দেশের প্রথম পিঙ্ক বল টেস্ট ভারতীয় দলের কাছে যেমন একটা বড় পরীক্ষা ছিল, তেমনই অ্যাসিড টেস্ট দিতে হয়েছিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডকে।  রবিবার সৌরভের মুখের চওড়া হাসিটাই বলে দিচ্ছে কতটা সফল হয়েছেন তাঁরা। বোর্ড সভাপতির আসনে বসে প্রথম যে পদক্ষেপ মহারাজ নিয়েছিলেন সেটাই ছিল এই পিঙ্ক বল টেস্ট। পরীক্ষা সফল। এবার পিঙ্ক বল টেস্টকে গোটা দেশে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা শুরু করতে চাইছে সৌরভ অ্যান্ড কোম্পানী। অধিনায়ক সৌরভ যে ভাবে ভারতীয় দলের চেহার বদেলে দিয়েছিলেন, ঠিক সেভাবেই এবার বোর্ডে নেতৃত্ব দিয়ে টেস্ট ক্রিকেটকে আরও জনপ্রিয় করে তুলতে চাইছেন সৌরভ। 

আরও পড়ুন - দাদার হাত ধরেই শুরু হয়েছিল এই দাপট, ঐতিহাসিক টেস্ট জিতে বললেন বিরাট

খেলা শেষ হওয়ার পর বিরাটের হাতে ট্রফি তুলে দিয়েছিলেন সৌরভ। তারপর ম্যাচ সম্প্রচারকারী চ্যানেরে সঙ্গে একটা বিশেষ ইন্টারভিউ পর্ব হল মহারাজের। সৌরভ ছাড়াও সেখানে ছিলেন প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর ও হরভজন সিং। গৌতি প্রশ্নটা করেছিলেন মহারাজকে। অস্ট্রেলিয়া যেমন একটা বা দুটি ভেন্যুকে দিন রাতের টেস্টের জন্য বেছে রেখেছে, ভারতীয় বোর্ডও কি তেমন ভাবেই ইডেনকে পিঙ্ক বল টেস্টের একমাত্র ভেন্যু হিসেবে তুলে ধরবে? প্রশ্ন শুনে মজার ছলে সৌরভ বলেন তেমনটা হলে বেশিদিন বোর্ড সভাপতির আসনে থাকতে পারবেন না তিনি। তারপরই পিঙ্ক বল নিয়ে নিজের পরিকল্পনার কথা জানালেন সৌরভ। 

আরও পড়ুন - ইনিংস ও ৪৬ রানে বাংলাদেশকে হারিয়ে প্রথম পিঙ্ক বল টেস্টে ঐতিহাসিক জয় ভারতের

ইডেনে ভারত-বাংলাদেশ ম্যাচ ছিল একটা পরীক্ষা। সেই পরীক্ষা সফল হয়েছে। তাই সৌরভএর বিসিসিআই চাইছে এই পিঙ্ক বল টেস্টকে গোটা দেশে ছড়িয়ে দিতে। গোটা দেশে একাধিক ভেন্যুতে হয় টেস্ট ক্রিকেট। আর একে একে সেই সব ভেন্যুতে দিন রাতের টেস্ট আয়োজন করলে সেই শহরের মানুষেও নতুন করে টেস্ট ক্রিকেট নিয়ে বাড়তি উন্মাদনা অনুভব করবেন। মহারাজের মতে কলকাতা, দিল্লি, মুম্বইয়ের মত শহর এক বছরে প্রায় দশটি ম্যাচ আয়োজন করে। টেস্ট, একদিনের ম্যাচ, টি-২০ আন্তর্জাতিক যেমন থাকে একই সঙ্গে  থাকে আইপিএল। তাই এই সব শহরের মানুষ মাঠে বসে ক্রিকেট দেখার একাধিক সুযোগ পান। এই অবস্থায় সেই শহর গুলিতে পিঙ্ক বল টেস্টের আয়োজন হলে দর্শকরা নতুন কিছু খুঁজে পাবেন। টেস্ট ক্রিকেট নিয়েও আগ্রহ আবার নতুন করে তৈরি হবে। সৌরভের কথা থেকেই স্পষ্ট, যতদিন তিনি বোর্ড সভাপতির আসনে আছেন, ততদিন ক্রিকেট সংস্কারের নতুন নতুন পদক্ষেপ তিনি নেবেন। পাশাপাশি সৌরভ জানিয়েছেন ইডেনে টিম ইন্ডিয়ার জয় শুধু বিরাটদের জয় নয়, গোটা দেশের জয়। 

আরও পড়ুন - আগামী বছর যাবেন বাংলাদেশে, শেখ হাসিনাকে কথা দিয়েছেন সৌরভ