৩ নভেম্বর ভারত বাংলাদেশ তিন ম্যাচর টি-২০ সিরিজের প্রথম ম্যাচ। কিন্তু ম্যাচের স্থান নিয়ে সমস্যায় আয়োজকরা। দিল্লিতে খেলা ম্যাচ আয়োজন নিয়ে চাপে রয়েছে বিসিসিআই ও ডিডিসিএ। কারণ একটাই দিল্লির দূষণ। দীপাবলির পর বিগত কয়েক বছর ধরে দেশের রাজধানী গ্যাস চেম্বারে পরিণত হচ্ছে। বায়ু দূষণের মাত্র্ এমন জায়গায় পৌছে যাচ্ছে যে সাধারাণ মানুষের জীবনও বিপর্যস্ত। এই অবস্থায় ম্যাচ খেলা কি সম্ভব? এখনই নিশ্চিত করে যেন কিছু বলতে পারেছেন না ডিডিসিএ কর্তারা। সন্ধে সাতটা থেকে ম্যাচ হওয়ায় খুব একটা সমস্যা হবে না বলেই মনে করছেন সবাই। কিন্তু অনুশীলন কি করে হবে? 

আরও পড়ুন - ভারতীয় ক্রিকেটের ২২ গজে আবার সৌরভ, রাহুল পার্টনারশিপ

প্রথম টি-২০ ম্যাচে অনুশীলন ছাড়াই মাঠে নামতে হতে পারে ভারতীয় দলকে। ডিডিসিএ সুত্র থেকে যে খবর উঠে আসছে তাতে, কোটলায় প্রথম টি-২০ ম্যাচের আগে ১ ও ২ তারিখ সকালের দিকেই অনুশীলন পর্ব রাখা হয়েছিল দুই দলের। কিন্তু সেটা আদৌ সম্ভব হবে কি না সেটা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। তাই জিম সেশন ও ইন্ডোর স্টেডিয়ামে অনুশীলনে বেশি জোর দেওয়া হচ্ছে। সেই মতেই ব্যবস্থা করে রাখতে চলেছেন আয়োজকরা। ভারতীয় দলের অধিকাংশ ক্রিকেটার দীপাবলির ছুটি কাটিয়ে ম্যাচের আগের দিনই দলের সঙ্গে যোগ দবেন। তাই টিম ইন্ডিয়ার অনুশীলনের বিষয়ে কিছুটা হলেও নিশ্চিন্ত তারা। 

আরও পড়ুন - ম্যাচ গড়াপেটার প্রস্তাব পেয়েছিলেন, আইসিসিকে না জানিয়ে নির্বাসেনর মুখে বাংলাদেশি ক্রিকেটার

বুধবারই বাংলাদেশ টি-২০ দলের দিল্লি পৌছে যাওয়ার কথা। সেক্ষেত্রে তারা বৃহস্পতিবার অনুশীলন করতে পারে। বায়ু দূষণের জেড়ে সব থেকে বেশি সমস্যা হচ্ছে শ্বাস প্রশ্বাস নিতে ও চোখে। এই অবস্থায় আবহাওয়ার উন্নতি না হলে বৃহস্পতিবার বাংলাদেশের অমুশীলন সম্ভব নয় বলেই মনে করছেন ডিডিসিএ কর্তারা। কারণ সকাল নটা থেকে অনুশীলন করার কথা মুসফিকদের। 

আরও পড়ুন - প্রশান্ত মহাসাগর থেকে টি২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন, বিশ্ব ক্রিকেটে নয়া চমক