Asianet News BanglaAsianet News Bangla

এই পাঁচ কারণে খাদ্যতালিকায় রাখুন ডিম সেদ্ধ, জেনে নিন কটা করে ডিম খাওয়া উচিত

ডিমে রয়েছে ভিটামিন এ, ফোলেট, ভিটামিন বি৫, ভিটামিন বি ১২, ভিটামিন বি২, ফসফরাস, সেলেনিয়াম, ক্যালসিয়াম ও জিঙ্ক। সে কারণে শিশু কিংবা প্রাপ্ত বয়স্ক, ডিম খাওয়া পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

Know the benefits of boil egg and how many egg you can eat in a day ABSC
Author
First Published Sep 3, 2022, 11:32 AM IST

শিশু কিংবা প্রাপ্ত বয়স্ক, ডিম খাওয়া পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। ডিমে রয়েছে ভিটামিন এ, ফোলেট, ভিটামিন বি৫, ভিটামিন বি ১২, ভিটামিন বি২, ফসফরাস, সেলেনিয়াম, ক্যালসিয়াম ও জিঙ্ক। বিশেষজ্ঞদের মতে, একটি সেদ্ধ ডিমে আছে ৭৭ ক্যালোরি, ৫ গ্রাম স্বাস্থ্যকর চর্বি ও ৬ গ্রাম পর্যন্ত প্রোটিন। সে কারণে প্রতিদিন ১ থেকে ২টি সেদ্ধ ডিম খেতে পারেন। জেনে নিন সেদ্ধ ডিমে কী কী গুণ রয়েছে। 

বিশেষজ্ঞদের মতে হাড় শক্ত করে সেদ্ধ ডিম। এতে আছে ভিটামিন ডি। যা শিশুদের জন্য যেমন উপকারী তেমনই প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রেও স্বাস্থ্যের উন্নতি ঘটায়। মেনে চলুন এই বিশেষ টিপস। 
  
ওজন কমাতে খেতে পারেন সেদ্ধ ডিম। এটি খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। এতে আছে প্রোটিন। যা স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। সুস্থ থাকতে ও ওজন কমাতে সেদ্ধ ডিম খান রোজ একটি করে। 

ডিম আমাদের বিপাকীয় ক্রিয়া ভালো রাখে এবং হজম ক্ষমতা উন্নত করে। ডিম শরীরকে ক্যালোরি পোড়াতে সাহায্য করে। এতে শরীর থাকে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস। 

নখ, চুল ও চোখ ভালো রাখতে রোজ খেতে পারেন ডিম। সেদ্ধ ডিমে আছে ভিটামিন ডি। যা নখ ও চুল ভালো রাখে তেমনই ডিম খেলে চোখের স্বাস্থ্য ভালো থাকবে। 

মস্তিষ্কের জন্য ভালো ডিম। এতে কোলিন নাম উপাদান তাকে। যা মস্তিষ্কের কোষের উন্নতি করে। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে রোজ একটি করে ডিম খান। মস্তিষ্কের স্বাস্থ্য ভালো থাকবে ডিম খেলে। 

তাই সুস্থ থাকতে রোজ একটি কিংবা দুটি করে ডিম সেদ্ধ খান। অনেকে ডিম দিয়ে রকমারী পদ বানাতে পছন্দ করেন। স্বাদের জন্য এমন পদ খাবেন ঠিকই কিন্তু স্বাস্থ্যের উন্নতি ঘটাতে চাইলে খেলে পারে ডিম সেদ্ধ। সেদ্ধ করা ডিম দিয়ে স্যালাড বানানো যায়। তেমনই বানাতে পারেন স্যান্ডউইচ। অথবা সকলের ব্রেকফাস্টের সঙ্গে খেয়ে নিন একটি সেদ্ধ ডিম। শরীর সুস্থ রাখতে ও স্বাস্থ্যের উন্নতি ঘটাতে এমনকী বাড়তি ওজন কমাতে ডিম খাওয়া উপকারী। মেনে চলুন এই বিশেষ টিপস। এই পাঁচ কারণে রোজ খাদ্যতালিকায় রাখুন একটি করে ডিম সেদ্ধ। এতে দূর হবে একাধিক জটিলতা। তেমনই ত্বক, চুল ও নখে জোগাবে পুষ্টি। 

 

আরও পড়ুন- Teacher’s Day: এই পাঁচ কারণে শিক্ষকদের প্রতি সারাজীবন কৃতজ্ঞ থাকা প্রয়োজন, জেনে নিন কী কী

আরও পড়ুন- ৫০ হাজারের নীচে নামল ২২ ক্যারেট সোনার দাম, অনেকটাই সস্তা হল রূপো, কলকাতার দর কত

আরও পড়ুন- যৌন শক্তি বাড়াতে ওষুধের মত কাজ করে কাঁচা ছোলা, তাই রোজ পাতে রাখুন ছোলা

Follow Us:
Download App:
  • android
  • ios