Asianet News Bangla

ওয়াইড বলে ফ্রি হিট সহ ৬টি নতুন নিয়ম আনার পরিকল্পনা বিগ ব্যাশ লিগের

  • করোনা পরবর্তী সময়ে নয়া নিয়ম আসতে চলেছে বিগ ব্যাশ লিগে
  • এবার থেকে ওয়াইড বলেও ব্যাটসম্যানদের জন্য ফ্রি হিট চালুর ভাবনা
  • এছাড়াও সব মিলিয়ে ৬টি নতুন নিয়ম আনার পরিকল্পনা রয়েছে বিবিএলের
  • লিগ কমিটির সঙ্গে জুলাই মাসের বৈঠকেই ঠিক হবে নিয়ম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত
     
Big Bash League authorities are thinking of making 6 more changes with free hit for each wide ball
Author
Kolkata, First Published Jun 14, 2020, 2:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা ভাইরাসের জেরে প্রায় তিন মাস বিশ্ব জুড়ে স্থগিত ছিল ক্রিকেট। এবার ধীরে ধীরে ফিরছে ক্রিকেট। আগামী ৮ জুলাই থেকে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ আন্তর্জাতিক টেস্ট সিরিজ দিয়ে শুর হতে চলেছে ক্রিকেট। তারপর কী ক্রীড়াসূচি হবে তা এখনও ভাবনাচিন্তার পর্যায়ে রয়েছে। ফেরার প্রস্তুতি নিচ্ছে বিভিন্ন দেশের টি-২০ ফ্র্যাঞ্চাজি লিগ গুলিও। টু-২০ বিশ্বকাপ না হলে, আইপিএল নিয়েও তৈরি হয়েছে আশার আলো। অপরদিকে অস্ট্রেলিয়ার জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি লিগ বিগ ব্যাশও প্রস্তুতি নিচ্ছে তদের এবছরের নরসুম শুরু করার। শুধু প্রস্তুতি নয়, দর্শকশূন্য স্টেডিয়ামে ম্যাচ হলেও, ঘরে বসে দর্শকদের মনোরঞ্জনের জন্য একাধিক নতুন নিয়ম আনারও পরিকল্পনা রয়েছে বিগ ব্যাশ কর্তৃপক্ষের। তার মধ্যে সব থেকে উল্লেখ যোগ হল হল ওয়াইড বলে ফ্রি হিট।

আরও পড়ুনঃশুরু হতে চলেছে ইপিএল,চিনে নিন প্রিমিয়ার লিগের ইতিহাসে সেরা ১০ কোচেদের

গত এক যুগের বেশি সময় ধরে ক্রিকেটে চলছে ফ্রি হিট'র নিয়ম। ২০০৭ সালের অক্টোবর থেকে শুরু হয়েছে এই নিয়ম। প্রাথমিকভাবে শুধু ওভারস্টেপিং নো বলে দেয়া হতো ফ্রি হিট। পরবর্তীতে ২০১৫ সাল থেকে সবধরনের নো বলেই ব্যাটসম্যান পেয়ে থাকেন ফ্রি হিট। এই ফ্রি হিটের অর্থ হলো ব্যাটসম্যানের জন্য পুরোপুরি বোনাস একটি বল। কেননা এই ডেলিভারিতে শুধুমাত্র রানআউট ছাড়া আর কোনভাবেই আউট হবেন না ব্যাটসম্যান। তাই নির্ভয়ে যেকোন শট হাঁকানোর স্বাধীনতা পেয়ে যান ব্যাটসম্যানরা।অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগে ব্যাটসম্যানদের জন্য আরও সুবিধার কথাই ভাবা হচ্ছে। টুর্নামেন্টের আসন্ন মৌসুমে প্রতিটি ওয়াইড বলের জন্যও দেয়া হবে ফ্রি হিট। অর্থাৎ যেকোন ধরনের অবৈধ বলেই বোলারদের পেতে হবে ফ্রি হিটের শাস্তি। শুধু ওয়াইড বলে ফ্রি হিট নয়, বিগ ব্যাশ লিগকে আরও আকর্ষণীয় এবং দর্শকপ্রিয় করার জন্য বেশ কিছু পরিবর্তনের কথা ভাবছে বিগ ব্যাশ কর্তৃপক্ষ। সবমিলিয়ে বিগ ব্যাশ লিগের জন্য ৬টি নিয়মের সুপারিশ করেছেন বিগ ব্যাশের টেলিভিশন নির্বাহী ডেভ বারহাম। 

আরও পড়ুনঃপ্রত্যাবর্তনে দুরন্ত মেসি,৪-০ গোলে জয় বার্সার

আরও পড়ুনঃআজ মাঠে নামছে রিয়াল মাদ্রিদ,বার্সাকে টক্কর দিতে জয় চাইছে জিদান

যে ৬টি পরিবর্তন আনার কথা ভাবা হচ্ছে বিগ ব্যাশ লিগে-

১.প্রতি ইনিংসের প্রথম ১০ ওভারের পারফরম্যান্সের ওপর থাকবে বোনাস পয়েন্ট।
২. ইনিংসের ১০ ওভার যাওয়ার পর সাবস্টিটিউট খেলোয়াড় ব্যবহার করা যাবে।
৩. ছয় ওভারের পাওয়ারপ্লে দুই ভাগ করা হবে। প্রথমে চার ওভার এবং বাকি দুই ওভার পরের ১৬ ওভারের যেকোন সময়।
৪.ওয়াইড বলেও থাকবে ফ্রি হিট
৫.প্রতি পাঁচ ওভার পর বিজ্ঞাপনী এবং খেলোয়াড়দের স্ট্র্যাটেজি ব্রেক দেয়া হবে।
৬. বিদেশি খেলোয়াড়দের ড্রাফটের ব্যাপারেও আসবে নতুন সিদ্ধান্ত।

আগামী জুলাইয়ে হতে যাওয়া সভায় ক্রিকেট অস্ট্রেলিয়া এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন  এবং আম্পায়ারদের কাছে এসব পরিবর্তনের ব্যাপারে যুক্তি তুলে ধরবেন বিগ ব্যাশ টুর্নামেন্ট কমিটির প্রধান অ্যালিস্টার ডবসন, সিএ'র ইভেন্ট এক্সিউটিভ এভরার্ড এবং ম্যানেজাররা। যা সর্বসম্মতিক্রমে অনুমোদন পেলেই আগামী বিগ ব্যাশে কার্যকর হবে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios