারো সমস্যা দেখা যায়। চুল রুক্ষ হয়ে যাওয়ার পাশাপাশি চুল পড়ে যাওয়া থেকে হাজারো সমস্যা দেখা যায়। কিন্তু এই সময়টাতে নিজের যত্ন করতেই হবে। আর সেটা কীভাবে করবেন সেটাই সবার আগে জানা দরকার। চুলের স্বাস্থ্য এবং জৌলুস কীভাবে ধরে রাখবেন এই সময়টাতে, রইল তার সহজ কিছু টিপস। রূপচর্চায় গোলাপ জল কতটা গুরুত্বপূর্ণ তা প্রত্যেকেই জানে। রূপচর্চার পাশাপাশি চুলের যত্নেও জুড়ি মেলা ভার গোলাপ জলের। এটি চুলের পিএইচ ব্যালেন্স বজায় রাখে। ক্ষতি হয়ে যাওয়া চুলের জন্যও ভীষণ উপকারী এই গোলাপ জল। সঠিক পদ্ধতিতে গোলপ জল প্রয়োগ করলে ভাল ফল পাওয়া যায়। তাহলে জেনে নেওয়া যাক চুলের যত্নে কতটা উপকারী গোলাপ জল।

শুষ্ক ও রুক্ষ চুলের জন্য হেয়ার মাস্ক খুবই উপকারী। ২ চামচ গোলাপ জল এবং কিছুটা পরিমাণ অ্যালোভেরা জেল মিশিয়ে নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মাথার স্ক্যাল্পে লাগিয়ে ভাল করে ম্যাসাজ করে নিন। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিন। শীতকালে বেশি পরিমাণে খুশকি হয়। বিভিন্ন কারণে খুশকি হতে পারে। অতিরিক্ত তৈলাক্ত বা শুষ্ক হওয়ার কারণে মাথায় খুশকি হতে পারে। এই খুশকির চিকিৎসায় গোলাপ জল উপকারী। গোলাপ জলের মধ্যে লেবুর রস মিশিয়ে মাথার স্ক্যাল্পে দিয়ে ৩০ মিনিট রেখে ঠান্ডা জলে চুল ধুয়ে নিন।

Subscribe to get breaking news alerts

 

 

সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে শুধু যে ত্বকের ক্ষতি হয় তা কিন্তু নয়, বরং চুলের ক্ষতিও হয়। সূর্যের ক্ষতিকারক রশ্মি চুলের মারাত্মক ক্ষতি করে। ১ টেবিল চামচ জোজোবা অয়েলের সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিয়ে ভিটামিন ক্যাপসুল মিশিয়ে নিন। তারপর ভালভাবে স্ক্যাল্পে মেখে নিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে ২ বার ব্যবহার করুন। পাকা চুলের সমস্যায় ছোট থেকে বড় সকলেই নাজেহাল। পাকা চুলের সমস্যা থেকে রেহাই পেতে গোলাপ জল উপকারী। ২ টেবিল চামচ পেঁয়াজের রসের সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিয়ে চুলে মেখে নিন। ১ ঘন্টা রেখে তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত চুলে তেল লাগান। প্রয়োজনে সারা রাত মাথায় তেল লাগিয়ে সকালে উঠে ধুয়ে ফেলুন। মাথায় অয়েল ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন ভাল হয়। এবং চুলের গোড়া শক্ত হয়। শ্যাম্পু করার সময় বেশি ঘসবেন না। আলতো ভাবে মাথা ঘসে নিন। বেশি জোরে ঘসলে চুলের গোড়া ক্ষতিগ্রস্ত হবে। খাওয়া-দাওয়ার দিকে নজর দিন। খাওয়া-দাওয়ার ওপরও চুলের স্বাস্থ্য নির্ভর করে।