রবিবার, আইসিসি বিশ্বকাপের সবচেয়ে বড় ম্যাচ। ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্রাফোর্ড ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান। খাতায় কলমে বর্তমানে পাক দলের থেকে অনেক এগিয়ে আছে ভারত। কিন্তু ম্যাচের আগে প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় বিরাট বাহিনীকে সাবধান করলেন, 'ভুলেও নিজেদের ফেবারিট ভেবে খেলতে যেও না, তাহলে ভুগতে হবে'। তিনি জানিয়েছেন ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে ভারত এই ভুলটাই করেছিল।

সচিনের মতো সৌরভও মনে করেন ক্রিকেটাররা যতই মুখে বলুন, এটা আরও একটা ম্যাচ মাত্র। কিন্তু ভারত-পাক মোকাবিলা মানে ক্রিকেট ছাপিয়ে আর বড় কিছু। প্রাক্তন অধিনায়ক নিজের অভিজ্ঞতা থেকে দাবি করেছেন, সমর্থকদের প্রত্যাশা, সংবাদমাধ্য়মের বাড়াবাড়ি - সব মিলিয়ে ক্রিকেচটারদের মনের উপরও না চাইলেও একটা প্রভাব পড়ে। উত্তেজিত হয়ে পড়েন ক্রিকেটাররা।

আরও পড়ুন: ম্যাঞ্চেস্টারে মহারণ! আত্মবিশ্বাসী ভারত, পাকিস্তানের ভরসা 'আঙুলে ঘিয়ের গন্ধ'

খাতায় কলমে ভারত অনেক এগিয়ে থাকলেও পাকিস্তান এমন একটি দল, যাদের নিয়ে কিছু পূর্বাভাস দেওয়ার উপায় থাকে না। তিনি উদাহরণ দিয়েছেন পাক ফাস্ট বোলার মহম্মদ আমিরের। বিশ্বকাপের আগে তিনি দল থেকে বাদ পড়ে গিয়েছিলেন। বিশ্বকাপ দলে খেলারই কথা ছিল না। কিন্তু, সুযোগ পাওয়ার পর এখন তিনিই দলের প্রধান বোলিং শক্তি। পাকিস্তান দলও ঠিক আমিরের মতোই। কাজেই তাদের বিরুদ্ধে ভারতকে সাবধানে থাকতেই হবে।

আরও পড়ুন: বৃষ্টির কারণে কি ভেস্তে যেতে পারে আজকের ভারত-পাক মহারণ, কী বলছে আবহাওয়া

একই সঙ্গে সৌরভ তাঁর অধিনায়কত্বের সময়ের পাক ম্যাচ খেলার স্মৃতিচারণও করেছএন। ২০০৩ সালে তাঁর নেতৃত্বাধীন ভারতই প্রথম ভাহরতীয় দল হিসেবে পাকিস্তানে গিয়ে টেস্ট সিরিজ ও ওডিআই সিরিজ জিতেছিল। সৌরভ সাফ জানিয়েছেন পাকিস্তানের বিরুদ্ধে খেলাটা তাদের কাছে খুব আনন্দের মুহূর্ত ছিল।