দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে একের পর এক বদল হচ্ছে। অনেক দিনের কথা পর গত বুধবার সাউথ আফ্রিকার ক্রিকেট ডিরেক্টর হিসেবে দায়িত্ব নিয়েছেন প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। আর তারপরই আরও একটা বড় সিদ্ধান্ত দেখা গেল প্রোটিয়া ক্রিকেটে। প্রাক্তন ক্রিকেটার মার্ক বাউচারকে সিনিয়র দলের কোচের পদে নিয়ে এলেন গ্রেম স্মিথ। প্রোটিয়া ক্রিকেট এখন খুব ভাল সময়ের মধ্যে নেই। একের পর এক তারকা ক্রিকেটার অবসর নিয়েছেন। তরুণ ক্রিকেটাররা উঠে এসেছেন। কিন্তু তাদের ক্রিকেট প্রতিভারা এখনই আন্তর্জাতিক ক্রিকেটে মেলে ধরার মত যথেষ্ট নয়। তাই কিছুটা খারাপ সময়ের মধ্যে দিয়েই যাচ্ছে দল। এই অবস্থায় কোচ হিসেবে দায়িত্ব নিয়েই প্রাক্তন তারকা ক্রিকেটারকে দলে ফেরাতে চাইছেন মার্ক বাউচার। নিজে এই নিয়ে কথা বলতে চাই তিনি। 

আরও পড়ুন - পাকিস্তান যেতে বাধ্য করা হবে না ক্রিকেটারদের, বলছেন বাংলাদেশ বোর্ডের প্রধান

শনিবার দায়িত্ব নেওয়ার পর একটি ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া ইন্টারভিউতে মার্ক বলেন, তিনি আগামী টি-২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে এবি ডিভিলিয়ার্সকে মাঠে ফেরাতে চাইছেন বাউচার। তিনি বলেন, ‘যখন আপনি বিশ্বকাপের মত একটি টুর্নামেন্ট খেলতে যাবেন তখন আপনি চাইবেন সেরা ক্রিকেটাররা সেখানে খেলুক। আমার যদি মনে হয় ও সেরা ক্রিকেটারদের একজন তাহলে কেন আমি ওকে ফিরে আসর জন্য বলল না ? আমি বেশ কয়েকজন ক্রিকেটারের সঙ্গে কথা বলব।  দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের জন্য যেটা ভাল হবে সেটাই করব।’ মার্ক বাউচারের কথা থেকেই স্পষ্ট এবিকে দলে ফেরাতে চাইছেন তিনি। 

আরও পড়ুন - আবার সৌরভের প্রশংসা রবি শাস্ত্রীর গলায়, বলছেন মহারাজকে শ্রদ্ধা করেন তিনি

২০১৮ সালের মার্চ মাসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন এবি ডিভিলিয়ার্স। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও বিভিন্ন দেশের ফ্রাঞ্চাইজ ক্রিকেট খেলছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক। আর শুধু খেলছেন না, তাঁর ব্যাট যে এখনও কথা বলার ক্ষমতা রাখে সেটাও প্রমাণ করছেন তিনি। ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপের আগে অবসর ভেঙে এবি আবার দলে ফিরতে চেয়েছিলেন বলে খবর। কিন্তু সেই সময় এবিকে দলে নিতে আগ্রহ দেখাননি নির্বাচকরা। তারপর এই নিয়ে কম বিতর্ক হয়নি। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার খারাপ পারফরম্যান্স দেখে অনেক ক্রিকেট বিশেষজ্ঞরাই বলেছিলেন এবিকে দলে না নিয়ে বড় ভুল করেছে প্রোটিয়ারা। এবার টি-২০ বিশ্বকাপে আর সেই ভুল করতে চান না বাউচার। আগামী বছরের আইপিএল এবি’র কাছে বড় পরীক্ষা বলেই মনে করছে ক্রিকেট মহল। 

আরও পড়ুন - টি-২০ বিশ্বকাপে খেলবেন ধোনি, আত্মবিশ্বাসী গলায় বলছেন ব্রাভো