গরম মানে একাধিক শারীরিক জটিলতা, তাই ওজন কমাতে শুধু ডায়েটিং করলেই হল না, মেনে চলুন বিশেষ টিপস

গরমে ওজন কমাতে শুধু ডায়েটিং করলেই হল না, মেনে চলতে হবে এই বিশেষ টিপস। এই সময় ডিহাইড্রেশন থেকে পেটের সমস্যার মতো নানান জটিলতা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে চাইলে নিয়ম মেনে চলুন।

Web Desk - ANB | Published : May 14, 2023 3:13 AM IST

বাড়তি মেদ নিয়ে সকলেই থাকেন চিন্তিত। ওজন কমাতে কী করবেন তা অধিকাংশই ঠিক করে উঠতে পারেন না। কেউ কঠিন ডায়েট করেন, কেউ এক্সারসাইজে মন দেন তেমনই কেউ ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকেন। আজ রইল বাড়তি মেদ কমানোর টোটকা। গরমে ওজন কমাতে শুধু ডায়েটিং করলেই হল না, মেনে চলতে হবে এই বিশেষ টিপস। এই সময় ডিহাইড্রেশন থেকে পেটের সমস্যার মতো নানান জটিলতা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে চাইলে নিয়ম মেনে চলুন। ডায়েটিং-র সঙ্গে রোজ এমন কয়টি টিপস মেনে চললে মিলবে উপকার।

প্রোটিন- রোজ প্রোটিন সমৃদ্ধ খাবার খান। শরীর সুস্থ রাখতে প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। এতে কমবে বাড়তি মেদ। ওজন কমাতে চাইলে খাদ্যতালিতায় পর্যান্ত প্রোটিন রাখতে হবে। তা না হলে মেদ কমানো কঠিন। তেমনই শরীরে পুষ্টির অভাব ঘটতে পারে।

ঘুম- সঠিক ঘুম না হলে ওজন কমা কঠিন। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। তা না হলে বাড়ত পারে মেদ। রোজ কঠিক সময় ঘুম থেকে উঠুন ও ঘুমাতে যান। ওজন কমাতে চাইলে জীবনযাত্রা রাখুন সঠিক।

জল- ওজন কমাতে চাইলে সারাদিনে ৭ থেকে ৮ গ্লাস জল পান করতে বলেন বিশেষজ্ঞরা। এই সময় শরীরের ডিহাইড্রেশনের সমস্যা দেখা যায়। সে কারণে জল পান করা প্রয়োজন। এরই সঙ্গে রোজ দুপুরে খেতে বলার আগে ২ গ্লাস জল পান করুন। এতে পেট ভর্তি থাকবে। ফলে খিদে কম পাবে।

চিনি- একেবারে বন্ধ করুন চিনি ও কোনও মিষ্টি ড্রিংক্স। মিষ্টি ফল খেতে পারেন কিন্তু চিনি খাবেন না। চিনিতে থাকা ক্যালোরি তৈরি করে শারীরিক জটিলতা। মেনে চলুন এই বিশেষ টিপস। চিনি খেলে বাড়তে পারে বাড়তি মেদ। মেনে চলুন এই বিশেষ টিপস।

স্ন্যাক্স- স্ন্যাক্সে কী খাচ্ছন তা গুরুত্বপূর্ণ। অধিকাংশ দুপুরের খাবার ও রাতের খাবার ঠিক মতো করলেও রাতে স্ন্যাক্সে ভুল খাবার খেয়ে থাকে। এই ভুল একেবার নয়। এই সময় স্ন্যাক্সে সঠিক খাবার খান। বিশেষ করে বিস্কুট কম খাবেন। বিস্কুট থেকে অজান্তে বাড়তে পারে বাড়তি মেদ। মেনে চলুন এই বিশেষ টিপস। এবার থেকে বাড়তি ওজন দ্রুত কমাতে চাইলে মাথায় রাখুন এই সকল টোটকা।

 

আরও পড়ুন

Happy Mother’s Day: মাতৃ দিবসে অঙ্গীকার নিন মাকে সুস্থ রাখার, জেনে নিন কী কী করবেন

Happy Mother’s Day: রইল ১০টি শুভেচ্ছা বার্তা, দেখে নিন মাতৃ দিবসে মাকে কেমন ভাবে শুভেচ্ছা জানাবেন

আক্কেল দাঁতের সমস্যায় কাবু, এই উপাদানে দেবে ব্যাথা থেকে মুক্তি পাবেন সহজেই

 

Share this article
click me!