Asianet News BanglaAsianet News Bangla

T20 WC2021, Eng vs SL- শ্রীলঙ্কাকে ২৬ রানে হারাল ইংল্যান্ড, সেমি ফাইনালের টিকিট পাকা ইয়ন মর্গ্যানের দলের

টি ২০ বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021)  আজ মুখোমুখি ইংল্যান্ড ও শ্রীলঙ্কা (England vs Sri Lanka) ম্য়াচ। শ্রীলঙ্কাকে ২৬ রানে হারিয়ে সেমি ফাইনালে উঠল ইয়ন মর্গ্যানের ইংল্যান্ড (Eoin Morgan)। প্রথমে ব্যাট করে জস বাটলারের (Jos Buttler) সেঞ্চুরির সৌজন্যে ১৬৩ রান করল ইংল্যান্ড।জবাবে ১৩৭ রানে অলআউট হয়ে যায় দাসুন শানাকার (Dasun Shanaka)দল। 

England beat Sri Lanka by 26runs and reach the Semi Final of  ICC T20 World Cup 2021 spb
Author
Kolkata, First Published Nov 2, 2021, 1:21 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টি২০বিশ্বকাপ ২০২১-এ (T20 World Cup 2021) অব্যাহ ইংল্য়ান্ডের (England) দুরন্ত ফর্ম। যে শারজাতে রান চেজ করে ম্যাচ জেতা প্রায় অভাস্যে পরিণত করে ফেলছিল সবকটি দল। সেই মাঠেই প্রথমেব্য়াট করে দাপটের সঙ্গে ম্য়াচ জিতল ইয়ন মর্গ্যানের (Eoin Morgan) দল। গ্রুপ থেকে পরপর চারটি ম্য়াচ জিতে সেমি ফাইনালের (Semi Final) টিকিটও নিশ্চিৎ করে ফেলল ব্রিটিশ লায়ন্সরা। ম্য়াচে প্রথমে ব্যাট করে জস বাটলারের (Jos Buttler) শতরান ও ইয়ন মর্গ্যানের ৪০ রানের ইনিংসের সৌজন্যে ১৬৩ রান করে ইংল্যান্ড। রান তাড়া করতে নেমে নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে চাপ বাড়তে থাকে দাসুন শানাকার (Dasun Shanaka) ব্যাটিং লাইনআপে। শেষ পর্যন্ত ১৯ ওভারে  ১৩৭ রানে অল আউট হয়ে যায় শ্রীলঙ্কা। দলের হয়ে সর্বোচ্চ ৩৪ রান করেন হাসারঙ্গা। ২৬ রানে ম্যাচ জিতে সেমিতে পৌছল ইংল্যান্ড।  

England beat Sri Lanka by 26runs and reach the Semi Final of  ICC T20 World Cup 2021 spb

এদিন শারজার উইকেটে টস জিতে স্বাভাবিকভাবেই বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন শ্রীালঙ্কার অধিনায়ক দাসুন শানাকা। শুরুটাও ভালোই করেছিলল লঙ্কান লায়ন্সরা। ১৩ রানের মাথায় প্রথম উইকেট পড়ে ইংল্যান্ডের।  ৯ রান করে হাসারঙ্গার বলে বোল্ড হন জেসন রয়। দ্বিতীয় উইকেট পেতেও  বেশি অপেক্ষা করে হয়নি শ্রীলঙ্কাকে। ৩৪ রানে দ্বিতীয় উইকেট পড়ে। দুষমন্ত চামিরার বলে ৬ রান করে বোল্ড হন ডেভিড মালান। ৩৫ রানের মাথায় খাতা না খুলেই হাসারঙ্গার বলে আউট শূন্য রানে।  পরপর তিন উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ইংল্যান্ড দল। অবশ্য একদিক থেকে দাঁড়িয়ে ছিলেন জসবাটলার। তাকে যোগ্য সঙ্গত দেন অধিনায়ক ইয়ন মর্গ্যান। প্রথম দিকে উইকেট বাঁচিয়ে একটু ধীর গতিতে পার্টনারশিপ গড়া শুরু করেন  বাটলার ও মর্গ্যান জুটি। পরের দিকে আক্রমণের মাত্রা বাড়ান।

England beat Sri Lanka by 26runs and reach the Semi Final of  ICC T20 World Cup 2021 spb

