Weight Loss: ওজন কমাতে গিয়ে ভুলেও এই কাজ করবেন না, সামান্য ভুলে বাড়ছে মেদ

মেনে চলুন এই পাঁচ টোটকা। ওজন কমাতে গিয়ে অধিকাংশই এই ভুল করে থাকেন। জেনে নিন কোন ভুলে বাড়ছে জটিলতা।

Web Desk - ANB | Published : May 29, 2023 3:21 AM IST

বাড়তি মেদ নিয়ে সকলে থাকেন চিন্তিত। ওজন কমাতে কী করবেন তা অধিকাংশই ঠিক করে উঠতে পারেন না। কেউ কঠিন ডায়েট করেন, কেউ এক্সারসাইজে মন দেন তেমনই কেউ ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকেন। আজ রইল বাড়তি মেদ কমানোর টোটকা। ওজন কমাতে শুধু ডায়েটিং আর এক্সারসাইজ করলেই হল না। সঙ্গে মেনে চলুন এই পাঁচ টোটকা। ওজন কমাতে গিয়ে অধিকাংশই এই ভুল করে থাকেন। জেনে নিন কোন ভুলে বাড়ছে জটিলতা।

এই সময় সকলেই নিজের মতো হিসেব করে খাবার তালিকা তৈরি করেন। ওজন কমানোর কথা মাথায় রেখে খাবারের পরিমাণ কমিয়ে ফেলেন। তবে, এই ভুল একেবারেই নয়। রোজ খাদ্যতালিকায় প্রোটিন, ভিটামিন থেকে শুরু করে সকল পুষ্টি উপাদান থাকা দরকার। তা না হলে ওজন কমা কঠিন।

Latest Videos

কীভাবে ওজন কমাবেন এই নিয়ে চিন্তায় থাকেন অনেকে। এতে দেখা দেয় স্ট্রেস। আর স্ট্রেস সব সময় ওজন কমার পথে বাধা হয়ে দাঁড়ায়। তাই কঠিন ডায়েট ও এক্সারসাইজ করলে হবে না। সবার আগে প্রয়োজন স্ট্রেস মুক্ত থাকা।

এই সময় পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। অনেকেই মনে করেন বেশি ঘুমালে ওজন বাড়ে। এই ধারণা একেবারে ভুল। তাই রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। এতে ওজন বাড়বে না বরং কমবে। রোজ পর্যাপ্ত বিশ্রাম নিন। তবেই কমবে বাড়তি মেদ।

রোজ একই ওয়ার্ক আউট করেন অনেকে। একই এক্সারসাইজ করলে শরীরে তা সহ্য হয়ে যায়। তাই এক্সারসাইজে তারতম্য আনুন। তবেই কমবে বাড়তি মেদ। তবেই মিলবে উপকার।

সঙ্গে ওজন কমাতে চাইলে সারাদিনে ৭ থেকে ৮ গ্লাস জল পান করতে বলেন বিশেষজ্ঞরা। এই সময় শরীরের ডিহাইড্রেশনের সমস্যা দেখা যায়। সে কারণে জল পান করা প্রয়োজন। এরই সঙ্গে রোজ দুপুরে খেতে বলার আগে ২ গ্লাস জল পান করুন। এতে পেট ভর্তি থাকবে। মেনে চলুন এই বিশেষ টিপস

একেবারে বন্ধ করুন চিনি ও কোনও মিষ্টি ড্রিংক্স। মিষ্টি ফল খেতে পারেন কিন্তু চিনি খাবেন না। চিনিতে থাকা ক্যালোরি তৈরি করে শারীরিক জটিলতা। মেনে চলুন এই বিশেষ টিপস। চিনি খেলে বাড়তে পারে বাড়তি মেদ। মেনে চলুন এই বিশেষ টিপস। এতে মিলবে উপকার। কমবে বাড়তি মেদ। 

 

আরও পড়ুন

শরীরে এসব লক্ষণই জানান দেয় কোনও ব্যক্তি ব্লাড ক্যান্সারে আক্রান্ত কি না

গরমের বিকেলে বাড়িতে বানিয়ে ফেলুন স্ট্রবেরি কুলফি, রইল চটজলদি বানানোর কিছু টিপস

টুথব্রাশ কত দিন ধরে ব্যবহার করা উচিত, জেনে নিন কী বলছেন চিকিৎসকরা

 

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News