কলকাতায় গত এক সপ্তাহ ধরে শহর কলকাতায় একটাই উন্মাদনার কথা শোনা যাচ্ছে। সেটা পিঙ্ক বল টেস্ট। গোলাপি রংয়ের দাপটে গত এক সপ্তাহে কিছুটা হলেও যেন ব্যাকফুটে আছে লাল হলুদ ও সবুজ মেরুন। আর এক সপ্তাহ বাকি নেই  আইলিগ শুরু হতে। এর মাঝেই ইডেনে রবিবার পাওয়া গেল চমক, ভারত বাংলাদেশ পিঙ্ক বল টেস্টের তৃতীয় দিনের ইডেন বেল বাজালেন প্রাক্তন ইংল্যান্ড ও ম্যাঞ্চেস্টার সিটির প্রাক্তন ফুটবলার মাইখা রিচার্ডস। ম্যাঞ্চেস্টার সিটির হয়েই একটা অনুষ্ঠানে শহরে এসেছেন তিনি। তাই ইডেনেই হয়ে গেল ক্রিকেট ও ফুটবলের মেলবন্ধন। 

 

 

আরও পড়ুন - সচিনের টোটকায় পিঙ্ক বলে 'বিরাট' জয় ভারতের, খোলসা করলেন কোহলি

এই ছবি টিভির পর্দায় ভেসে উঠেছে একাধিকবার। তখন ভারত-বাংলাজেশ ম্যাচের সম্প্রচারকারী চ্যানেলের হয়ে ধারাভাষ্য দিচ্ছিলেন প্রাক্তন ক্রিকেটাকর দীপ দাশগুপ্ত ও হরভজন সিং। সেখানেই ভাজ্জি বলেন তিনি ইংলিশ ফুটবল নিয়ে কিছু জানেন না। তবে কলকাতার ফুটবল আবেগের কথা শুনেছেন। শুনেছেন ইস্টবেঙ্গল মোহনবাগানের কথা। দুই দলের ম্যাচে শহর কলকাতার উন্মাদনা সম্পর্কেও তিনি অবগত। একই সঙ্গে নিজের ইচ্ছের কথাও জানালেন ভারতীয় স্পিন বোলার। মাঠে বসে দেখতে চান কলকাতার বড় ম্যাচ। এমনকি প্রাক্তন ভারত অধিনায়ক বাইচুং ভুটিয়ার সঙ্গেও তার পরিচায় আছে। জানালেন দ্য টার্বুনেটর। 

আরও পড়ুন - পিঙ্ক বল টেস্ট নিয়ে সৌরভের বড় পরিকল্পনা, গোটা দেশেই হবে দিন-রাতের টেস্ট

৩০ তারিখ শুরু হচ্ছে এবারের আইলিগ। প্রথম দিনেই মাঠে নামছে মোহনবাগান। ৪ তারিখ নামছে ইস্টবেঙ্গল। ডিসেম্বরের ২২ তারিখ হচ্ছে এই মরসুমের আইলিগের প্রথম ডার্বি। শহরের দুই বড় ক্লাবের কর্তা হরভজন সিংয়ের এই কথা শুনে থাকলে তাঁকে নিশ্চই আমন্ত্রণ জানাতেই পারেন বিশেষ অতিথি হিসেবে। ফাঁকা থাকলে হরভজনও মনে হয়না সেই নিমন্ত্রণ ফিরিয়ে দেবেন। তাই রবিবার সকালে ইডেন গার্ডেন্সে যেমন ক্রিকেট ফুটবলের মেল বন্ধন হয়েছে, তেমনই যুবভারতীতেও দেখা যেতে পারে সেই ছবি। বাংলার খেলা পাগল জনতা সেই দৃশ্য দেখার অপেক্ষায় থাকল। 

আরও পড়ুন - দাদার হাত ধরেই শুরু হয়েছিল এই দাপট, ঐতিহাসিক টেস্ট জিতে বললেন বিরাট