জায়গা আছে ৭৩টি । আর সেই ৭৩টি জায়গার জন্য লড়াই করতে আসরে নেমেছিলেন ৭২৯ জন ক্রিকেটার। তাদের মধ্যে থেকে আইপিএল দলগুলোর দাবি মতই ৩৩২ জিন ক্রিকেটারকে নিলামে অংশ নিতে দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। ২০২০ ইন্ডায়ান প্রিমিয়ার লিগের নিলাম পর্ব হচ্ছে শহর কলকাতা। এবারই প্রথম কলকাতায় হচ্ছে নিলামের আসর। নাগরিকত্ব আইন নিয়ে রাজ্যে বিক্ষোভের জেরে কিছুটা আশঙ্কা তৈরি হয়েছিল। কিন্তু শহরের প্রতি আস্থা রেখে আসছেন সব দলের কর্তারা। বৃহস্পতিবার নির্ধারিত সময় দুপুর তিনটেতেই শুরু হতে চলেছে ক্রিকেটার কেনার আসর। ৩৩২ জন আসরে থাকলেও মূল আকর্ষণের কেন্দ্রে দু’কোটি, দেড় কোটি ও এক কোটির বেস প্রাইজে থাকা ক্রিকেটারদের নিয়ে। মোট ১৮৬ জন ভারতীয় ক্রিকেটার আছেন নিলাম পর্বে, সঙ্গে আছেন ১৪৩ জন বিদেশি ক্রিকেটার। 

আরও পড়ুন - মধ্যরাতে মহারণ, মরসুমের প্রথম এল ক্লাসিকো নিয়ে উন্মাদনা ফুটবল বিশ্বে

দল গুলোর দিকে তাকালে দেখা যাচ্ছে, সব থেকে বেশি টাকা নিয়ে নিলামের আসরে বসতে চলেছে, কিংস ইলেভেন পাঞ্জাব। তাদের হাতে আছে ৪২.৭০ কোটি ক্রিকেটার। এখনও ন’জন ক্রিকেটারকে দলে নিতে পারবেন প্রীতিরা। চার জন বিদেশি ক্রিকেটার ও পাঁচ জন দেশিয় ক্রিকেটার নেওয়ার সুযোগ পাঞ্জাবের সামনে। তাই তারা যে অল আউট ঝাঁপাবে সেটা পরিস্কার। ৩৫.৬৫ কোটি টাকা নিয়ে নিলামের টেবিলে বসবে কলকাতা নাইট রাইডার্স। ১১ জন ক্রিকেটারকে দলে নিতে পারবে তারা। সব থেকে কম টাকা নিয়ে নিলামে অংশ নিচ্ছে মুম্বাই ইন্ডিয়ান্স। ১৩.০৫ কোটি টাকা আছে তাদের হাতে। 

আরও পড়ুন - চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডে সিটির সামনে রিয়াল, লিভারপুলের সামনে অ্যাটলেটিকো

নিলামের টেবিলে বসার আগেই একাধিক ক্রিকেটার ট্রেডের মাধ্যমে, দল বদল করেছেন। আর এই পর্ব শেষ হওয়ার পর দেখা যাচ্ছে সব থেকে ভালও জায়গায় আছে মুম্বাই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস, সান রাইজার্স হায়দরাবাদ। তিন দলের হাতেই টাকা কম থাকলেও তারা দল গুছিয়ে রেখেছে। তাই বিদেশি তারকা ক্রিকেটারদের দল নিতে তারা বড় অঙ্কের টাকা নিয়ে ঝাঁপাতে পারে। আর এই তিন দলের অবস্থান সব হিসেবে গুলিয়ে দিতে পারে অন্য দল গুলোর। মোট ২০৭.৬৫ কোটি টাকার লড়াই হবে কলকাতার নিলামের টেবিলে। এবারের নিলামে সব থেকে বড় দর উঠবে কোন ক্রিকেটারের, সেটা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। গত মরসুমে হেটমায়ারকে অনেক আশা করে দলে নিয়েছিল বিরাটের আরসিবি। কিন্তু সেই আশা পূরণে ব্যর্থ হন হেটমায়ার। এবার নিলামের আগে ভারতের বিরুদ্ধে ভালও ফর্মে আছেন তিনি। তাই আবার বড় দর উঠতে পারে হেটমায়ারের। 

আরও পড়ুন - খোঁজ পাওয়া গেল ভক্তের, সচিনের সঙ্গে দেখা করনোর উদ্যোগ হোটেল কতৃপক্ষের