জস বাটলার ও ইয়ন মর্গ্যানের অনবদ্য ইনিংসের সৌজন্যেই ঘুড়ে দাঁড়ায় ইংল্যান্ড দল। একদিক  থেকে ধরে থাকেন মর্গ্যান। অপরদিক থেকে ধীরে ধীরে বিধ্বংসী রূপ নেন জস বাটলার। নিজের অর্ধশতরান পূরণ করে রানের গতিবেগ আরও বাড়িয়ে দেন ব্রিটিশ ওপেনার। ইয়ন মর্গ্যানের সঙ্গে শতরানের পার্টনারশিপও পূরণ করেন বাটালার। ১১২ রানের পার্টনারশিপ গড়ার পর চতুর্থ উইকেট পড়ে ইংল্যান্ডের। হাসরঙ্গার বলে ৪০ রান করে আউট হন ইয়ন মর্গ্যান। শেষে নিজের শতরান পূরণ করেন জস বাটলার। ৬৭ বলে ১০১ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি। ৬টি চার ও ৬টি ছয়েসাজানো তার ইনিংস। হাসারঙ্গার তিনটি  উইকেট ছাড়া অপর একটি উইকেট পান দুষমন্ত চামিরা। শ্রীলঙ্কার জয়ের টার্গেট ছিল ১৬৪ রান।

England beat Sri Lanka by 26runs and reach the Semi Final of  ICC T20 World Cup 2021 spb

রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার।  প্রথম ওভারেই ১ রান করে রান আউট হয়ে প্যাভেলিয়নে ফেরত যান পাথুম নিশঙ্কা। দ্বিতীয় উইকেটে পেতে  বেশি সময় অপেক্ষা করতে হয়নি ইংল্যান্ডকে। ভালো শুরু করেও  দলের ২৪ রানের মাথায় ২১ রান করে আদিল রাশিদের বলে আউট হন চারিথ আসালাঙ্কা। ৩৪ রানে তৃতীয় উইকেট পড়ে শ্রীলঙ্কার। দ্বিতীয় শিকার করেন আদিল রাশিদ। ৭ রান করে আউট হন  কুশল পেরেরা। এরপর আভিষ্কা ফার্নান্ডো ও ভানুকা রাজাপক্সা কিছুটা লড়াই দেওয়ার চেষ্টা করলেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ২৩ রানের পার্টনারশিপ করার পর দলের ৫৭ রানের মাথায় আউট  হন আভিষ্কা ফার্নান্ডো। ক্রিস জর্ডানের বলে ১৩ রান করে আউট হন তিনি। অপরদিকে রাজাপক্সাও ভালো শুরু করে বড় রান করতে ব্যর্থ হন। দলের ৭৬ রানের মাথায় ২৬ রান করে ক্রিস ওকসের শিকার হন তিনি। 

আরও পড়ুনঃT20 WC 2021- বিশ্বকাপে ভারতের খারাপ পারফরমেন্স, বিরাট কোহলির ১০ মাসের মেয়েকে ধর্ষণের হুমকি

আরওপড়ুনঃT20 WC2021- এখনও সেমি ফাইনালে উঠতে পারে Team India, জানুন কীভাবে তা সম্ভব

আরও পড়ুনঃসচিন-সৌরভ-দ্রাবিড়-ধোনি থেকে যুবারজ-রোহিত, ভারতীয় ক্রিকেটারদের কিছু রেকর্ড যা ভাঙা খুব কঠিন

৭৬ রানের মধ্যে ৫ উইকেট পড়ে যায় শ্রীলঙ্কার। এরপর দাসুন শানাকা ও হাসারঙ্গা মিলে দলেরইনিংসের রাশ ধরেন। ৫৩ রানের পার্টনারশিপ করে দলকে লড়াই করার মতো জায়গাতেও নিয়ে গিয়েছিল এই জুটি। তবে শেষ রক্ষা হয়নি। ১২৯ রানের মাথায়া আউট লিভিংস্টোনের বলে আউট হন হাসারঙ্গা। তিনি  করেন ৩৪ রান। এক রানের মধ্যে ব্যক্তিগত ২৬ রান করে রান আউট হন শনাকা। এরপর আর শ্রীলঙ্কার টেলেন্ডাররা বেশিক্ষণ লড়াই চালিয়ে যেতে পারেনি। ১৩৪ রানেই পরপর ২ উইকেট পড়ে শ্রীলঙ্কার। খাতা না খুলে মঈন আলির শিকার হন চামিকা করুণারত্নে ও ৪ রান করে ক্রিস জর্ডানের বলে আউট হন দুষমন্তা চামিরা। ১৩৭ রানের মাথায় মঈন আলির বলে ২ রান করে আউট হন  থিকসেনা ও শেষ হয় শ্রীলঙ্কার ইনিংস। একদিকে যেমন ২৬ রানে ম্য়াচ জিতে সেমিতে গেল ইংল্যান্ড,অপরদিকে বিশ্বকাপ থেকে বিদায় নিল শ্রীলঙ্কা। 

Follow Us:
Download App:
  • android
  • ios