অক্সিডেটিভ স্ট্রেস কি, দ্রুত ত্বককে বৃদ্ধ করে তোলে, জেনে নিন আরও কী কী সমস্যা দেখা দিতে পারে

একটি স্বাস্থ্যকর জীবনধারা অবলম্বন করে এবং সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে, এই প্রক্রিয়ার কারণে শরীরের উপর প্রভাব হ্রাস করা যেতে পারে। তাই এটা জারণ একটি ব্যাপার। এখন আমরা জানি এই অক্সিডেটিভ স্ট্রেসকে কী বলা হয়।
 

Web Desk - ANB | Published : Sep 18, 2022 9:54 AM IST / Updated: Sep 18 2022, 03:40 PM IST

আমাদের শরীরের অক্সিডেসন ক্রমাগত ঘটে। আপনি এটাকে এভাবে বুঝতে পারবেন যে জারণ একটি রাসায়নিক প্রক্রিয়া, যাতে অক্সিজেনের সঙ্গে শরীরের রাসায়নিক বিক্রিয়া ক্রমাগত চলতে থাকে এবং শরীরের বয়স প্রতি মুহূর্তে কমতে থাকে। এই কারণেই বার্ধক্যের সঙ্গে সঙ্গে শরীরকে বুড়ো দেখাতে শুরু করে। এই প্রক্রিয়া বন্ধ করা যাবে না। কিন্তু একটি স্বাস্থ্যকর জীবনধারা অবলম্বন করে এবং সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে, এই প্রক্রিয়ার কারণে শরীরের উপর প্রভাব হ্রাস করা যেতে পারে। তাই এটা জারণ একটি ব্যাপার। এখন আমরা জানি এই অক্সিডেটিভ স্ট্রেসকে কী বলা হয়।

অক্সিডেটিভ স্ট্রেস কি?
অক্সিডেটিভ স্ট্রেস মানে শরীরে ফ্রি র‌্যাডিক্যালের পরিমাণ বেড়ে যাওয়া। ফ্রি র‌্যাডিক্যাল হল ফ্রি র‌্যাডিকেল যা শরীরে রক্ত ​​এবং অন্যান্য তরল পদার্থের সঙ্গে প্রবাহিত হয়। এগুলো আমাদের শরীরের অভ্যন্তরীণ কোষকে ক্ষতিগ্রস্ত করে, যার প্রভাব ত্বকের বাইরের অংশেও দেখা যায় এবং ত্বক ক্লান্ত, স্ফীত বা অসমাপ্ত দেখায়। প্রদর্শিত হতে শুরু করে। বলি এবং freckles পাওয়ার প্রক্রিয়া ত্বরান্বিত হয়। অ্যান্টিঅক্সিডেন্ট এই ফ্রি র্যাডিকেলগুলিকে ব্লক করতে কাজ করে। কিন্তু যখন শরীরে ফ্রি র‌্যাডিক্যাল এবং অ্যান্টিঅক্সিডেন্টের মধ্যে ভারসাম্য বিঘ্নিত হয়, তখন শরীরের ত্বক, কোষ এবং টিস্যুতে যে স্ট্রেস তৈরি হয় তাকে অক্সিডেটিভ স্ট্রেস বলে। 


শরীরে ফ্রি র‌্যাডিক্যাল কোথা থেকে আসে?
খাদ্য হজমের সময় এই ফ্রি র‌্যাডিকেলগুলো আমাদের শরীরে তৈরি হয়। শরীরে খাবার যখন হজম হয়, তখন অনেক ধরনের ক্ষতিকর গ্যাস ও রাসায়নিক পদার্থও তৈরি হয়, যা আমাদের শরীর মল, প্রস্রাব, ঘাম, গ্যাস ইত্যাদির মাধ্যমে বের করে দেয়। কিন্তু এর মধ্যেই প্রচুর পরিমাণে ফ্রি র‌্যাডিকেল আকারে রক্তে শরীরের অভ্যন্তরে প্রবাহিত হতে থাকে এবং শরীরের বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

