নাকের ওপরে ব্ল্যাকহেডসে নষ্ট হয় মুখের সৌন্দর্য, বাড়িতে বসে এই উপায়েই হবে সমস্যার সমাধান

আপনার ব্ল্যাকহেডস দূর করতে বিভিন্ন প্রাকৃতিক উপাদানও ব্যবহার করা যেতে পারে। সহজেই রান্নাঘরে উপস্থিত কিছু জিনিস ব্ল্যাকহেডস দূর করতে কাজ করবে। এটি আপনার ছিদ্রগুলি গভীরভাবে কাজ করতে কাজ করবে।

Web Desk - ANB | Published : Oct 18, 2022 12:53 PM IST

ময়লা, তেল ও ধুলো জমার কারণে ছিদ্রগুলো আটকে যায়। এ কারণে বাতাসের সংস্পর্শে আসার কারণে এগুলো কালো হয়ে যায়। নাকের উপর জমা এই ব্ল্যাকহেডস আপনার সৌন্দর্য কমিয়ে দেয়। কখনও কখনও তাদের অপসারণ করা খুব কঠিন হয়ে পড়ে। তাই আপনার ব্ল্যাকহেডস দূর করতে বিভিন্ন প্রাকৃতিক উপাদানও ব্যবহার করা যেতে পারে। সহজেই রান্নাঘরে উপস্থিত কিছু জিনিস ব্ল্যাকহেডস দূর করতে কাজ করবে। এটি আপনার ছিদ্রগুলি গভীরভাবে কাজ করতে কাজ করবে। চলুন জেনে নেওয়া যাক কী কী উপায়ে আপনি ব্ল্যাকহেডস থেকে মুক্তি পেতে পারেন।

চালের আটা এবং অ্যালোভেরা জেল
একটি পাত্রে এক চামচ চালের আটা নিন। এতে অ্যালোভেরা জেল দিন। এই দুটি জিনিস ভালো করে মিশিয়ে নিন। এই পেস্টটি নাকে লাগান। এটি শুকিয়ে যাওয়া পর্যন্ত রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। এটি কালো দাগ দূর করতে সাহায্য করবে।

আরও পড়ুন- শুধুমাত্র পুরুষদের বলছি- সহজে নিজেকে সুন্দর করে তুলুন নিজেই, রইল ৯টি উপায়

ওটস ব্যবহার করুন
একটি পাত্রে এক চামচ ওটস নিন। এতে আধ চা চামচ মধু যোগ করুন। এভাবে কিছুক্ষণ নাকে ম্যাসাজ করুন। কিছুক্ষণ রেখে দিন। এরপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি কালো দাগ দূর করতে কাজ করে।

জোজোবা তেল এবং চিনি
একটি পাত্রে এক চামচ জোজোবা তেল নিন। এতে আধ চা চামচ চিনি দিন। নাকে লাগিয়ে কিছুক্ষণ হালকা হাতে ম্যাসাজ করুন। এর পর সাধারণ জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। ঘরে তৈরি এই স্ক্রাব ছিদ্র পরিষ্কার করতে কাজ করে।

আরও পড়ুন- ঠোঁটের ওপর অবাঞ্ছিত লোম দূর হবে ঘরোয়া উপায়, জেনে নিন করে বানাবেন প্যাক

টমেটো ব্যবহার করুন
অর্ধেক টমেটো নিন। এটি একটি পাত্রে গ্রেট করুন। এরপর নাকে লাগান। হালকা হাতে ম্যাসাজ করুন। প্রায় ১০ মিনিটের জন্য এটি ছেড়ে দিন। এর পর সাধারণ জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। এটি ছিদ্র পরিষ্কার করতে কাজ করে। এটি আপনার ত্বককে উজ্জ্বল করতে কাজ করে। আপনি এটি সপ্তাহে দুবার থেকে তিনবার ব্যবহার করতে পারেন।

কফি এবং চিনি স্ক্রাব
একটি পাত্রে এক চামচ কফি পাউডার নিন। এতে আধ চা চামচ চিনি দিন। এর পর এতে নারকেল তেল দিন। এই সব কিছু মিশিয়ে ব্ল্যাকহেডসের ওপর লাগান। এটি দিয়ে ত্বকে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এর পর সাধারণ জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। এটি ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে। এটি আপনার ত্বককে নরম করতেও কাজ করে।

আরও পড়ুন: Skin Care: ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন বেসনের প্যাক, রইল বেসনের প্যাকের হদিশ

Read more Articles on
Share this article
click me!