Asianet News BanglaAsianet News Bangla

Bangladesh temple attack - হিন্দুদের উপর হামলা 'সাম্প্রদায়িক নয়', অবাক করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

দুর্গাপুজোর (Durga Puja 2021) সময় বাংলাদেশে (Bangladesh) সংখ্যালঘু হিন্দুদের (Hindu) উপর যে ভয়ানক আক্রমণ নেমে এসেছে, তা কোনও সাম্প্রদায়িক হামলা (Communal Attack) নয় বলে দাবি করলেন সেই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান (Asaduzzaman Khan)। আর কী বললেন তিনি?

Hindu temple attack - Not communal but conspiracy, claims Bangladesh Home Minister ALB
Author
Kolkata, First Published Oct 19, 2021, 7:01 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুর্গাপুজোর (Durga Puja 2021) সময় বাংলাদেশের (Bangladesh) কুমিল্লা (Comilla), রঙপুর (Rangpur)-সহ বেশ কয়েকটি জেলায় সংখ্যালঘু হিন্দুদের (Hindu) উপর যে ভয়ানক নেমে এসেছে, তা কোনও সাম্প্রদায়িক হামলা (Communal Attack) ছিল না বলেই দাবি করলেন সেই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান (Asaduzzaman Khan)। তাঁর দাবি, এই ঘটনার পিছনে 'দেশের ভাবমূর্তি নষ্ট করার' ষড়যন্ত্র রয়েছে। একইসঙ্গে এই ঘটনা তাঁদের অভ্যন্তরীণ বিষয় এবং এই বিষয়ে ভারতের কিছু বলার থাকতে পারে না বলেই জানিয়েছেন তিনি। তবে, তিনি আশ্বাস দিয়েছেন শেখ হাসিনার (Sheikh Hasina) নেতৃত্বাধীন আওয়ামী লিগ (Awami League) সরকার এই 'ষড়যন্ত্রের' পিছনে যারা আছে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।

বাংলাদেশে মাঝে মধ্যে কিছু সাম্প্রদায়িক হিংসার ঘটনা দেখা গেলেও, কোনওটিই খুব চরম পর্যায়ে পৌঁছায়নি। কিন্তু, গত শুক্রবার ১৫ অক্টোবর দুর্গাপুজো চলার সময়ই, কুমিল্লা শহরের একটি দুর্গাপূজা প্যান্ডেল থেকে করা একটি ফেসবুক লাইভকে কেন্দ্র করে তীব্র হিংসা ছড়ায়। এরপরই বেশ কয়েকটি হিন্দু মন্দির ও পুজো প্যান্ডেলে ভাঙচুর চালায় ইসলামি মৌলবাদীরা (Muslim Fundamentalists)। হামলা চলে বেশ কয়েকটি গ্রামের হিন্দু বাড়িতেও। প্রশাসনের পক্ষ থেকে এখনও পর্যন্ত বেনজির হিংসার ঘটনার প্রেক্ষিতে ৭১টি মামলা দায়ের করা হয়েছে। এই পর্যন্ত ৪৫০ জনেরও বেশি সন্দেহভাজনকে গ্রেফতারও করা হয়েছে।

"

এই বিষয়ে, মঙ্গলবার নিউজ১৮ পোর্টালকে টেলিফোনে এক সাক্ষাতকার দেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি ঘটনার নিন্দা করে বলেছেন, বাংলাদেশে এর আগে কখনও এরকম ঘটনা ঘটেনি। সেই দেশে সব ধর্মের মানুষ সবরকম উৎসব আনন্দে একসঙ্গে মেতে ওঠেন, উদযাপন করেন। কেন হঠাৎ এরকম ঘটনা ঘঠল, সেটাই চিন্তার বিষয় বলে জানিয়েছেন তিনি। সেইসঙ্গে বাংলাদেশি স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানিয়েছেন, ঘটনার তদন্তে যে যে সূত্র উঠে এসেছে, তার সবই বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করার একটি ষড়যন্ত্রের দিকে নির্দেশ করছে। 

Hindu temple attack - Not communal but conspiracy, claims Bangladesh Home Minister ALB

অবশ্য তিনি একাই নন, ঘটনার পর থেকে বাংলাদেশের শাসক দল আওয়ামি লিগের বেশ কয়েকজন নেতাই এই ঘটনার জন্য সেই দেশের বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বা বিএনপি (Bangladesh Nationalist Party) এবং তাদের শরিক দল জামাত-এ-ইসলামীকে (Jamaat-e-Islami) দায়ী করেছেন। তাঁদের দাবি ২০২৩ সালে জাতীয় নির্বাচনের আগে দেশের ভাবমূর্তি নষ্ট করে সরকারকে বিপদে ফেলতে চাইছে তারা। আসাদুজ্জামান খান অবশ্য এখনই এর সঙ্গে বিএনপি এবং জামাতকে যুক্ত করতে চাইছেন না। তাঁর মতে, এখনও তদন্ত অতদূর এগোয়নি। তবে মূল ষড়যন্ত্রকারীদের খুঁজে বের না করা পর্যন্ত কোনও সম্ভাবনাকেই তারা উড়িয়ে দিচ্ছেন না। তবে এটা যে কোনও ধর্মীয় গোষ্ঠীর কাজ নয়, সেই বিষয়ে তাঁরা নিশ্চিত বলে দাবি করেছেন তিনি। 

আরও পড়ুন - Bangladesh Hindu temple attack - প্রতিবাদে উত্তাল মুর্শিদাবাদ, জেলা জুড়ে বিক্ষোভ BJP'র

আরও পড়ুন - 'বাংলাদেশের ঘটনায় কারা উপকৃত হচ্ছে', শুভেন্দুর কথা টেনে BJP-কে তোপ কুণালের

আরও পড়ুন - Bangladesh: দূর্গা পুজো ঘিরে আশান্তির প্রতিবাদ, ৬ ঘণ্টার অনশন ও অবস্থান কর্মসূচির ডাক সংখ্যালঘুদের

এই ঘটনার তদন্তের জন্য বাংলাদেশ সরকার 'ফেসবুক' (Facebook) সংস্থার সহযোগিতাও চেয়েছে। আসাদুজ্জামান জানিয়েছেন, তাঁদের অতীত অভিজ্ঞতা বলছে, এই উস্কানিমূলক প্রচার মূলত আমেরিকা (United States of Americca) এবং ইংল্যান্ড (England) থেকেই করা হয়। এই ঘটনার পিছনেও সেই দেশের কোনও নাগরিকের হাত আছে কিনা, তা জানতে চাইছে বাংলাদেশ। 

তবে এই ভয়ঙ্কর বিষয় নিয়ে ভারতের সঙ্গে কোনও আলোচনা করতে যে নারাজ বাংলাদেশ, তা স্পষ্ট করে দিয়েছেন সেই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী। বিষয়টিকে তিনি বাংলাদেশের 'অভ্যন্তরীণ বিষয়' বলে দাবি করেছেন। ভারত কিছু জানতে চাইলে, তবেই বংলাদেশ এই বিষয়ে ভারতকে কিছু জানাবে। তবে সেই তথ্য আদানপ্রদান হবে, যথাযথ কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে। এখনও পর্যন্ত, ভারত সরকারে পক্ষ থেকে ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বা কিছু জানতে চেয়ে কেউ বাংলাদেশ সরকরের সঙ্গে যোগাযোগ করেননি বলে জানিয়েছেন আসাদুজ্জামান। তবে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণেই আছে বলে দাবি করেছেন তিনি। 

Follow Us:
Download App:
  • android
  • ios