টেক্সট নেক সিন্ড্রোম কি? জেনে নিন এর ঝুঁকি ও প্রাথমিক লক্ষণ এবং প্রতিরোধের উপায়

মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহারের কারণে আপনি ধীরে ধীরে টেক্সট নেক সিনড্রোমের শিকার হচ্ছেন। আসুন জেনে নেওয়া যাক এই টেক্সট নেক সিনড্রোম কী এবং কীভাবে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন

deblina dey | Published : Dec 12, 2023 9:46 AM IST

অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার বা ল্যাপটপে কাজ করার কারণে আপনারও কি কাঁধে ব্যথা বা ঘাড়ে ব্যথা হয়? যদি এটি ঘটে থাকে তবে এটি আপনার জন্য একটি বিপদের ঘণ্টা। মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহারের কারণে আপনি ধীরে ধীরে টেক্সট নেক সিনড্রোমের শিকার হচ্ছেন। আসুন জেনে নেওয়া যাক এই টেক্সট নেক সিনড্রোম কী এবং কীভাবে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

টেক্সট নেক সিন্ড্রোম কি?

টেক্সট নেক সিনড্রোম হল ঘাড় এবং মেরুদণ্ডে একটি ব্যথা যা মোবাইল ফোন এবং ল্যাপটপের অতিরিক্ত ব্যবহারের কারণে হয়। দীর্ঘক্ষণ মাথা নিচু করে ম্যাসেজ করা, চ্যাটিং করা বা ল্যাপটপে কাজ করা শরীরের ভঙ্গি নষ্ট করে। ঘাড় ও মেরুদন্ডে সমস্যা দেখা দিতে থাকে। ঘাড় ও মেরুদন্ড বেশি সামনের দিকে ঝুঁকে থাকার কারণে মেরুদণ্ডে ফুসকুড়ি বাড়তে থাকে। ঘাড়, পিঠ ও কাঁধে ব্যথা ছাড়াও মাথাব্যথাও শুরু হয়। আপনি যদি ক্রমাগত এইভাবে আপনার ঘাড় বাঁকিয়ে কাজ করেন, তবে ধীরে ধীরে এই জায়গার হাড় পরিবর্তন হতে শুরু করে এবং এটি একটি বেঁকে যেতে শুরু করে। যার কারণে ব্যথা শুরু হয়। একে টেক্সট নেক সিনড্রোম বলা হয়।

টেক্সট নেক সিনড্রোমের লক্ষণ-

পিঠ, ঘাড় এবং কাঁধে স্বাভাবিক এবং তীব্র ব্যথা।

ঘাড় এগিয়ে নিয়ে যাওয়ার সময় ব্যথা।

উপরের পিঠ এবং কাঁধে কঠোরতা

হাতে অসাড়তার অনুভূতি

 

কিভাবে টেক্সট নেক সিনড্রোম প্রতিরোধ করা যায়

মোবাইল ফোনের ব্যবহার কমিয়ে দিন।

টেক্সট মেসেজের পরিবর্তে ভয়েস কল ব্যবহার করুন বা ভয়েস রেকর্ডিং ব্যবহার করুন

আপনি যদি ল্যাপটপে কাজ করেন তবে বিরতি নিয়ে কাজ করুন। অথবা একটি আরামদায়ক টেবিল বসার ব্যবস্থার পরিবর্তন করুন, যাতে ঘাড় খুব সামনে বাঁকাতে হবে না।

আপনার ওয়ার্কআউট রুটিনে প্রতিদিন ঘাড় এবং কাঁধের ব্যায়াম করুন।

Share this article
click me!