ত্বকের যত্ন ব্যবহার করুন জবা ফুল, জেনে নিন কীভাবে বানাবেন ফেসপ্যাক

জবা ফুল দিয়ে চুলের যত্ন নিয়ে থাকেন অনেকে। এবার নিন ত্বকের যত্ন। দেখে নিন কী করে ব্যবহার করবেন।

Sayanita Chakraborty | Published : Sep 21, 2022 11:52 AM IST

বাঙালির বারো মাসে তেরো পার্বন। এর মধ্যে সব থেকে অন্যতম দুর্গোৎসব। আর মাত্র কটা দিনের অপেক্ষা। তারপরই মর্ত্যে আসবেন দেবী দুর্গা। এই মধ্যে শুরু হয়েগিয়েছে প্রস্তুতি। ঘর-বাড়ি ও দোকান সব জায়গা সেজে উঠছে। প্যান্ডেল তৈরির কাজ প্রায় শেষের পথে। তেমনই চলছে জমিয়ে রূপচর্চা। এই সময় সকলের দৃষ্টি কাড়তে বিশেষ প্রস্তুতি নিচ্ছেন অনেকে। ত্বক উজ্জ্বল করতে চলছে জোড় কসরত। কেউ ব্যবহার করছেন নিত্য নতুন পণ্য তো কেউ ব্যবহার করছেন ঘরোয়া টোটকা। এবার ত্বকের যত্ন ব্যবহার করুন জবা ফুল, জেনে নিন কীভাবে বানাবেন ফেসপ্যাক। জবা দিয়ে চুলের যত্ন নিয়ে থাকেন অনেকে। এবার নিন ত্বকের যত্ন। দেখে নিন কী করে ব্যবহার করবেন। 

জবা ফুল, দই, চন্দন দিয়ে বানিয়ে ফেলুন ফেসপ্যাক। প্রথমে জবা ফুলের পাতা রোজে শুকিয়ে গুড়ো করে নিন। এবার তার সঙ্গে মেশান দই ও চন্দনের গুঁড়ো। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন।   

নারকেল তেল ও জবার পাপড়ি দিয়ে বানাতে পারেন প্যাক। জবা ফুলের পাপড়ি বেটে নিন। তাতে মেশান নারকেল তেল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। তারপর শুকিয়ে গেলে ধুয়ে নিন। যাদের ত্বক রুক্ষ্ম তাদের মিলবে উপকার। 
 
জবা, চালের গুঁড়ো ও গোলাপ জল দিয়ে প্যাক তৈরি করলে মিলবে উপকার। প্রথমে জবা ফুলের পাপড়ি বেটে নিন। এবার তার সঙ্গে মেশান চালের গুঁড়ো। মেশান গোলাপ জল। ভালো করে মিশিয়ে প্যাক বানান।   মিশ্রণটি মুখে লাগান। ২০ মিনিট পর্যন্ত অপেক্ষা করুন। তারপর শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে ত্বক হবে উজ্জ্বল। 

পাশাপাশি চুলের যত্নে ব্যবহার করতে পারেন জবা ফুল। জবা ও পেঁয়াজের রস দিয়ে প্যাক বানাতে পারেন। জবা ফুল বাটার সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এই প্যাকের গুণে চুল মজবুত হবে। কিংবা জবা ও মেথি দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে মেথি ও জবা ফুল পেটে নিন। এবার দুটো মিশ্রণ এক সঙ্গে করে ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এই কয় উপায় ব্যবহার করুন জবা ফুল। 

 

আরও পড়ুন- কেন অনেকেই প্রস্রাবের চাপ নিয়ন্ত্রণ করতে পারে না, কেন এমন সমস্যা হয়

আরও পড়ুন- থলথলে বেলি ফ্যাট ঝরিয়ে পুজোর আগে ডায়েটে রাখুন এই খাবারগুলি, ক্রপটপ পরতে পারবেন অনায়াসে

আরও পড়ুন- নিয়মিত রাতের খাবারে রাখুন এই বিশেষ তিন পদ, পুজোর আগে মাত্র এক সপ্তাহে কমবে ২ কেজি

Share this article
click me!