ল্যানসেট গবেষণার মতে, ভারতে ক্যান্সারে আক্রান্ত মহিলাদের ৬৮ শতাংশ প্রতিরোধযোগ্য

ল্যানসেট-এর সাম্প্রতিক সমীক্ষায় বলা হয়েছে যে ভারতে ক্যান্সারের কারণে ৬৮ শতাংশ মহিলা মৃত্যু প্রতিরোধযোগ্য।

 

deblina dey | Published : Sep 28, 2023 4:09 AM IST

ক্যান্সার একটি মারাত্মক রোগ এবং সারা বিশ্বে এই রোগ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। মহিলাদের ক্যান্সার নিয়ে কথা বলতে গিয়ে ল্যানসেট সমীক্ষা বলছে যে এশিয়ায় ক্যান্সারের কারণে মহিলাদের মৃত্যুর ক্ষেত্রে ভারত শীর্ষে রয়েছে। ল্যানসেট-এর সাম্প্রতিক সমীক্ষায় বলা হয়েছে যে ভারতে ক্যান্সারের কারণে ৬৮ শতাংশ মহিলা মৃত্যু প্রতিরোধযোগ্য।

উইমেন, পাওয়ার অ্যান্ড ক্যানসার নামের এই গবেষণায় বলা হয়েছে, ভারতে মহিলাদের ক্যানসার সম্পর্কে সচেতনতা, সঠিক মানের চিকিৎসা-সহ এর লক্ষণ ও প্রতিরোধ সম্পর্কে তথ্য থাকলে মহিলাদের ক্যানসারে মৃত্যুর সংখ্যা কমানো যেত। এই সমীক্ষায় বলা হয়েছে যে যদি মহিলাদের মধ্যে ক্যান্সার সময় মতো শনাক্ত করা, সবাই এর লক্ষণগুলি সম্পর্কে সচেতন থাকলে চিকিত্সাও সময়মতো হত, তাহলে মহিলাদের মৃত্যুর সংখ্যা কমানো যেত।

এই সমীক্ষা বলছে, ভারতীয় সমাজে মহিলাদের স্বাস্থ্যের প্রতি অবহেলার পরিবেশ, সচেতনতার অভাব, প্রাথমিক স্তরে যত্ন ও অভিজ্ঞতার অভাবের কারণে ক্যানসারে মহিলাদের মৃত্যুর সংখ্যা ভীতিকর মাত্রায় বেড়েছে। তথ্য বলছে যে এই মৃত্যুর মধ্যে ৬.৯ বিলিয়ন মৃত্যু প্রতিরোধ করা যেত এবং ৪.১০ বিলিয়ন মহিলার সঠিকভাবে চিকিত্সা করা যেত। আসুন আমরা আপনাকে বলি যে ভারতে মহিলাদের মধ্যে জরায়ু মুখের ক্যান্সারের সর্বাধিক সংখ্যক ঘটনা ঘটে।

 

মুম্বাইয়ের একজন ক্যান্সারে আক্রান্ত মহিলার কেস স্টাডি-

ল্যানসেটের গবেষণায় ভারতের আর্থিক রাজধানী হিসেবে পরিচিত মুম্বাইয়ের এক ক্যান্সার আক্রান্ত মহিলার ঘটনা তুলে ধরা হয়েছে। মুম্বাইতে বসবাসকারী এক মহিলা ক্যান্সারের যত্নে দেশের লিঙ্গ বৈষম্যের উদাহরণ হয়ে উঠেছেন। মহিলা নালা সোপাড়ায় থাকতেন এবং দীর্ঘদিন ধরে মাথা ব্যথায় ভুগছিলেন তবে তিনি ক্যান্সারের লক্ষণগুলি সম্পর্কে সচেতন ছিলেন না। এছাড়া তার মাদকাসক্ত স্বামীও তার স্বাস্থ্যের অবনতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেননি।

যখন তিনি মাথাব্যথার অভিযোগ করেন, তখন তার স্বামী তাকে সাহায্য করেননি। এমনকি স্থানীয় চিকিৎসকও সঠিকভাবে পরীক্ষা না করে এটিকে চোখের সমস্যা বলে জানান। তারপরে তার শ্বশুর, যিনি একজন বিক্রয়কর্মী, তাকে যথাযথ মেডিকেল পরীক্ষা করান এবং মহিলার ক্যান্সার ধরা পড়ে।

 

স্বাস্থ্যসেবার ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য একটি প্রধান কারণ-

লিঙ্গ বৈষম্যও ভারতে ক্যান্সারের কারণে মহিলাদের মৃত্যুর ক্রমবর্ধমান ঘটনাগুলির একটি প্রধান কারণ। ল্যানসেট সমীক্ষায় বলা হয়েছে যে মহিলারা নিজেরাই তাদের স্বাস্থ্য নিয়ে চিন্তা করেন না, তাদের স্বাস্থ্য তাদের অগ্রাধিকার নয় এবং তারা প্রায়শই তাদের অবনতিশীল স্বাস্থ্যকে উপেক্ষা করে। এ ছাড়া পারিবারিক সহিংসতা ও দারিদ্র্যের কারণে মহিলারা ক্যান্সারের মতো রোগের চিকিৎসার কথা বর্তমান সময়েও ভাবতে পারছেন না।

Share this article
click me!