বিসলেরির পরিচালনার দায়িত্ব নিতে অনাগ্রহী, চেনেন কি শিল্পপতি রমেশ চৌহান কন্যা জয়ন্তী চৌহানকে?

| Nov 26 2022, 08:02 PM IST

Jayanti Chauhan
বিসলেরির পরিচালনার দায়িত্ব নিতে অনাগ্রহী, চেনেন কি শিল্পপতি রমেশ চৌহান কন্যা জয়ন্তী চৌহানকে?
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

কিন্তু কেন এই লাভজনক কোম্পানি বিক্রি করতে চাইছেন তিনি? কারণ হিসেবে শিল্পপতি জানিয়েছিলেন, তাঁর একমাত্র মেয়ে জয়ন্তী চৌহান এই কোম্পানির দায়িত্ব নিতে আগ্রহী নন। এই বয়সে এসে কোম্পানির পরিচালনার বিষয় দায়িত্ব নেওইয়ার জন্য তাঁর কাউকে প্রয়োজন।

গত বৃহস্পতিবারই শিল্পপতি রমেশ চৌহান তাঁর প্যাকেজড ওয়াটার কোম্পানি বিসলেরি ইন্টারন্যাশনাল বিক্রির কথা ঘোষণা করেন। এই প্রসঙ্গে টাটা কনজিউমার প্রোডাক্টস লিমিটেড-সহ একাধিক কোম্পানির সঙ্গে তিনি কথা বলেছেন বলেও জানিয়েছেন। ৮২ বছরের এই শিল্পপতি প্রকাশ্যেই জানান টাটা কনজিউমার প্রোডাক্টস লিমিটেড (টিসিপিএল)-এর সঙ্গে তাঁর কোম্পানির ৭,০০০ কোটি টাকার চুক্তি হয়েছে। কিন্তু কেন এই লাভজনক কোম্পানি বিক্রি করতে চাইছেন তিনি? কারণ হিসেবে শিল্পপতি জানিয়েছিলেন, তাঁর একমাত্র মেয়ে জয়ন্তী চৌহান এই কোম্পানির দায়িত্ব নিতে আগ্রহী নন। এই বয়সে এসে কোম্পানির পরিচালনার বিষয় দায়িত্ব নেওইয়ার জন্য তাঁর কাউকে প্রয়োজন। সে কারণেই তিনি এই কোম্পানির বিক্রির কথা ভাবছেন।

কোটি কোটি টাকার কোম্পানির মালিকানা নিতে কেন অস্বীকার করলেন শিল্পপতি রমেশ চৌহানের কন্যা? জেনে নেওয়া যাক জয়ন্তী চৌহানের পরিচয়। বিসলারি কর্তা রমেশ চৌহানের একমাত্র কন্যা জয়ন্তী চৌহান। বর্তমানে তাঁর বয়স ৩২ বছর। ১৯৮৫ সালে জন্মগ্রহণ করেন জয়ন্তী। স্কুলের পড়াশোনা শেষ করে ফ্যাশন ইনস্টিটিউট অফ ডিজাইন অ্যান্ড মার্চেন্ডাইজিং (এফআইডিএম)-এ প্রোডাক্ট ডেভেলপমেন্ট নিয়ে পড়াশোনা করতে লস অ্যাঞ্জেলেসে যান জয়ন্তী। পরবর্তীকালে ফ্যাশন স্টাইলিং-এ যোগ দেন তিনি। পরবর্তীকালে তিনি লন্ডন কলেজ অফ ফ্যাশন থেকে প্রথমে ফ্যাশন স্টাইলিং এবং পরে ফটোগ্রাফি নিয়েও পড়াশোনা করেছেন তিনি। শুধু তাই নয়, লন্ডন ইউনিভার্সিটি অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ থেকে আরবি ভাষায় ডিগ্রি অর্জন করেন তিনি। বর্তমানে বিসলেরির ভাইস-চেয়ারপারসন জয়ন্তী।

Subscribe to get breaking news alerts

মাত্র ২৪ বছর বয়সেই কোম্পানিতে যোগ দেন জয়ন্তী। দিল্লি প্ল্যান্টে কোম্পানির অটোমেশনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করেছিলেন। এইচআর, বিক্রয় এবং বিপণনের মতো বিভাগগুলিকে আরও শক্তিশালী করতে পুনর্গঠনের কাযে যুক্ত ছিলেন জয়ন্তী। ২০১১ সালে দায়িত্ব নেন বিসলেরির মুম্বই অফিসের। মিনারেল ওয়াটার, হিমালয় থেকে বৈদিকা ন্যাচারাল মিনারেল ওয়াটার, ফিজি ফ্রুট ড্রিংকস এবং বিসলেরি হ্যান্ড পিউরিফায়ারের মতো একাধিক প্রজেক্টের জন্য কৃতিত্বও পেয়েছেন তিনি।

আরও পড়ুন - 

অবিশ্বাস্য, ১২ মাসে ১২ টাকা করে জমালেই পেয়ে যাবেন ২ লক্ষ টাকার বিমা, জেনে নিন বিশদে

কোটিপতি হওয়ার সুযোগ রয়েছে এই স্কিমগুলিতে, ইনভেস্ট করার আগে জেনে নিন নিয়ম-কানুনগুলি

বিসলেরি চলে যাচ্ছে রতন টাটার আওতায়, ‘আমার সংস্থা আমার মতো করেই যত্ন পাবে’, আস্থা রমেশ চৌহানের