দেশের প্রথম পিঙ্ক বল টেস্টের দ্বিতীয় দিনই ম্যাচ জয়ের মঞ্চটা তৈরি করে রেখেছিলেন ভারতীয় পেস বোলাররা। তৃতীয় দিন প্রথম সেশনে শুধু ফিনিশিং টাচ দেওয়া বাকি ছিল। আর সেটা করতে মাত্র  মিনিট সময় নিলেন ভারতীয় দলের বোলাররা। বাংলাদেশকে ইনিংস ও  রানে হারিয়ে প্রথম পিঙ্ক বল টেস্ট জিতে নিল ভারতীয় দল। আর প্রথম ইনিংসের মত বাংলাদেশের দ্বিতীয় ইনিংসেরও ইডেনে রাজত্ব করলেন ভারতীয় পেস বোলারা। প্রথম ইনিংসে প্রতিপক্ষের দশটি উইকেটই নিয়েছিল ইশান্ত-সামি ও উমেশের ত্রিফলা। দ্বিতীয় ইনিংসেও একই ছবি। তৃতীয় দিনের শুরুতেই ইবাদত হোসেনকে ফেরালেন উমেশ। এরপর মুসফিকের উইকেট তুলে বাংলাদেশের কফিনে শেষ পেরেক পুঁতে দিলেন উমেশ। 

 

 

আরও পড়ুন - আগামী বছর যাবেন বাংলাদেশে, শেখ হাসিনাকে কথা দিয়েছেন সৌরভ

বাংলাদেশের আট উইকেট পরার পরই ছবিটা পরিস্কার হয়ে যায়, চোটের জন্য মাঠে নামতে পারবেন না মহমদুল্লা। তাই প্রতিপক্ষের ৯ টি উইকেট তুলে নিয়ে প্রথম পিঙ্ক বল টেস্ট জিতে নিল ভারত। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিলেন উমেশ যাদব। প্রথম ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন ইশান্ত। এবার উমেশ। ম্যাচে ৯ উইকেট নিলেন দুজনই। ম্যাচ সেরা হল ইশান্ত। সিরিজ সেরার পুরস্কারও পেলেন ইশান্ত শর্মা। ঘরের মাঠে সাত টেস্টে টানা জয় ভারতের। একই সঙ্গে টানা চারটি টেস্টে ইনিংসে জয় তুলে নিল ভারত। 

আরও পড়ুন - বৃথা গেল বাবর আজমের শতরান, অস্ট্রেলিয়ার মাটিতে ধরাসায়ী পাকিস্তান

ম্যাচ শেষ করে গোটা ইডেন পরিদর্শন করলন ভারতীয় দলের ক্রিকেটাররা। ম্যাচ শেষে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী হোন বা ভারতীয় দলের নেতা বিরাট কোহলি। ইডেনের দর্শক তাদের মন কেড়ে নিয়েছে। তৃতীয় দিন ভারতের জয়টা ছিল সময়ের অপেক্ষা। কিন্তু তা সত্ত্বেও মাঠে এত মানুষ এসেছেন এটা অবাক করেছে ভারতীয় দলের ক্রিকেটারদের। প্রথম পিঙ্ক বল টেস্টে ঐতিহাসিক ম্যাচ জিতে ইতিহাসের পাতায় না লিখেয়ে নিল বিরাটের দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত এখন ৩৬০ পয়েন্ট নিয়ে সবার ধরা ছোঁয়ার বাইরে।  

আরও পড়ুন - মানসিক সমস্যা কাটিয়ে ক্রিকেটে ফিরলেন গ্লেন ম্যাক্সওয়েল, নিলেন দুটি উইকেট