গত দু'দিন আমেরিকায় মৃতের  সংখ্যা দু'হাজারের কাছাকাছি পৌঁছলেও সেই গণ্ডি অতিক্রম করেনি। কিন্তু শুক্রবার বদলে গেল পরিস্থিতি। জন হপকিনস বিশ্ববিদ্যালয় জানাচ্ছে গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা সংক্রমণে প্রাণ গিয়েছে ২,১০৮ জনের। ফলে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮,৫৮৬। মৃত্যু মিছিলে এখন আমেরিকার সামনে কেবল রয়েছে ইতালি। ইউরোপের এই দেশটিতে এখনও পর্যন্ত করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ১৮,৮০০ জনের। 

মৃত্যু মিছিলে হিমশিম নিউইয়র্ক, বিশ্বের অন্যতম আধুনিক শহরে এবার খোড়া হচ্ছে গণকবর

৭৬ দিনের লকডাউন উঠতেই উহানে বিয়ের ধুম, আবেদন জমা পড়ল ৩০০ গুণ বেশি

আমেরিকায় রক্ষে পাচ্ছেন না বসবাসরত ভারতীয়রাও, দেশটিতে মৃত্যু মিছিল ৬০ হাজার ছাড়ানোর আশঙ্কা

এদিকে বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১৬ লক্ষ ছাড়িয়ে পৌঁছে গিয়েছে ১৭ লক্ষের ঘরে। এরমধ্যে একা মার্কিন মুলুকেই আক্রান্তের সংখ্যা ৫ লক্ষের বেশি। কোভিড ১৯ রোগে বিশ্বে মৃতের সংখ্যা শুক্রবার বিশ্বে এক লক্ষ ছাড়িয়ে গিয়েছে। 

করোনা সংক্রমণে মার্কিন মুলুকে সবচেয়ে খারাপ অবস্থা নিউইয়র্কের। তবে এর মধ্যেই আশার আলো দেখছে প্রশাসন। গত ২৪ ঘণ্টায় নিউইয়র্কে আক্রান্তের সংখ্যা ১ শতাংশ কমেছে বলে দাবি করা হয়েছে। বর্তমানে নিউইয়র্কে করোনা সংক্রমণের সংখ্যা ১ লক্ষ ৬০ হাজারের কাছাকাছি। এর পরেই রয়েছে নিউজার্সি। শহরটিতে করোনা সংক্রমণের শিকার ৫১ হাজারের বেশি মানুষ। গত ২৪ ঘণ্টায় মার্কিন মুলুকে নতুন করে করোনা সংক্রমণের শিকার হয়েছে ৩৫,০৯৮ জন।

 

 

 এই অবস্থায় আগামী নভেম্বরে মার্কিন মুলুকে প্রেসিডেন্ট নির্বাচনের কথা। কিন্তু করোনাভাইরাসের কারণে দেশের অর্থনীতি প্রায় ভেঙে পড়ার মুখে। এদিকে নির্বাচনে জিতে পুনরায় প্রেসিডেন্ট পদে বসতে বদ্ধপরিকর ডোনাল্ড ট্রাম্প। আগামী ২ মাসের মধ্যে তিনি পরিস্থিত নিয়ন্ত্রণে নিয়ে আসবেন বলেই দেশের জনার কাছে দাবি করছেন ট্রাম্প। এর মাঝেই আগামী সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্য আমেরিকা অনুদান ঘোষণা করবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।