করোনাভাইরাসের কারণে দেশে তৈরি হওয়া আর্থিক সংকট মোকাবিলায় এই নিয়ে দ্বিতীয়বার আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। কেন্দ্রীয় ব্যাঙ্কের এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর কথায় আরবিআই-এর এই পদক্ষেপ দেশে নগদ টাকার সবরবার বজায় থাকবে।ঋণ গ্রহিতাদেরও সুবিধে হবে। পাশাপাশি এদিন আরবিআর ক্ষুদ্র ও মাঝারি শিল্প ও মাইক্রো ফিন্যান্সের জন্য ৫০ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করায় দেশের কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীরা সুবিধে পাবেন বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী। আরবিআই-এর এই পদক্ষেপ সবকটি রাজ্য সরকারকে সাহায্য করবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

 

করোনাভাইরাস সংক্রমণ রুখতে লকডাউনের পথেই হেঁটেছে ভারত। দুদফায় মোট ৪০ দিনের জন্য লকডাউনের কথা ঘোষণা করা হয়েছে। এই পরিস্থিতি প্রায় স্তব্ধ জনজীবন। রীতিমত ঝিমিয়ে পড়েছে ভারতের অর্থনীতি। জিডিপি গ্রোফ দুই শতাংশের নিচে যাবে বলেই আশঙ্কা করা হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে এক আগে আর্থিক প্যাকেজের কথা ঘোষণা করেছিল আরবিআর। এই নিয়ে দ্বিতীবার আর্থিক প্যাকেজের ঘোষণা করা হল।

অরও পড়ুনঃ করোনা সংকট কাটিয়েই কাঁচামালের দাম বাড়াচ্ছে চিন, ভারতীয় বাজারে আরও দামি হতে পারে ওষুধ ..

অরও পড়ুুুনঃ হাজার টাকার বিনিময় মাত্র ১০ মিনিটেই করোনা নির্ণয়, নতুন টেস্ট কিট তৈরি কেরলের সংস্থায় ...

আরও পড়ুনঃ লকডাউনে বাছাই পর্বে সময় নষ্ট না করে সবাইকে খাবার দিতে হবে, উত্তর প্রদেশ প্রশাসনকে নির্দেশ আদিত্যনাথে...

বর্তমান পরিস্থিতি রীতিমত সংকটে গরিব কৃষক, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী শ্রমিক শ্রেণির মানুষ। তাঁদের হাত প্রায় খালি। আরবিএই-এর এই ঘোষণা তাঁরা স্বস্তি পাবেন বলেই মনে করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকালই দেশের অর্থনৈতিক অবস্থা পর্যালোচনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সঙ্গে কথা বলেছিলেন। সেই বৈঠকেই দেশের সম্ভাব্য অর্থনীতি নিয়ে কথা হয়েছিল বলে সূত্রের খবর। সেখানেই আশঙ্কা করা হয়েছিল চলতি বছর দেশে আর্থিক বৃদ্ধির হার ২ শতাংশেরও নিচে নেমেগেছে। এই পরিস্থিতিতে আর্থিক ঝিঁমুনি কিছুটা কাটাতেই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গর্ভনর শক্তিকান্ত দাস আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন ও ব্যাঙ্কগুলিতে নগদের যোগানম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করা হচ্ছে।