প্রতিদিন শেভ করার বহু উপকারিতা, জানলে আপনি কখনই এরপর দাড়ি রাখবেন না

প্রতিদিন শেভিং শুধুমাত্র মুখের চুল পরিষ্কার করে না বরং ত্বকের উপরের পৃষ্ঠে জমে থাকা মৃত ত্বক থেকেও মুক্তি দেয়। ভালভাবে শেভিং আপনাকে সতেজ এবং উদ্যমী অনুভব করায়। 

Web Desk - ANB | Published : Sep 11, 2022 9:55 AM IST

আপনি কি জানেন যে প্রতিদিনের শেভিং শুধুমাত্র আপনার ত্বককে সুন্দর করে না বরং এটি একটি বরদানও হতে পারে। আসলে, লাইফস্টাইল বিশেষজ্ঞ এবং ডার্মাটোলজিস্টদের মতে, যে প্রতিদিন শেভিং শুধুমাত্র মুখের চুল পরিষ্কার করে না বরং ত্বকের উপরের পৃষ্ঠে জমে থাকা মৃত ত্বক থেকেও মুক্তি দেয়। ভালভাবে শেভিং আপনাকে সতেজ এবং উদ্যমী অনুভব করায়। তাই গোঁফ দাঁড়ি রাখার আগে জেনে নিন কেন প্রতিদিন শেভিং করবেন-

এই ধরনের মানুষ উত্পাদনশীল হয়-
প্রকৃতপক্ষে, শেভিং সম্পর্কিত একটি গবেষণায় দেখা গিয়েছে যে যারা সকালে প্রথম কাজ হিসেবে শেভ করেন তারা বেশি উত্পাদনশীল হন। এই সমীক্ষা অনুসারে, যারা সকালে কাজ করতে যাওয়ার আগে শেভ করেন তাদের দিনের কাজগুলি আরও সুশৃঙ্খলভাবে করার ক্ষমতা বেশি থাকে।

ব্যাকটেরিয়ার বিরুদ্ধে সুরক্ষা-
এমন অনেক ব্যাকটেরিয়া আমাদের দাড়ির চুলে লুকিয়ে থাকে, যা ত্বককে নষ্ট করতে কাজ করে। ফলে মুখে দাগ বাড়তে থাকে। প্রতিদিন শেভ করলেই এই ব্যাকটেরিয়া থেকে মুক্তি পাওয়া যায়।

পিএইচ লেভেল বজায় রাখে-
আপনি প্রতিদিন শেভ করার সময় যে পণ্যগুলি ব্যবহার করেন, শেভিং ক্রিম, জেল, প্রি-শেভ অয়েল বা বালাম, সবই আপনার ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। 

প্রতিদিন শেভ করার উপকারিতা-
নিয়মিত শেভিং ত্বকের মরা চামড়া দূর করার পাশাপাশি, শেভিং আপনার মুখের ত্বকে একটি মৃদু ম্যাসাজ হিসাবে কাজ করে ত্বককে ভিতর থেকে নিরাময় করতে সহায়তা করে। নিয়মিত শেভ করলে ত্বকের মরা চামড়া উঠে যায় এবং ত্বকে মেলানিন ও কেরাটিনের উৎপাদন বৃদ্ধি পায়। এই কারণে, সদ্য গঠিত ত্বক পুরানো ত্বকের তুলনায় অনেক কম বয়সী দেখায় এবং এটি দ্রুত সুস্থ হওয়ার সুযোগ পায়।

আরও পড়ুন- পুজোর আগে ঘর পরিষ্কার কোনও সহজ কথা নয়, এই টিপসগুলি খাটনি অনেক কম

আরও পড়ুন- পেটে ক্যান্সার হলে প্রথম দিকের এই লক্ষণগুলি দেখা যায়, জেনে নিন এই রোগের কারণ

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

শেভ করার সময় ঘরোয়া প্রতিকার-
ত্বকের বিশেষজ্ঞরা বলছেন, শেভ করার সময় কিছু প্রাকৃতিক জিনিস ত্বকে লাগালে অনেক উপকার হয়। শেভ করার পরে উজ্জ্বল ত্বক পেতে, আপনি ঠান্ডা দুধ, পেঁপে, আপেল সিডার ভিনেগারের মতো কিছু জিনিস ব্যবহার করতে পারেন। এই জিনিসগুলি আপনার মুখের ত্বকে ফুসকুড়ি, জ্বালাপোড়া এবং চুলকানির সমস্যা থেকেও মুক্তি দেয়।
 

Share this article
click me!