সৌরভ গঙ্গোপাধ্যায়ের অধিনায়কত্বে ভারতীয় ক্রিকেটের যে নতুন জন্ম হয়েছিল সেকথা নতুন করে বলার কিছু নেই। ব্য়াটসম্যান হোক আর অধিনায়ক সৌরভ ২২ গজে বরাবর নিজের দাদাগিরি বজায় রেখেছেন বেহালার বাঁ হাতি। এবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ হলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। গড়াপেটায় জর্জরিত ভারতীয় ক্রিকেটের দায়িত্ব নিয়ে সৌরভ যে উচ্চতায় ভারতীয় দলকে নিয়ে গিয়েছিল তা এককথায় অবিশ্বাস্য বলে বর্ণনা  করেন স্মিথ। একইসঙ্গে সৌরভের নিন্দুক বা শত্রুদের সতর্কবাণীও শুনেও দেন স্মিথ। বলেন,তাঁর মতে, দাদাকে খোঁচানোর পরিমান ভালো হয় না, হাতেনাতে জবাব মেলে।

আরও পড়ুনঃইষ্টবেঙ্গল কী এই বছর আদৌ আইএসএল খেলবে,এআইএফএফ সচিবের মন্তব্যে জল্পনা

এক বেসরকারি চ্যানেলের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন গ্রেম স্মিথ। সেখানেই সৌরভ গঙ্গোপাধ্যায় প্রসঙ্গে আলোচনা উঠলে প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক বলেন,'দাদার সঙ্গে অনেক ভালো সময় কাটিয়েছি। বিশেষ করে অ্যাডমিনিস্ট্রেশন চালানোর ক্ষেত্রে টেলিফোনে আমাদের অনেক কথা হয়। সৌরভ খুবই শান্ত স্বভাবের এবং ভালো কথোপকথনের জন্য সদা আগ্রহী।' ক্রিকেটের প্রতি সৌরভের আবেগ নিয়েও আলোচনা হয় ওই শো-তে তখন গ্রেম স্মিথ লর্ডসের ব্যালকনিতে সৌরভের শার্ট ওড়ানোর উদাহরণ দিয়ে বলেন,পৃথিবীর ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে ওই সেলিব্রেশন। কী অসাধারণ দল তৈরি করেছিল দাদা। সেই মুহূর্ত হাসির হলেও, মনে রাখতে হবে ওই অভিব্যক্তি থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ক্রিকেটের প্রতি আবেগ এবং দলের প্রতি ভালোবাসা স্পষ্ট হয়ে যায়।'

আরও পড়ুনঃবিশ্বকাপের ইতিহাসে সেরা ফাইনাল,ব্রিটিশদের বিশ্বজয়ের বর্ষপূর্তি

আরও পড়ুনঃ২০১৯ বিশ্বকাপ ফাইনাল,সুপার ওভারের আগে সিগারেট ব্রেক নিয়েছিলেন বেন স্টোকস

ক্রিকেট কেরিয়ারে সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের সঙ্গে খেলার খুব বেশি অভিজ্ঞতা হয়নি গ্রেম স্মিথের।  তবু যতটুকু মনে পড়ে তাতে সৌরভ কখনও স্মিথকে টসের জন্য অপেক্ষা করায়নি বলেই জানালেন। একইসঙ্গে সৌরভভের দাদাগিরির সঙ্গে সকলকে অবহিত করানোর জন্য বলেন,সৌরভকে খোঁচা দিলে ঠিক সময়ে ও তার জবাব দিয়ে যাবে। সম্প্রতি আইসিসির চেয়ারম্যান নির্বাচনেও সৌরভ গঙ্গোপাধ্যায়কে খোলাখুলিভাবে সমর্থনের কথা বলেছেন গ্রেম স্মিথ। আইসিসিতে সৌরভের মতই লোকের দরকার বলেও জানিয়েছেন তিনি। বেসরকারি মলমের শোতে সৌরভ প্রসঙ্গে তার বক্তব্য থেকে পরিষ্কার দাদার উপর কতটা আস্থা ও বিশ্বাস স্মিথের।