অতিরিক্ত অনলাইন শপিং কি মানসিক রোগে পরিণত হতে পারে? দেখে নিন কী বলছেন মনোবিদ

শপিং-র নেশায় বুঁদ থাকেন অনেকে। মাসের শুধুতেই কারণ ছাড়া জিনিস কিনে ফেলেন। সারাদিন শপিং সাইট স্ক্রল করে চলেন। অতিরিক্ত অনলাইন শপিং কি মানসিক রোগে পরিণত হতে পারে? জানালেন মনোবিদ পল্লবী রায়। কথা বললেন, এশিয়ানেট নিউজ বাংলার প্রতিনিধি সায়নীতা চক্রবর্তী।

Sayanita Chakraborty | Published : Jun 24, 2023 12:31 PM IST / Updated: Jun 24 2023, 06:20 PM IST

সারাদিন ঘেঁটে চলেছেন অনলাইন শপিং সাইট। কারণ ছাড়া চলছে শপিং। মন ভালো করতে শপিং করাই সেরা অপশন হিসেবে বেছে নিয়েছেন। মাসের শুরুতেই কারণ ছাড়া একাধিক জিনিস কিনে ফেলেন। সারাদিন শপিং সাইট স্ক্রল করে চলেন। জেনে নিন এই অভ্যেস আপনার মানসিক রোগে পরিণত হয়নি তো? অপ্রয়োজনীয় ও অতিরিক্ত অনলাইন শপিং কি মানসিক রোগে পরিণত হতে পারে? জানালেন মনোবিদ পল্লবী রায়। 

এশিয়ানেট নিউজ বাংলা: অনর্গল অনলাইন শপিং কি মানসিক রোগে পরিণত হতে পারে?

পল্লবী রায়, মনোবিদ: অধিক শপিং করাটা Addiction বলা চলে। এটা ডাক্তারি ভাষায় রোগ হিসেবে চিহ্নিত করা হয়নি। কিন্তু, শপিং করাটা যখন Addiction -র পর্যায় চলে যায় তা অবশ্যই চিন্তার। কারণ কোনও রকম Addiction-ই মানুষের জন্য সুখের নয়।

এশিয়ানেট নিউজ বাংলা: কখন বুঝবেন শপিং করাটা আপনার সমস্যায় পরিণত হয়েছে?

পল্লবী রায়, মনোবিদ: প্রয়োজন ছাড়া কেনাকাটা করাটা মোটেও স্বাভাবিক নয়। সারাক্ষণ অনলাইন সাইট ঘেঁটে চলেছেন কিংবা যা পছন্দ হচ্ছে কিনে ফেলছেন, এটা মোটেও ঠিক নয়। এমন আচরণ দেখলে বুঝতে হবে শপিং করাটা আপনার নেশায় পরিণত হয়েছে। অনেকের কাছে শপিং করাটা সময় কাটানো বা Time Pass করার অন্যতম মাধ্যম। এক্ষেত্রে সতর্ক হতে হবে।

এশিয়ানেট নিউজ বাংলা: কী কারণে শপিং অ্যাডিকশন তৈরি হতে পারে?

পল্লবী রায়, মনোবিদ: চারিদিকে এখন প্রলোভন। অনলাইনে সারাক্ষণ অফার চলছে, জিনিস অর্ডার দেওয়ার কিছুক্ষণের মধ্যে তা বাড়িতে হাজির হচ্ছে। এই প্রলোভনে পা দিয়ে ফেলছে অধিকাংশই। এই প্রলোভনের থেকে এমন সমস্যা হতে পারে। তেমনই আজকাল অনেকেই একাকীত্বের ভোগে। এই একাকীত্ব কাটাতে কেউ শপিং সাইট ঘাঁটেন। এটি এক সময় এমন সমস্যায় পরিণত হয়। কিংবা স্ট্রেসের কারণে আসতে পারে এমন সমস্য়া।

এশিয়ানেট নিউজ বাংলা: কীভাবে এই কেনাকাটার আসক্তি মোকাবিলা করবেন?

পল্লবী রায়, মনোবিদ: এই সমস্যা থেকে মুক্তি পেতে বা কেনাকাটার আসক্তি মোকাবিলা করতে চাইলে নিজে সতর্ক হন। মাসের শুরুতে ছকে নিন আপনার বাজেট। তেমনই কোন জিনিস প্রয়োজন তার তালিকা তৈরি করুন। এর বাইরে জিনিস কিনবেন না। অর্থের অপচয় করাটা যে অনুচিত তা নিজেকে বোঝান। তেমনই নিজের মনের পরিবর্তন করুন। বই পড়ুন, গান শুনুন কিংবা কোনও শখ থাকলে তা পূরণের জোড় দিন।

এশিয়ানেট নিউজ বাংলা: পরিবারের লোক এমন সমস্যায় কীভাবে সাহায্য করবে?

পল্লবী রায়, মনোবিদ: পরিবারের কেউ শপিং অ্যাডিকটেড হয়ে পড়লে সকলের সতর্ক হওয়া দরকার। তাকে বারে বারে বোঝান। প্রয়োজনে তার হাত খরচ নির্দিষ্ট করে দিন। অপ্রয়োজনীয় জিনিস কেনার কারণে বা এমন বাজে খরচের কারণে ভবিষ্যতে কী সমস্যা তৈরি হতে পারে তা তাকে জানান।

এশিয়ানেট নিউজ বাংলা: কখন বুঝবেন ডাক্তারি পরামর্শ নেওয়ার সময় এসেছে?

পল্লবী রায়, মনোবিদ: সবার আগে নিজের এমন খারাপ অভ্যেসের প্রতি নিয়ন্ত্রণ আনতে হবে। একান্ত না পারলে পরিবারের সদস্যদের সাহায্য নিন। কোনও পদ্ধতিতে উপকৃত না হলে অবশ্যই ডাক্তারি পরামর্শ নেওয়া প্রয়োজন। এই সমস্যা বড় আকার নেওয়ার আগে সতর্ক হন।

 

আরও পড়ুন

কাঁঠালের বীজ বাদামের চেয়ে কোনও অংশে কম নয়, উপকারিতা জানলে আর ফেলে দেবেন না

ল্যাপটপে কাজ করতে করতে চোখ ক্লান্ত হয়ে যাচ্ছে, জেনে নিন কীভাবে তাৎক্ষণিক উপশম পাবেন

ভালো ঘুম চান! তাহলে পার্টনারের সঙ্গে শোয়ার আগে চুটিয়ে সেক্স করুন, দাবি সমীক্ষায়

Share this article
click me!