চুলে কালার করতে আর কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট নয়, ব্যবহার করুন ঘরোয়া টোটকা

চুলে কালার (Hair Color) করে অনেকেই সমস্যায় পড়েছেন। এবার থেকে স্টাইলিং-এর জন্য ভরসা করুন ঘরোয়া টোটকার ওপর। চুল কালার করুন ঘরোয়া উপকরণ দিয়ে। রইল কয়টি প্যাকের হদিশ। লাল (Red), ব্রাউনের (Brown) মতো রং করুন বাড়ি বসে। এমনকী ঘরোয়া উপায় দূর করুন সাদা চুল। রইল টোটকা। 

Sayanita Chakraborty | Published : Mar 10, 2022 7:51 AM IST / Updated: Mar 10 2022, 01:23 PM IST

চুল নিয়ে এক্সপেরিমেন্ট চলে প্রায়শই। কখনও স্ট্রেইট (Straightening), কখনও কার্ল (Curl), কখনওবা কালার (Color) করিয়ে থাকি আমরা। এই করতে গিয়ে নানা রকম সমস্যা দেখা দেয়। চুল পড়া (Hair Fall), খুশকি (Dandruff) এমনকী অকাল পক্কতার কারণ হতে পারে এই সকল স্টাইলিং। বিশেষ করে চুলে কালার করে অনেকেই সমস্যায় পড়েছেন। এবার থেকে স্টাইলিং-এর জন্য ভরসা করুন ঘরোয়া টোটকার ওপর। চুল কালার করুন ঘরোয়া উপকরণ দিয়ে। রইল কয়টি প্যাকের হদিশ। লাল (Red), ব্রাউনের (Brown) মতো রং করুন বাড়ি বসে। এমনকী ঘরোয়া উপায় দূর করুন সাদা চুল। রইল টোটকা। 

দারচিনি ও লবঙ্গ
১ কাপ জলে ১ চা চামচ দারচিনি পাউডার ও ১ চা চামচ লবঙ্গ মিশিয়ে ১ ঘন্টা ফুটিয়ে নিন। এরপর মিশ্রণটি ঠান্ডা করুন। এবার প্রথমে চুল শ্যাম্পু করেনি। এরপর মিশ্রণটি চুলে লাগান। ২০ মিনিট রেখে জলে ধুয়ে নিন। গাঢ় বাদামি রঙ আসবে। 

আখরোট
১ টেবিল চামচ আখরোট গুঁড়ো ৪ কাপ জলে মিশিয়ে গরম করুন। ফুটতে শুরু করলে নামিয়ে নিন। এবার সারা রাত মিশ্রণটি এভাবে রেখে নিন। সকাল উঠে শ্যাম্পু করে নিন। এবার এই জল দিয়ে চুল ধুয়ে নিন। ১৫ মিনিট রাখুন। ফের পরিষ্কার জল দিয়ে চুল ধুয়ে নিন। চুল গাঢ় বা কালচে লাল রঙ আসবে। 

চা
৫ কাপ জলে ৩ টেবিল চামচ চায়ের পাতা দিয়ে ফুটিয়ে নিন। ঠান্ডা করে একটি পাত্রে ঢেলে রাখুন। চুল ধোওয়ার পর এই জল দিয়ে চুল ধুয়ে নিন। ১০ মিনিট রাখুন। ফের এমনি জলে চুল ধুয়ে নিন। চুলে হালকা লালচে ভাব আসবে। 

পেঁয়াজ
একটা মাঝারি মাপের পেঁয়াজ কেটে নিন। এবার তা ঘষে রস বের করুন। এই রস স্ক্যাল্পে লাগান। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ১ দিন ব্যবহারে চুলে অকাল পক্কতা দূর হবে। প্রাকৃতিক কালো রঙ পাবেন চুলের। 

বিট
লাল রঙ করতে চাইলে ব্যবহার করুন বিট। ৩ টেবিল চামচ বিটের রস আর ৩ টেবিল চামচ নারকেল তেল নিয়ে ভালো করে মেশান। মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন। অন্তত ১ ঘন্টা রাখবেন। তারপর শ্যাম্পু করে নিন। 

আরও পড়ুন- খাদ্যতালিকায় রাখুন এই ১০টি খাবার, কিডনি সুস্থ থাকবে এই কয়টি খাবারের গুণে

আরও পড়ুন- ডিম চুরি করতে গিয়ে ফ্যাসাদে, ময়ূরের পাল্টা হামলায় হল এই পরিণতি

আরও পড়ুন- ওয়ার্ক ফ্রম হোমে এই পাঁচ অভ্যেস বদল করুন, এই কয়টি ভুলেই বাড়ছে রোগ
 

Share this article
click me!