ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের সিরিজ ও টি২০ সিরিজের দল বেছে নিলেন নির্বাচকরা। বৃহস্পতিবার কলকাতায় দল নির্বাচনে বসেছিলেন নির্বাচকরা। সঙ্গে ছিলেন অধিনায়ক বিরাট কোহলি ও বোর্ড সভআপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। রোহিত শর্মাকে বিশ্রাম দেওয়ার কথা থাকলেও সেটা হচ্ছে না। শিখর ধাওয়ান নিয়ে প্রশ্ন থাকলেও সেই প্রশ্ন নিয়ে মাথা ঘামেতে রাজি নন নির্বাচকরা। তাই দুজনই আছেন দলে। টি-২০ পর এবার একদিনের দলে জায়গা পেলেন তরুণ অলরাউন্ডার শিবম দুবে। একদিনের দলে জায়গা ফিরে পেলেন কেদার যাদব।  

 

 

আরও পড়ুন - গোলাপি বলে মারকুটে মেজাজে কোহলি, বাংলাদেশ বধের ছক তৈরি ভারতের

জসপ্রীত বুমরা চোটের জন্য দলের না থাকলেও অনেক দিন পর জাতীয় দলে ফিরে এলেন ভুবনেশ্বর কুমার। বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ সিরিজে দুরন্ত পারফর্ম করা দীপক চাহারও জায়গা করে নিয়েছেন দলে। চোটের জন্য এবারও দলের বাইরে হার্দিক পান্ডিয়া। নির্বাচকরা আগেই জানিয়েছিলন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও মাঠে নামছে না ধোনি। তাঁকে হয়তো পাওয়া যেতে পারে নিউজিল্যান্ড সফরে। তাই উইকেটের পেছনে একমাত্র থাকছেন ঋষভ। এমনকি বাংলাদেশের বিরুদ্ধে একটি ম্যাচেও প্রথম দলে সুযোগ না পাওয়া সুঞ্জু স্যামসনকে এবার আর দলে রাখা হয়নি।  

আরও পড়ুন - গোধূলিতে গোলাপি বল নয়, সামি আতঙ্কে ভুগছে বাংলাদেশ দল

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ হওয়ার পরই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সীমিত ওভারের ক্রিকেটে মাঠে নেমে পরবে ভারতীয় দল। প্রথমে তিন ম্যাচের টি-২০ সিরিজ। তারপর হবে তিন ম্যাচের একদিনের সিরিজ। ৬ ডিসেম্বর প্রথম টি-২০ ম্যাচ মুম্বইতে। সেই ম্যাচ নিয়ে যদিও আশঙ্কা রয়েছে। কারণ মুম্বই পুলিশ জানিয়েছেল তাদের পক্ষে ওই দিন নিরাপত্তা দেওয়া সম্ভব নয়। তারপর থেকে মুম্বই পুলিশের সঙ্গে আলোচনা চলছে এমসিএ’র। শেষ পাওয়া খবর পর্যন্ত এমসিএ ম্যাচ সরিয়ে দেওয়ার কোনও সিদ্ধান্ত নিতে পারেনি। 

আরও পড়ুন - সাত রানে অল আউট গোটা দল, লজ্জার রেকর্ড হ্যারিস শিল্ডে