দিন শুরু করুন সয়া মিল্ক দিয়ে, মিলবে এই পাঁচ উপকার, দেখে নিন কী কী

| Jan 25 2023, 06:47 AM IST

soy milk

সংক্ষিপ্ত

কম ক্যালোরি যুক্ত, উচ্চ প্রোটিন সম্পন্ন, ক্যালসিয়াম ও পটাসিয়ামের চমৎকার উৎস হল সয়া। সুস্থ থাকতে এই সয়া দিয়ে তৈরি করে নিন দুধ।

কম ক্যালোরি যুক্ত, উচ্চ প্রোটিন সম্পন্ন, ক্যালসিয়াম ও পটাসিয়ামের চমৎকার উৎস হল সয়া। সুস্থ থাকতে এই সয়া দিয়ে তৈরি করে নিন দুধ। এই বিশেষ দুধ তৈরি করতে চাইলে একটি কাঁচের পাত্রে সয়া বীজ নিন। এবার তাতে জল দিন। এই কৌটো আটকে রেখে নিন। সারা রাত ভিজিয়ে রাখুন। এবার সকালে খোসা ছাড়িয়ে নিন। এবার মিক্সিতে ব্লেন্ড করে নিন। এবার ছেঁকে নিন। এবার অন্তত ২ থেকে ৩ মিনিট ফুটিয়ে নিন। ফের দুধের সর তুলে নিন। ফের একবার ছেঁকে নিন। মধু মিশিয়ে খেতে পারেন এই দুধ। এই দুধ খেলে মিলবে পাঁচটি উপকার। দেখে নিন কী কী।

হাড়ের স্বাস্থ্য উন্নত করতে চাইলে খেতে পারেন এই দুধ। এটি ক্যালসিয়ামে পূর্ণ। এটি খেলে স্বাস্থ্যের উন্নতি ঘটে। তেমনই মহিলাদের জন্য বেশ উপকারী এই দুধ। মেনোপজের প্রথম দিকে মহিলারা খেতে পারেন সয়া দুধ। এই সময় অস্টিওপরোসিসের ঝুঁকি থাকে। তার থেকে মুক্তি পেতে পারেন।

Subscribe to get breaking news alerts

হার্ট ভালো রাখতে খেতে পারেন সয়া দুধ। এতে মনোস্যাচুরেটেড ও পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড আছে। সয়া দুধ খেলে হার্ট থাকবে ভালো। এটি প্লাজমা লিপিডের মাত্রা উন্নত করে।

ওজন কমাতে খেতে পারেন সয়া দুধ। এটি উচ্চ প্রোটিন ও ফাইবার পূর্ণ। যা বিএমআই-র ওপর প্রভাব ফেলে। স্থূলতা ও উচ্চ রক্তচাপের সঙ্গে ওপর প্রভাব ফেলে । সয়া দুধ খেতে পারেন ওজন কমাতে।

তেমনই ত্বকের জন্য বেশ উপকারী সয়া দুধ। এই সয়া দুধ হাইপারপিগমেন্টেশন কমাতে সাহায্য করে। ত্বকের মৃত কোষ পুনর্নবীকরণ করতে ও ত্বকে আর্দ্রতা আনতে বেশ উপকারী সয়া দুধ। এটি বার্ধক্যের সমস্যা আসতে দেয় না। ত্বকে কালো দাগ ও বিবর্ণতা কমাতে চাইলে খেতে পারেন সয়া দুধ।

শরীর সুস্থ রাখার সঙ্গে চুলের জন্য উপকারী সয়া দুধ। যারা নিয়মিত সয়া দুধ খান তাদের চুল পড়ার সমস্যা দূর হবে। এটি প্রোটিন সমৃদ্ধ। যা চুলে বৃদ্ধি ঘটায়। মেনে চলুন এই বিশেষ টিপস। চুল ভালো রাখতে নিত্য নতুন পণ্য মাখলেই হল না। সঙ্গে সয়া দুধ খান। এতে দ্রুত মিলবে উপকার। এবার থেকে দিন শুরু করুন সয়া মিল্ক দিয়ে। এতে মিলবে এই পাঁচ উপকার। তাই মেনে চলুন এই সকল টিপস।

 

আরও পড়ুন-

শীতকালে মাথাব্যথার কারণ হতে পারে এই কয়েকটা খাবার, এগুলি বাদ দিন রোজকারের মেনু থেকে

হলুদ না সাদা কোন মাখন স্বাস্থ্যের জন্য ভালো, জেনে নিন বিশেষজ্ঞদের মত

কে হবেন প্রধান অতিথি, কে উত্তোলন করবেন জাতীয় পতাকা, জেনে নিন প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলি