Asianet News BanglaAsianet News Bangla

Rabi Ghosh: বাঘা থেকে বিরিঞ্চি বাবা, পর্দায় রবি ঘোষের অনবদ্য জীবন্ত চরিত্ররা আজও প্রাণবন্ত

কখনও হাসি, কখনও আবার হাসির আড়ালে লুকিয়ে রাখা হাজাও সপাট কঠিন বাস্তবেরা ভিড় জমিয়েছে পর্দায় বরি ঘোষের হাত ধরেই। 

most memorable character of actor rabi ghosh bjc
Author
Kolkata, First Published Nov 24, 2021, 2:05 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কখনও কঠিন বুনটের ঠেলায় নাভীশ্বাস ওঠার জোগার চিত্রনাট্যে এক চিলতে খোলা হাওয়া, কখনও আবার গল্পের আদ্যপান্ত পটভূমি জুড়ে রাজত্ব করা, রবি ঘোষ (Rabi Ghosh) ঠিক এভাবেই দাপিয়ে বেড়িয়েছেন টলিউড (Tollywood)। কখনও হাসি, কখনও আবার হাসির আড়ালে লুকিয়ে রাখা হাজাও সপাট কঠিন বাস্তবেরা ভিড় জমিয়েছে পর্দায় বরি ঘোষের (Rabi Ghosh) হাত ধরেই। কখনও বাঘা কখনও আবার বিরিঞ্চি বাবা, নিজেকে বারে বারে ভেঙে গড়েছেন তিনি। বাংলা চলচ্চিত্র (Bengali Film ) জগতের স্বর্ণ যুগের ইতিহাস বলতে ঠিক যা বোঝায়, তেমনই এক অধ্যায়ের সরিক ছিল রবি ঘোষ (rabi Ghosh)। এমন কৌতুক অভিনেতা, লাখে একজন, যাঁর অনবদ্য অভিনয় ভঙ্গিতে আজও মন্ত্রমুগ্ধ আট থেকে আশি। তাই ফিরে দেখা তাঁর জীবনের সেরা পঁচ চরিত্রদের, যাঁর স্ব-স্ব নামে, নিজ গুণে আজও রাজ করছে সিনে পর্দায়। 

হরিদাস, শ্রীমান পৃথ্বীরাজ- হরিদাস, বাংলাা সিনেমার ভক্ত যাঁরা, তাঁরা এই এক ডাকেই চিনতে পারবেন ইনি কে ছিলেন! বুলবুল ভাজতে যাঁর বেশ ভালো লাগত, আর তাঁর হাতের স্বাদে মুগ্ধ ছিলেন খোদ কুইন ভিক্টোরিয়াও। সঙ্গে ছিল বিখ্যাত বিপননী গান, হরি দাসের বুলবুল ভাজা...। 

বাঘা, গুপী গাইন বাঘা বাইন- সত্যজিত রায়ের হাতে পেয়েছিলেন এই অভিনেতা এক ভিন্ন পরিচিতি। যাঁর পরতে পরতে জড়িয়ে রয়েছে বাংলা নস্টালজিয়া। শৈশব থেকে কৈশর, এমন কি প্রবীণ বয়সেও এই চরিত্রের নেশা কাটিয়ে ওঠা দায়। গুপীর সঙ্গে  ভূতের রাজার বর পেয়ে একের পর এক অসাধ্য সাধন করে তোলা। 

শেখর, অরন্যের দিন-রাত্রী-  চার বন্ধুর গল্প, যার মধ্যে রবি ঘোষ ছিলেন অন্যতম। খুব নিখুঁতভাবে সাজানো এই চরিত্র। একদিকে চাকরি নেই, খুব সাধারণ এক মানুষ, যিনি কাছের বন্ধুদের নিয়ে দিব্যি আছেন। নিজেকে মুক্ত করে দেওয়া, পাশাপাশি সংযত রাখার এক ব্যালন্স এখানে চোখে পড়ে। 

most memorable character of actor rabi ghosh bjc

ধনঞ্জয়, গল্প হলেও সত্যি- এক পরিবার কেন্দ্রিক গল্প, যেখানে মসিহার মত হাজির এক চাকর, গোটা পরিবারকে আবারও এক তারে বেঁধে দিয়ে সকলকে এক করে, সব কষ্ট উধাও করে দিয়ে একদিন সব  ছেয়ে কোথায় যেন হারিয়ে যায়। পরিবারে শান্তি ফিরিয়ে আনতে অক্লান্ত পরিশ্রম ও বুদ্ধির বিনিয়োগ এই ছবিকে আজও অনন্য করে রেখেছে। 

বিরিঞ্চি বাবার অ্যাসিস্টেন্ট, কাপুরুষ মহাপুরুষ- রবি ঘোষের এই অনবদ্য লুক ও পাঠ এক কথায় বলতে গেলে অন্যতম মজাদার চরিত্র। বিরিঞ্চি বাবার অ্যাসিস্টেন্ট হয়ে যে ভাবে তিনি ঝড় তুলেছিলেন, তা এক কথায় ইতিহাস। ভন্ড সাধুর বেশে তাঁর কঠোর শ্রম, বারে বারে প্রমাণ করে, রবি ঘোষের থেকে ভালো এই চরিত্রে আর কেউ হতেই পারতেন না। 
আরও পড়ুন- Yuvaan : জিমে নয়, বাবার কোলে চড়েই 'চিন আপ' দিচ্ছে ইউভান, শরীরচর্চার ভিডিও দেখে চোখ কপালে নেটিজেনদের

আরও পড়ুন- Bengali Serial Uma: টিআরপি-তে সেরা পাঁচে, আগামীতে কোন নয়া চমক নিয়ে ধরা দেবে উমা

Follow Us:
Download App:
  • android
  • ios