Mother's Day 2023: ব্যস্ত সময়ের মধ্যে এই ভাবে ওয়ার্কিং মাদার্সরা নিজেদের খাদ্যের যত্ন নিন

কর্মজীবী ​​মায়েরা এই ডায়েট টিপসগুলি অনুসরণ করে তাদের স্বাস্থ্যের যত্ন নিতে পারেন। আসুন জেনে নেওয়া যাক কীভাবে মহিলারা ডায়েট খাবার পরিকল্পনা করতে পারেন।

 

Web Desk - ANB | Published : May 13, 2023 8:43 PM IST / Updated: May 14 2023, 08:41 AM IST

কর্মজীবী ​​মায়েদের সন্তানদের দায়িত্ব পালনের পাশাপাশি বাড়িতে ও অফিসের কাজের দায়িত্বও রয়েছে। এসব কারণে কর্মজীবী ​​মায়েরা নিজেদের স্বাস্থ্যকে উপেক্ষা করেন। কিন্তু ভবিষ্যতে এই জিনিসটি মায়েদের স্বাস্থ্যের জন্য আশঙ্কাজনক হতে পারে। এই জিনিসটি শারীরিক স্বাস্থ্য এবং মানসিক স্বাস্থ্য উভয়ের উপরেই খারাপভাবে প্রভাবিত করে। এই পরিস্থিতিতে, কর্মজীবী মায়েদের তাদের স্বাস্থ্যের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে এই ​​মায়েদের জন্য রইল কিছু ডায়েট টিপস। কর্মজীবী ​​মায়েরা এই ডায়েট টিপসগুলি অনুসরণ করে তাদের স্বাস্থ্যের যত্ন নিতে পারেন। আসুন জেনে নেওয়া যাক কীভাবে মহিলারা ডায়েট খাবার পরিকল্পনা করতে পারেন।

পুষ্টি চাহিদা-

প্রতিটি বয়সের নিজস্ব পুষ্টি চাহিদা রয়েছে। সেজন্য আপনার এই জিনিসটির প্রয়োজনীয়তা জানা উচিত। আপনার প্রতিদিন কতটা স্বাস্থ্যকর চর্বি, ক্যালোরি, আয়রন এবং ক্যালসিয়াম খাওয়া উচিত তা আপনার জানা উচিত।

সকালের জল-খাবার এড়িয়ে যাবেন না-

ক্যাফেইন দিয়ে দিন শুরু করা এড়িয়ে চলুন। তাড়াহুড়ো করে সকালের জল-খাবার এড়িয়ে যাবেন না। প্রাতঃরাশ করুন যা প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার এবং ভিটামিন সমৃদ্ধ। সেদ্ধ ডিম, স্যান্ডউইচ, দই, মসুর ডাল ও খেজুরের সঙ্গে দুধ খেতে পারেন।

স্বাস্থ্যকর জল খাবার-

আপনার রান্নাঘরের শেলফে স্বাস্থ্যকর স্ন্যাকস রাখুন। রান্নাঘরের শেলফে অস্বাস্থ্যকর স্ন্যাকস রাখা এড়িয়ে চলুন। এক্ষেত্রে ছোলা ভাজা, শুকনো ফল, মাখনা, চিনাবাদামের মতো জিনিস রাখা যেতে পারে। এগুলি স্ন্যাকসের জন্য স্বাস্থ্যকর বিকল্পগুলির মধ্যে একটি।

লাঞ্চ প্লেট-

লাঞ্চ প্লেটের ভারসাম্য বজায় রাখুন। পুষ্টির চাহিদা মেটাতে আপনি দুপুরের খাবারে ডিম, মসুর, সবজি, মটরশুটি এবং দই অন্তর্ভুক্ত করতে পারেন।

আরও পড়ুন- সতর্ক হোন, এই খাদ্যগুলির কারণে হাড় ফাঁপা হয়ে যেতে পারে তাই আজ থেকেই বাই বলুন

আরও পড়ুন- স্ক্যাবিস খুব বিপজ্জনক এক চর্মরোগ, জেনে নিন এই রোগের কারণ ও প্রাথমিক লক্ষণগুলি

আরও পড়ুন-  কিডনি বিকল হতে চলেছে তার ইঙ্গিত দেয় এই রোগগুলি, সময়মতো শনাক্ত করুন নইলেই বিপদ

হ্যাপি ফুড-

যেসব খাবার খেলে আপনার মানসিক চাপ কম হয় সে সব খাবার খান। কলা, বেরি, মটরশুটি, ডার্ক চকলেট এবং নারকেল খান। এই খাবারগুলি অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য এবং অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ। এটি আপনার মেজাজকে সতেজ রাখে। এগুলো খারাপ কোলেস্টেরল কমায়।

ভেজানো শুকনো ফল-

প্রতিদিন সকালে ভিজিয়ে রাখা বাদাম খান। বাদাম বা আখরোট ভিজিয়ে রাখতে পারেন। তারা স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোটিন সমৃদ্ধ। সকালে এগুলো খেলে আপনি এনার্জি পাবেন।

Share this article
click me!