Asianet News Bangla

'Unlock'এর দিন আরও কমল সংক্রমণের বোঝা, তবে মৃত্যুতে লাগাম লাগেনি - কী বলছে স্বাস্থ্য মন্ত্রক

একটু হলেও করোনা-যুদ্ধে স্বস্তিতে ভারতে

৪দিন পর দৈনিক নতুন সংক্রমণের সংখ্যা নামল ৪ লক্ষের নিচে

এক দিনের মৃত্যুর সংখ্যাও নামল ৪ হাজারের নিচে

কোথায় পৌঁছল ভারতের কোভিড পরিসংখ্যান

70421 new cases, 3921 deaths, India's Covid-19 tally tops 2.95 Crore on 14-06-21 ALB
Author
Kolkata, First Published Jun 14, 2021, 10:26 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার, সপ্তাহের শুরুর দিনে আরও একবার ভারতে কোভিড মহামারির দ্বিতীয় তরঙ্গে বড় সড় ভাটার টান দেখা গেল। গত ২৪ ঘন্টায় ১০,০০০-এরও বেশি কমল দৈনিক সংক্রমণের চাপ। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘন্টায় ভারতে ৭০,৪২১ টি নতুন করোনভাইরাস সংক্রমণের ঘটটনা নথিবদ্ধ করা হয়েছে, যেখানে রবিবার, এই সংখ্যাটা ছিল ৮০,৮৩৪-এ। বস্তুত এদিনের দৈনিক নতুন সংক্রমণের সংখ্য়া গত ২ এপ্রিলের পর থেকে সর্বনিম্ন। ওইদিন ভারতে ২৪ ঘন্টার মধ্যে ৮১,৪৬৬ জন নতুন করোনা রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল।

শুধু তাই নয়, স্বাস্থ্য মন্ত্রক আরও জানিয়েছে, গত ২৪ ঘন্টায় ১,১৯,০০০ এরও বেশি ভারতীয় করোনামুক্ত হয়েছেন। এই নিয়ে একটানা ৩২ দিন ধরে দৈনিক সুস্থ হয়ে ওঠার সংখ্যাটা, দৈনিক নতুন সংক্রমণের থেকে বেশি থাকল। সব মিলিয়ে সোমবার পর্যন্ত দেশে মোট ২,৮১,৬২,৯৪৭ জন করোনাকে জয় করেছেন, সুস্থ হয়ে উঠেছেন। চিকিৎসাধীন রোগীর সংখ্যাও আরও কমে ৯,৭৩,১৫৮-তে এসে দাঁড়িয়েছে।

আরও পড়ুন - আকাশ থেকে হাতে আসবে করোনা ভ্যাকসিন, টিকাকরণের অনন্য কৌশল নিচ্ছে মোদী সরকার

আরও পড়ুন -মস্তিষ্ক থেকে বের হল ক্রিকেট বলের মাপের কালো ছত্রাক, তিন ঘন্টার অস্ত্রোপচারে বিরল সাফল্য

আরও পড়ুন - ICU-তে শুয়ে মিলখা, থাকতে পারলেন না স্ত্রী'র শেষকৃত্যে - কোভিড ভেঙে দিল খেলোয়াড়ি জুটি

তবে এতগুলো ভাল খবরের মধ্যে চিন্তায় রেখেছে মৃত্যুর সংখ্যা। এদিনও রবিবারের তুলনায় করোনা জনিত কারণে দৈনিক মৃত্যুর সংখ্য়াটা সামান্য বেড়ে হয়েছে ৩,৯২১। সব মিলিয়ে এখনও পর্যন্ত ভারতে করোনা ৩,৭৪,৩০৫ জনের প্রাণ কেড়েছে। অন্যদিকে আইসিএমআর জানিয়েছে, গত ২৪ ঘন্টায় কোভিড-১৯'এর জন্য প্রায় ১৫ লক্ষ নমুনা পরীক্ষা করা হয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত ভারতে করোনা পরীক্ষা হয়েছে ৩৭,৯৬,২৪,৬২৬ গুলি।

এই অবস্থায় ভারতে সোমবার থেকে দিল্লির মতো বেশ কয়েকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল অর্থনৈতিক কর্মকাণ্ড ফের চালু করার লক্ষ্যে আনলক প্রক্রিয়া শুরু করতে চলেছে। প্রতিবেশী রাজ্য হরিয়ানাতেও বেশ লকডাউন বিধিতে বেশ কিছু শিথিলতা আনা হচ্ছে। অন্যদিকে, তামিলনাড়ু এবং কর্ণাটকের যথাক্রমে ২৭ টি এবং ১৯ টি জেলায় আনলক প্রক্রিয়া শুরু করা হচ্ছে। বাকি জেলাগুলিতে আগের মতোই কঠোর লকডাউন চলবে।

Follow Us:
Download App:
  • android
  • ios