Asianet News Bangla

CoWin সম্পর্কে আগ্রহী বিশ্বের ৫০টি দেশ, করোনা যুদ্ধে আবারও বড় পদক্ষেপ মোদীর

  • কোউইন নিয়ে আগ্রাহ 
  • বিশ্বের ৫০টি দেশের আগ্রহ 
  • বিনামূল্যে তা সরবরাহের সিদ্ধান্ত 
  • সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার 
over 50 countries interested in cowin rs sharma says pmo ready to provide open source bsm
Author
Kolkata, First Published Jun 28, 2021, 8:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

৫০টিরও বেশি রাষ্ট্র ভারতের তৈরি কোউইন অ্যাপ (CoWin) নিয়ে উৎসহ দেখিয়েছে। কানাডা, মেক্সিকো, নাইজেরিয়া, পামানা রয়েছে তার মধ্যে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকার সফটওয়্যারটির উৎস মুক্ত করতে বিনামূল্যে সংশ্লিষ্ট দেশগুলির সঙ্গে ভাগ করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সোমবার একথা জানিয়েছেন, জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ ও কোউইন প্ল্যাটফর্মের প্রধান ডক্টর আরএস শর্মা। তিনি আরও বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অ্যাপটির ওপেন-সোর্স সংস্করণ তৈরি করতে ও আগ্রহী দেশগুলির তা বিনামূল্য সরবরাহ করার নির্দেশ দিয়েছেন।

আপনি কি করোনাভাইরাসে আক্রান্ত, আপনার হাতের স্মার্টফোনটি দেবে কোভিড ১৯এর সন্ধান ...  

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে শর্মা জানিয়েছেন,  কোউইন অ্যাপ নিয়ে আগ্রহ প্রকাশ করেছে ৫০টিরও বেশি দেশ। কোউইন রীতিমত জনপ্রিয় হচ্ছে। মধ্য এশিয়া, লাতিন আমেরিকা ও আফ্রিকা জুড়ে অর্ধশতাধিক দেশ এই প্রযুক্তিটি নিয়ে আগ্রহ প্রকাশ করেছে। আর সেই কারণেই পিএমও ইন্ডিয়া তাঁদের বিনামূল্য কোউইনএর একটি ওপেন সোস্য সংস্করণ তৈরির করার নির্দেশ দিয়েছে। যেকোনও আগ্রহী দেশকেই তা সরবরাহ করা হতে পারে। 

কোনও সমালোচনায় কান দিল না চিন, চালু করে দিল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম Hydropower Dam ...

লস্করের বড় মাথা শ্রীনগর পুলিশের জালে, জঙ্গি নেতার গ্রেফতারেই সাফল্য দেখছে প্রশাসন .

ডক্টর শর্মা আরও জানিয়েছেন, আগামী ৫ জুলাই গ্লোবাল কনক্লেভ। আর সেই অনুষ্ঠানমঞ্চ থেকেই ভারত কোউইন সিস্টেম কীভাবে কাজ করে তা তুলে ধরবে। বিশ্বের স্বাস্থ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞরা এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন, এই সিস্টেমটি কীভাবে কাজ করে তা প্রকাশ করা হবে। একই সঙ্গে বিশ্বের অন্যান্যদেশের সঙ্গে একটি ওপেন সোর্স সফ্টওয়্যার শেয়ার করতে ভারত যে প্রস্তুত তাও জানিয়ে দেওয়া হবে। সূত্রের খবর ভিয়েতনাম, ইরাক, ডোমিনিকান রিপাবলিক, সংযুক্ত আরব আমিরশাহীও তাদের নিজস্ব কোভিড প্রোগ্রাম পরিচালনা করার জন্য কোউইন প্ল্যাটফর্ম সম্পর্কে আগ্রহ প্রকাশ করেছে। এখনও পর্যন্ত কোউইনে প্রায় ৩০০ মিলিয়ন মানুষ নিজেদের নাম নথিভুক্ত করেছে টিকাকরণের জন্য। এটি একটি নিরাপদ অ্যাপ বলেও জানিয়েছেন তিনি।

Follow Us:
Download App:
  • android
  • ios