টুথব্রাশ কত দিন ধরে ব্যবহার করা উচিত, জেনে নিন কী বলছেন চিকিৎসকরা

আপনার দাঁতকে সব ধরনের সমস্যা থেকে বাঁচাতে হলে তাদের খুব যত্ন নিতে হবে। এ জন্য মানুষকে ব্রাশ করা থেকে শুরু করে দাঁত মাজার দিকে নজর দিতে হবে।

Web Desk - ANB | Published : May 28, 2023 11:19 AM IST

সবাই তাদের দিন শুরু করে ব্রাশ দিয়ে। যখনই মানুষ ঘুম থেকে জেগে ওঠে, তারা তাদের মুখ এবং দাঁত ব্রাশ করে পরিষ্কার করে। কারণ তাদের দাঁত পরিষ্কার থাকে এবং কোনো ধরনের রোগ ধরা পড়ে না। প্রায়ই দেখা গেছে যারা দাঁতের সঠিক যত্ন নেন না, তাদের দাঁতের সমস্যা শুরু হয়। এ কারণে দাঁতে সংবেদনশীলতা, পায়োরিয়া, প্লাক, ক্যাভিটি এবং কৃমির মতো সমস্যা দেখা যায়।

বিশেষজ্ঞরা বলছেন, আপনার দাঁতকে সব ধরনের সমস্যা থেকে বাঁচাতে হলে তাদের খুব যত্ন নিতে হবে। এ জন্য মানুষকে ব্রাশ করা থেকে শুরু করে দাঁত মাজার দিকে নজর দিতে হবে। এমন পরিস্থিতিতে আসুন জেনে নিই যে, আমরা যদি আমাদের দাঁতকে চকচকে, মজবুত এবং রোগমুক্ত রাখতে চাই, তাহলে আমাদের কী কী বিষয়ের যত্ন নিতে হবে এবং টুথব্রাশ সংক্রান্ত তথ্য দিয়ে কী কী পরামর্শ দেওয়া হয়েছে।

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে আপনার দাঁতের সমস্যায় আপনার টুথব্রাশেরও হাত রয়েছে। তাঁর মতে, টুথব্রাশ কেনার সময় তাদের মেয়াদ শেষ হওয়ার তারিখের দিকেও খেয়াল রাখতে হবে এবং মেয়াদ শেষ হয়ে গেছে এমন ব্রাশ কেনা থেকে বিরত থাকুন। শুধু এই নয়, তিনি আরও বলেন যে প্রতি চার মাস অন্তর আপনার টুথব্রাশ পরিবর্তন করা উচিত। তার মতে, মানুষের ব্রাশ ফুরিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করা উচিত নয় এবং চৌদ্দ মাসের মধ্যে তাদের ব্রাশ প্রতিস্থাপন করা উচিত।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে আপনার দাঁতের মাড়ি অনুযায়ী আপনার টুথব্রাশ বেছে নেওয়া উচিত। তার মতে, বাজার থেকে আনা নরম ব্রাশ নিয়েও যদি আপনি সমস্যার সম্মুখীন হন এবং তা আপনার মাড়ি ও দাঁতের ওপর প্রভাব ফেলতে থাকে, তাহলে আপনার উচিত একটি অতি সফট ব্রাশ ব্যবহার করা। এই ব্রাশগুলি আগেরগুলির তুলনায় অনেক নরম এবং এটি আপনার দাঁত এবং মাড়ি উভয়ই সুস্থ রাখে।

বিশেষজ্ঞরা বলছেন, দাঁতের নিরাপত্তা ও শক্তির জন্য দিনে দুবার ব্রাশ করা উচিত। কারণ দুইবার ব্রাশ করলে আপনার মুখের মধ্যে উপস্থিত ময়লা বেরিয়ে আসে যা আপনার দাঁতকে সুস্থ করে তোলে। দাঁত পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। যদি খাবার আটকে যায়, তাহলে সমস্যা হয়, এজন্য বলা হয় যে শুধু সকালে নয়, রাতে ঘুমানোর সময়ও ব্রাশ করা উচিত, যাতে দাঁতের ময়লা মুখে না জমে এবং বেরিয়ে আসে। আপনি যদি দাঁত ও মুখের রোগ এড়াতে চান, তাহলে রাতে ঘুমানোর সময় ব্রাশ করাও খুব জরুরি।

Share this article
click me!