চুলের যত্নে ব্যবহার করুন Gelatin Hair Mask, জেনে নিন বাড়িতে কীভাবে বানাবেন

আজ রইল Gelatin Hair Mask -এর হদিশ। কয়টি উপকরণের সাহায্যে বাড়িতেই বানানো সম্ভব Gelatin Hair Mask। চুলের যাবতীয় সমস্যা দূর করতে ও চুল সুন্দর করতে বেশ উপকারী এই মাস্ক। জেনে নিন কীভাবে বানাবেন। 

Sayanita Chakraborty | Published : Aug 19, 2022 7:04 AM IST

চুল নিয়ে সারাক্ষণ চলে একের পর এক সমস্যা। খুশকি, চুল পড়া, ডগা ফাটা থেকে নিষ্প্রাণ চুলের সমস্যায় ভুগছেন সকলেই। বিশেষ করে বর্ষার মরশুমে এই সমস্যা যেন আরও বড় আকার নিয়ে থাকে। সমস্যা থেকে মুক্তি পেতে সকলেই শ্যাম্পু বদল করেন। কিন্তু, এতে তেমন সুরাহা হয় না। চুল পড়ার সমস্যা করতে কেউ পার্লার ট্রিটমেন্ট করেন তেমনই কেউ বাজার চলতি নানান প্রোডাক্ট ব্যবহার করেন তো কেউ বানান ঘরোয়া প্যাক। তবে, সঠিক নিয়ম মেনে না চললে বাড়তে থাকবে এই সমস্যা। আজ রইল Gelatin Hair Mask -এর হদিশ। কয়টি উপকরণের সাহায্যে বাড়িতেই বানানো সম্ভব Gelatin Hair Mask। চুলের যাবতীয় সমস্যা দূর করতে ও চুল সুন্দর করতে বেশ উপকারী এই মাস্ক। জেনে নিন কীভাবে বানাবেন। 

জেলটিন মাস্ক বানাতে প্রয়োজন জেলটিন ও ডিমের কুসুমের প্যাক। প্রয়োজন জেলটিন (১ টেবিল চামচ), জল (আধ কাপ), ডিমের কুসুম (১ টি ডিম), কন্ডিশনার (২ টেবিল চামচ)

পদ্ধতি- প্রথমে জল গরম করুন। এবার তাতে দিন জেলটিন। মিশ্রণটি ঠান্ডা হতে দিন। এবার তাতে দিন ডিমের কুসুম। এবার দিন কন্ডিশনার। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগিয়ে নিন। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। 

সরষে, হেনা ও জেলটিন মাস্ক দিয়ে প্যাক বানাতে পারেন। এই প্যাক বানাতে প্রয়োজন জেলটিন (১ টেবিল চামচ), সরষে পেস্ট (১ চা চামচ), মেহেন্দি গুঁড়ো (১ টেবিল চাচম), ডিমের কুসুম (১ টি)। 

একটি পাত্রে জল নিয়ে গরম করুন। এবার তাতে মেশান জেলটিন। ভালো করে মিশে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার তাতে মেশান ডিমের কুস। তাতে মেশান মেহেন্দি, সরষে। ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। এবার তা চুলে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। 

মধু ও জেলটিন দিয়ে প্যাক বানাতে পারেন। জেলটিন (১ টেবিল চামচ), মধু (১ টেবিল চামচ), ভেষজ তেল (১ টেবিল চামচ), গরম জল (আঝ কাপ)। 
একটি পাত্রে দরম জল নিন। তাতে মেশান জেলটিন। ভালো করে মিশিয়ে নিন। তাতে মধু দিয়ে প্যাক বানান। মিশ্রণটি চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন।  চুলের যত্নে ব্যবহার করতে পারেন এই তিনটি Gelatin Hair Mask।  

আরও পড়ুন- ডায়াবেটিসের রোগীরা সুস্থ থাকতে ভরসা রাখুন এই চার পানীয়ের ওপর, ঘটবে স্বাস্থ্যের উন্নতি

আরও পড়ুন- আজ থেকেই ব্যবহার করুন এই পাঁচটি উপাদান, দ্রুত বন্ধ হবে অধিক চুল পড়ার সমস্যা

আরও পড়ুন- ১০ সন্তানের জন্ম দিলেই সম্মান আর ১৩ লক্ষ টাকা, দেশের জনসংখ্যা বাড়াতে বড় ঘোষণা

Share this article
click me!