অক্সিডেটিভ স্ট্রেস কেন ক্ষতিকর?
অক্সিডেটিভ স্ট্রেস শুধুমাত্র অকাল বার্ধক্য সৃষ্টি করে না, একই সঙ্গে, যদি এটি দীর্ঘ সময় ধরে চলতে থাকে, তবে এটি অনেক প্রাণঘাতী রোগের কারণও হতে পারে। যেমন হার্ট অ্যাটাক, ডায়াবেটিস, আলঝেইমার, পারকিনসন্স, উচ্চ রক্তচাপ , দীর্ঘস্থায়ী ক্লান্তি, দুর্বল উর্বরতা এবং এমনকি ক্যান্সার।

 সেজন্য মেটাবলিক সিস্টেম ঠিক রাখা খুবই জরুরি। কারণ হজমের সময় যে সময়ে ফ্রি র‌্যাডিকেল তৈরি হয়, একই সময়ে তাদের প্রতিরোধে অ্যান্টিঅক্সিডেন্টও তৈরি হয়। কিন্তু যখন কোনো কারণে অ্যান্টিঅক্সিডেন্ট বেশি হতে শুরু করে, তখন শরীরে অক্সিডেটিভ স্ট্রেস বাড়তে থাকে। অস্বাস্থ্যকর খাবার অতিরিক্ত পরিমাণে খাওয়া হলে সাধারণত এ ধরনের অবস্থা হয়। তাই ফাস্টফুড, ময়দা দিয়ে তৈরি জিনিস, বেশি মশলাদার এবং গভীর ভাজা খাবার কম খাওয়া বা না খাওয়ার পরামর্শ দেওয়া হয়।
যারা পর্যাপ্ত ঘুম পায় না এবং প্রতিনিয়ত অস্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করে, তাদেরও এই ধরনের সমস্যায় পড়তে হয়। অক্সিডেটিভ স্ট্রেসের প্রভাবও বেশি দূষণের জায়গায় বসবাসকারী মানুষের শরীরে বেশি দেখা যায়। 

আরও পড়ুন- ফিটকিরি উপকারিতা জানলে অবাক হবেন, চোটের পাশাপাশি এই সমস্যাগুলিতেও মুক্তি দেয়

আরও পড়ুন- প্রসবের পরবর্তী সময়ে বিষণ্নতা কি, কখন এর চিকিৎসা করানো প্রয়োজন

আরও পড়ুন- আবহাওয়ার পরিবর্তনে দেখা দিচ্ছে জ্বরের সমস্যা, সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস

কিভাবে অক্সিডেটিভ চাপ কমাতে পারে?
অক্সিডেটিভ স্ট্রেস এড়ানোর সবচেয়ে সহজ উপায় হল সঠিক জীবনধারা এবং খাদ্যাভ্যাস।পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস জল পান করুন। স্যুপ, লস্যি, দুধ ইত্যাদি খান।
দিনে চার থেকে পাঁচ বার বিভিন্ন ধরনের ফল ও সবজি খান। সাইট্রাস ফল বেশি পরিমাণে খান। যেমন, গুজবেরি, চেরি, বরই, স্ট্রবেরি, লাল এবং কালো আঙ্গুর ইত্যাদি। ভিটামিন-এ, ভিটামিন-সি এবং ভিটামিন-ই খান। শাকসবজিতে অবশ্যই গাজর, টমেটো, পালং শাক, জলপাই, হলুদ পাতা, সবুজ পেঁয়াজ এবং ব্রকলি অন্তর্ভুক্ত থাকতে হবে। পর্যাপ্ত ঘুম এবং ঘুমানোর সময় এবং ঘুম থেকে ওঠার সময় নির্ধারণ করুন। নিয়মিত শারীরিক কার্যকলাপ করুন। আপনি বেড়াতে যান, গেম উপভোগ করুন বা দৌড়াতে যান।

Share this article
click me!