বাবর আজম পাকিস্তানের হয়ে খেলা শুরু করার পরই পাক ক্রিকেট ভক্তরা তাঁকে নিয়ে বলতে শুরু করেছিলেন 'পাকিস্তানের কোহলি ইন মেকিং'। ভারত-পাক ম্যাচের আগে বাবর নিজেও জানিয়েছিলেন বিরাটই তাঁর আদর্শ। ম্য়াচের পর শোয়েব আখতার যা নিয়ে বাবরকে ঠুকে বলেন বিরাটের মতো ম্যাচ উইনার হয়ে উঠতে। নিউজিল্যান্ড ম্যাচে দুরন্ত অপরাজিত শতরান করে ঠিক সেটাই করে দেখিয়েছেন তিনি।

এই নিয়ে তাঁর একদিনের ক্রিকেটে মোট ১০টি শতরান হয়ে গেল। বিরাট আছেন ৪২ শতরানে। ভারত অধিনায়ককে ছুঁতে গেলে পাকিস্তানের ২৪ বছরের এই ব্য়াটংসম্য়ানকে এখনও অনের দূর হাঁটতে হবে। তবে পাকিস্তানের ব্যাটিং কোচ গ্রান্ট ফ্লাওয়ার বলেছেন, বিরাটের মতোই তীব্র রান খিদে রয়েছে বাবরের। রোজ অনুশীলন তাঁর করা চাইই, সে গায়ে জ্বর থাকলেও। আর তার জন্যই গ্রান্ট মনে করেন, এখনই না হলেও বাবর যেভাবে এগোচ্ছেন তাতে অদূর ভবিষ্যতে বিরাট কোহলির স্তরে তিনি উন্নীত হবেন।

আরও পড়ুন - বিরাটই দ্রোণাচার্য, অন্তরালে তৈরি হচ্ছেন একলব্য 'পাকিস্তানের কোহলি'

আরও পড়ুন - ধোনির মতো রান-আউটের চেষ্টা ইংরেজ বোলারের! কতটা সফল হলেন, দেখুন ভিডিও

আরও পড়ুন - ভারত-পাকিস্তান - '৪৭-এ ভাগ করেছিল ইংরেজরা, বিশ্বকাপে মিলিয়ে দিল তারাই

তার ছাপ অবশ্য এখনই তাঁর ব্যাটিং রেকর্ডে দেখা যাচ্ছে। বুধবার শতরান করার সঙ্গে সঙ্গে তিনি একদিনের ক্রিকেটে ৩০০০ রান সম্পূর্ণ করেছেন। এই ব্যাপারে তিনি দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান। মাত্র ৬৮ ইনিংসেই তিনি এই মাইলফলকে পৌঁছান। বিরাটের সেখানে লেগেছিল ৭৫ ইনিংস। এই ব্যাপারে দ্রুততমের রেকর্ড রয়েছে হাশিম আমলার। তাঁর লেগেছিল ৫৭ ইনিংস। আর এতদিন পাকিস্তানের হয়ে দ্রুততম ছিলেন ইনজামাম উল হক, তিনি নিয়েছিলেন ৮৭ ইনিংস।