প্রায়শই কোনও না কোনও শারীরিক জটিলতায় ভুগছেন? মেনে চলুন আয়ুর্বেদিক ডায়েট টিপস, জেনে নিন কী করবেন

এবার সুস্থ থাকতে চাইলে মেনে চলুন আয়ুর্বেদিক ডায়েট টিপস, জেনে নিন কী করবেন। কোন উপায় শরীর থাকবে সুস্থ। খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি খাবার। দ্রুত মিলবে উপকার। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 4:06 AM IST

একের পর এক শারীরিক জটিলতা লেগেই থাকে। সর্দি, কাশি, জ্বর তো আছেই সঙ্গে পেটের সমস্যা, হজমের সমস্যা লেগে থাকে। এর সঙ্গে ডায়াবেটিস, হার্টের রোগ কিংবা অন্য কোনও না কোনও শারীরিক জটিলতা রয়েছে সকলে শরীরে। এই সময় সুস্থ থাকতে আমরা সকলেই নানান পদ্ধতি মেনে চলি। চিকিৎসকের পারমর্শ তো আছেই সঙ্গে নানান ঘরোয়া টোটকা মেনে চলেন অনেকে। এবার সুস্থ থাকতে চাইলে মেনে চলুন আয়ুর্বেদিক ডায়েট টিপস, জেনে নিন কী করবেন। কোন উপায় শরীর থাকবে সুস্থ। খাদ্যতালিকায় যোগ করুন এই পাঁচটি খাবার। দ্রুত মিলবে উপকার। দেখে নিন কী কী।

নিয়মিত ১ চামচ করে ঘি খান। আয়ুর্বেদিক টোটকা অনুসারে ঘি হল সুপার ফুড। নিয়মিত ঘি খেলে হজম ক্ষমতা হবে উন্নত। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। এতে শরীর থাকে সুস্থ।

নিয়মিত গরম দুধ খেতে পারেন। ঠান্ডা দুধ হজম করা কঠিন। তাই রোজ উষ্ণ দুধ খান। আয়ুর্বেদিক টোটকা অনুসারে, এতে রয়েছে একাধিক উপাদান। যা শরীর রাখে সুস্থ। হজম ক্ষমতা উন্নত করার সঙ্গে শরীরে শক্তির জোগান ঘটায়। মেনে চলুন এই বিশেষ টিপস।

আদা খেতে পারেন রোজ। আদা দিতে তৈরি চা কিংবা আদার তৈরি ডিটক্স ওয়াটার খেতে পারেন। এতে মিলবে উপকার। কিংবা রান্না করার সময় আদা ব্যবহার করুন। এতে মিলবে উপকার। শরীর সুস্থ থাকবে আদা খেলে। আয়ুর্বেদিক টোটকা অনুসারে আদা শরীরের জন্য উপকারী।

খেতে পারেন জিরা। একটি গ্লাস জল নিয়ে তাতে ১ চা চামচ জিরে দিন। সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে উঠে তা ফুটিয়ে নিন। এই জল পান করলে মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে খেতে পারেন জিরা। এতে হজম ক্ষমতা হবে উন্নত। সঙ্গে দূর হবে নানান জটিলতা।

রোজ গরম জল পান করুন। আয়ুর্বেদিক টোটকা অনুসারে, গরম জল স্বাস্থ্যের জন্য উপকারী। এটি শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। এটি বিপাকীয় ক্রিয়া সক্রিয় রাখে প্রতি ঘন্টায় অল্প পরিমাণ করে উষ্ণ জল পান করতে পারেন। এতে স্বাস্থ্যের উন্নতি ঘটবে। মেনে চলুন এই সকল বিশেষ টোটকা। যারা প্রায়শই শারীরিক জটিলতায় ভুলে থাকেন তারা মেনে চলুন আয়ুর্বেদিক ডায়েট টিপস। এত মিলবে উপকার।

 

আরও পড়ুন-

দুধের সঙ্গে ভুলেও খাবেন না এই কয় ধরনের খাবার, হতে পারে এই কয়টি বিপদ, জেনে নিন

স্নান করুন ঠান্ডা জলে, জেনে নিন সকালে ঠান্ডা জলে স্নান করা কতটা প্রয়োজন

শীতের রুক্ষ্মতা দূর করে চুল ঝলমলে করবে বেসন, জানেন কি কীভাবে ব্যবহার করবেন

Share this article
click me!