করোনা ভাইরাস মহামারীর জেরে লকডাউনে রয়েছে গোটা বিশ্ব।  কোভিড ১৯-এর প্রকোপে স্তব্ধ ক্রীড়া বিশ্বও। ঘরবন্দি অবস্থাতে জীবন কাটাচ্ছেন প্লেয়াররা। অবসর সময়ে পরিবারের সঙ্গে সময় কাটানোর পাশপাশি নিজেদের সখও পূরণ করছেন সকলে। সোশ্যাল মিডিয়াতেও বেশি সময় কাটাচ্ছেন প্লেয়াররা। তুলে ধরছেন নিজেদের জীবনের নানা অজানা তথ্য। তেমনই এক অজানা তথ্য তুলে ধরলেন প্রাক্তন পাকিস্তান অধিনায়ক ও অল রাউন্ডার শাহিদ আফ্রিদি।  নিজের ক্রিকেট জীবনে কোন  ব্যাটসম্যানকে সবসময় ভয় পেতেন সেই ক্রিকেটারের নাম জানালেন বুম বুম আফ্রিদি। কী ভাবছেন সচিন বা পন্টিং? না। আফ্রিদি বল করতে ভয় পেতেন ক্যারেবিয়ান তারকা ব্রায়ান লারাকে।

আরও পড়ুনঃস্প্যানিশ ক্রীড়ার সাহায্যর্থে ২১৭ মিলিয়ন ডলার দান করতে চলেছে লা লিগা

ব্রায়ান লারাকে বল করতে কখনই আত্মবিশ্বাসী ছিলেন না। জানিয়ে দিলেন পাকিস্তানের প্রাক্তন অলরাউন্ডার শাহিদ আফ্রিদি। টেস্ট ক্রিকেটে মাত্র দু’বারই আফ্রিদি ও লারা মুখোমুখি হয়েছিলেন। কিন্তু, তাতেও ক্যারিবিয়ান কিংবদন্তি গভীর প্রভাব ফেলেছিলেন বলে জানিয়েছেন আফ্রিদি। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বলেছেন, “বেশ কয়েক বার আউট করেছি লারাকে। কিন্তু যখনই লারাকে বল করেছি, তখনই মাথার মধ্যে ভয় কাজ করেছে যে, এই বুঝি ও চার-ছয় মেরে দিল। আমাকে রীতিমতো ভয়ে ভয়ে রাখত ও। কখনই আত্মবিশ্বাস নিয়ে বল করতে পারিনি লারাকে।” ৪০ বছর বয়সি আফ্রিদি খেলেছেন ২৭ টেস্ট ও ৩৯৮ ওয়ানডে। নিয়েছেন যথাক্রমে ৪৮ ও ৩৯৫ উইকেট। ব্রায়ান লারার ফুটওয়ার্কের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন তিনি। আফ্রিদির কথায়, “বিশ্বের সেরা স্পিনারদের বিরুদ্ধে দাপট দেখিয়েছে লারা। তার মধ্যে শ্রীলঙ্কায় মুথাইয়া মুরলীথরনের বিরুদ্ধে সাফল্যও পড়ে। স্পিনারদের বিরুদ্ধে লারার পায়ের কাজ অসাধারণ ছিল। যে ভাবে ও স্পিনারদের সামলাত, তা দেখতেও দারুণ লাগত। লারা ছিল দুর্দান্ত প্রতিভা।” 

আরও পড়ুনঃ২২ বছর পরেও মরুঝড়ের স্মৃতি মুগ্ধ করে সচিন ভক্তদের

আরও পড়ুনঃলকডাউনে ঘরে বসেই স্পোর্টস অ্যাক্টিভিটি বা ফিটনেস চর্চা, সাহায্য করতে পারে ৭ মাস বয়সী এই স্টার্টআপ

শুধু আফ্রিদি নিজের কেরিয়ারে ক্রিকেট বিশ্বে অনেক বোলারের কাছেই ত্রাস ছিলেন ব্রায়ান লারা। নিজের কেরিয়ারে ১৩১টি টেস্ট ম্যাচ খেলেছেন লারা। মোট রান ১১ হাজার ৯৫৩। সেঞ্চুরি করেছেন ৩৪টি ও হাফ সেঞ্চুরি ৪৮টি। সর্বাধিক স্কোর ৪০০। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক ব্যক্তিগত স্কোর। এছাড়াও ২৯৯টি ওয়ান ডে ম্য়াচ খেলেছেন লারা। রান ১০ হাজার ৪০৫। ১৯টি শতরান ও ৬৩টি অর্ধশতরান রয়েছে লারার ঝুলিতে। সর্বাধিক স্কোর ১৬৯।