সুস্থ থাকতে দিনে তিন বেলা ডিম খাচ্ছেন? অধিক ডিম খাওয়া হতে পারে কঠিন রোগের কারণ

সুস্থ থাকতে প্রায় সকলেই রোজ প্রাতঃরাশে ডিম খেয়ে থাকেন। কিন্তু, জানেন কি অত্যাধিক ডিম খাওয়া হতে পারে একাধিক রোগের কারণ।

Web Desk - ANB | Published : Dec 21, 2022 2:11 AM IST

একাধিক পুষ্টিগুণে ভরপুর ডিম। একটি ডিমে এনার্জি থাকে ১৪৩ ক্যালোরি। কর্বোহাইড্রেট থাকে ০.৭২ গ্রাম, প্রোটিন থাকে ১২.৫৬ গ্রাম, ফ্যাট ৯.৫১ গ্রাম। এছাড়া ফসফরাস থাকে ১৯৮ মিলিগ্রাম, পটাশিয়াম ১৩৮ মিলিগ্রাম, জিঙ্ক থাকে ১.২৯ মিলিগ্রাম। এছাড়াও, ভিটামিন এ, ডি, ই বি ১২, আয়রন, কোলেস্টেরল ও কোলিনের মতো উপাদান থাকে। সুস্থ থাকতে প্রায় সকলেই রোজ প্রাতঃরাশে ডিম খেয়ে থাকেন। কিন্তু, জানেন কি অত্যাধিক ডিম খাওয়া হতে পারে একাধিক রোগের কারণ।

আমাদের দিনে ১৮৬ মিলিগ্রাম কোলেস্টেরল প্রয়োজন। কিন্তু, এর অর্ধেকের বেশি থাকে ডিমে। তাই নিত্যদিন বেশি মাত্রায় ডিম খাওয়া উচিত নয়। এতে বাড়তে পারে কোলেস্টেরল। হার্ট অ্যাটাক ও হৃদরোগের ঝুঁকি বাড়ে বেশি মাত্রায় ডিম খেলে।

ডিমের সাদা অংশে থাকে প্রোটিন। তবে, অধিক মাত্রায় সেদ্ধ ডিম খেলে তাতে চর্বির মাত্রা বেশি থাকে। যা হার্টের স্বাস্থ্যের ওপর ক্ষতি করে। তাই অধিক মাত্রায় কুসুম খাওয়াও উচিত নয়।

পরিপাকতন্ত্রে ক্ষতি হয় অধিক ডিম খাওযার জন্য। অনেকেই সকালে, দুপুরে ও রাতে তিন বার করে ডিম খান। কিন্তু, জানেন কী ডিম খেতে পেটে ব্যথার সমস্যা হয়ে থাকে। এটি শরীরে সমস্যা তৈরি করে। তাই অধিক ডিম না খাওয়াই ভালো। এতে শরীরে ক্ষতি হতে পারে।

প্রতিদিন ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। বিশেষজ্ঞের মতে, ডিমে থাকা একাধিক উপাদান ডায়াবেটিস, কোলন, কোলেস্টেরলের রোগীদের জন্য ভালো। ডিম খেতে হার্টের রোগীরাও সুস্থ থাকেন। তেমনই ডিম বেশি খেলে বাড়তে পারে এই সকল রোগ। বিশেষজ্ঞের মতে, প্রতিদিন ডিম খাওয়া উপকারী। তবে, তা পরিমাণ মতো খান। বেশি পরিমাণে ডিম খেলে শরীরে দেখা দিতে পারে নানান রোগ। তাই সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস।

তেমনই খাওয়ার পাশাপাশি ত্বক ও চুলের যত্নে ব্যবহার করতে পারেন ডিম। চুল মজবুত ও সিল্কি করতে ডিম দিয়ে বানিয়ে ফেলুন হেয়ার প্যাক। ডিম ও দই দিয়ে বানিয়ে নিন হেয়ার প্যাক। শীতের মরশুমে বেশ উপকারী এই প্যাক। তেমনই ত্বকে যাবতীয় দাগ দূর করতে ডিমের হলুদ অংশ ত্বকে লাগাতে পারেন। এতে মিলবে উপকার। যারা দিনে তিন বেলা ডিম খান, তাদের প্রয়োজন সতর্ক হওয়া। অধিক ডিম খেলে শরীরে বাসা বাঁধতে পারে একাধিক রোগ।

 

আরও পড়ুন-

প্রতিরক্ষা দফতরের পেনশনভোগীদের ৫৫৭টি শাখার মাধ্যমে বিশেষ পরিষেবা দেবে এই ব্যাঙ্ক

গুরুত্বপূর্ণ তিন রোগ উপশম করতে খেজুর খান, রইল খেজুর সম্পর্কে অজানা তথ্য

শীতের মরশুমে চুল সুন্দর থাকবে এই উপায়, মেনে চলুন এই সকল পদ্ধতি, জেনে নিন কী করবেন

Share this article
click me!