এই শাকে রয়েছে প্রাকৃতিক ইনসুলিন, ডায়াবেটিস রোগিদের ব্লাড সুগার কমিয়ে দেয় দ্রুত

এই পাতাযুক্ত উদ্ভিজ্জ অ্যান্টিঅক্সিডেন্টগুলির পাশাপাশি পুষ্টিকর সমৃদ্ধ, বিশেষত অ্যান্থোসায়ানিনগুলির একটি ভাল উত্স, যা এটিকে তার স্বতন্ত্র রঙ দেয়।

Web Desk - ANB | Published : Apr 18, 2023 8:13 PM IST

ডায়াবেটিস রোগীদের সুস্থ থাকার জন্য এবং কোনও জটিলতা এড়াতে তাদের রক্তে শর্করার মাত্রা নিয়মিত পর্যবেক্ষণ করা গুরুত্বপূর্ণ। কম গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার গ্রহণ করলে, রক্তে গ্লুকোজের মাত্রা হঠাৎ করে বাড়ে না। শুধু তাই নয়, এগুলো খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে এবং ওজনও কমে। আজ আমরা আপনাকে ডায়াবেটিস থেকে শুরু করে কোলেস্টেরল এবং ওজন হ্রাস পর্যন্ত সেরা উদ্ভিজ্জ সম্পর্কে বলতে যাচ্ছি যা রক্তে শর্করার বজায় রাখে, এটি লাল পালং শাক, যা আমরান্থ নামেও পরিচিত।

এই পাতাযুক্ত উদ্ভিজ্জ অ্যান্টিঅক্সিডেন্টগুলির পাশাপাশি পুষ্টিকর সমৃদ্ধ, বিশেষত অ্যান্থোসায়ানিনগুলির একটি ভাল উত্স, যা এটিকে তার স্বতন্ত্র রঙ দেয়।

প্রাকৃতিক চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, লাল পালং শাক কম ক্যালোরি এবং উচ্চ ফাইবারে পরিপূর্ণ, তাই এটি ডায়াবেটিসের জন্য সেরা পথ্য। কম গ্লাইসেমিক ইনডেক্সে ভরপুর লাল শাক খেলে রক্তে শর্করা বাড়ানোর সম্ভাবনা কম থাকে। এছাড়াও লাল পালং শাকে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার থাকে, যা গ্লুকোজ শোষণ কমাতে সাহায্য করে। এতে ফ্ল্যাভোনয়েডের মতো স্বাস্থ্যকর উদ্ভিদ রাসায়নিকও রয়েছে, যার অ্যান্টি-ডায়াবেটিক বৈশিষ্ট্য রয়েছে। কেবল এটিই নয়, লাল পালঙ্কে উপস্থিত ফাইবার রক্ত ​​প্রবাহে চিনির শোষণকে ধীর করতে সহায়তা করতে পারে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়ক।

লাল শাকের স্বাস্থ্য উপকারিতা

এটি আয়রনের একটি ভালো উৎস, যা সুস্থ রক্ত ​​ও শক্তির মাত্রার জন্য অপরিহার্য।

এটি ভিটামিন সি সমৃদ্ধ, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

এটিতে প্রচুর পরিমাণে খাদ্যতালিকাগত ফাইবার রয়েছে, যা স্বাস্থ্যকর হজমে সাহায্য করতে পারে।

লাল শাক খাওয়ার সেরা উপায় কি?

লাল পালং শাক খাওয়ার সর্বোত্তম উপায় হল সর্বাধিক স্বাস্থ্য উপকারিতা বজায় রাখতে কাঁচা বা সামান্য রান্না করা। যাইহোক, ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে এটি বিভিন্ন উপায়ে খাওয়া যেতে পারে।

কাঁচা: সালাদে লাল শাক পাতা যোগ করুন বা স্যান্ডউইচ ফিলিং হিসাবে ব্যবহার করুন। অতিরিক্ত পুষ্টির জন্য এগুলি স্মুদি আকারে নেওয়া যেতে পারে।

রান্না করা: রসুন এবং অলিভ অয়েল দিয়ে লাল শাক ভাজুন বা স্যুপ, স্টু বা নাড়াচাড়া করে নিন।

সেদ্ধ: লাল পালং পাতা সিদ্ধ করে সবজির মিশ্রণে যোগ করুন বা সাইড ডিশ হিসেবে ব্যবহার করুন।

লাল পালং শাক আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন, এটি আপনার চিনি, কোলেস্টেরল এবং ওজন নিয়ন্ত্রণ করবে।

Share this article
click me!