শোয়েব আখতারের পর গৌতম গম্ভীর। ফের একবার মহেন্দ্র সিংহ ধোনির অবসর নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন প্রাক্তন ভারতীয় ওপেনার গৌতম গম্ভীর। বর্তমানে কীসের ভিত্তিতে ধোনিকে দলে নেবেন?সেই প্রশ্নই তুলে দিলেন ২০১১ ধোনির নেতৃত্বে বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য। একইঙ্গে গোতি মনে করেন, জাতীয় দলে ফেরার সব রাস্তাই ধোনির জন্য বন্ধ। সম্প্রতি শোয়েব আখতারও ধোনির অবসর নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন। আখতার বলেছিলেন' বলেছিলেন ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের পরই অবসর নেওয়া উচিত ছিল ধোনি। অবসর নেওয়ার সেরা সময়টা পেরিয়ে এসেছেন প্রাক্তন ভারত অধিনায়ক।' পাকিস্তানি স্পিড স্টারের বক্তব্য নিয়ে কম বিতর্ক হয়নি। এবার গম্ভীরের বক্তব্য সেই বিতর্কের আগুনেই ঘি ঢালল বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃনিজের ব্যাটিং গুরুর নাম জানালেন বীরেন্দ্র সেওয়াগ, শুনলে চমকে উঠবেন

ধোনির দলে ফেরার প্রশ্নে গম্ভীরের সাফ কথা, ভারতীয় দলে তাঁরাই সুযোগ পাবেন যারা সেরাটা দিতে পারবেন এবং দলকে ম্যাচ জেতাতে পারবেন। প্রাক্তন কেকেআর অধিনায়ক মনে করছেন, এই মুহূর্তে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ধোনির থেকে এগিয়ে আছেন কেএল রাহুল গম্ভীর বলছেন, “আইপিএল যদি না হয়, তাহলে ধোনির দলে ফেরার সম্ভাবনা ক্ষীণ। কীসের ভিত্তিতে তাঁকে দলে নেবেন? ভারতীয় দলে তাঁরাই সুযোগ পাবেন যারা সেরাটা দিতে পারবেন এবং দলকে ম্যাচ জেতাতে পারবেন। আমার মনে হয় দলে ধোনির আদর্শ পরিবর্ত হতে পারেন লোকেশ রাহুল। অবশ্যই ওঁর কিপিং ধোনির মতো নয়। কিন্তু টি-টোয়েন্টির কথা ভাবুন। ও খুব উপযোগী ক্রিকেটার।”

আরও পড়ুনঃলকডাউনে তলোয়ার নিয়ে যুদ্ধের মেজাজে রবীন্দ্র জাদেজা, ভাইরাল ভিডিও

করোনা মহামারীর পরিস্থিতি ঠিকঠাক হলে এই বছরের শেষের দিকে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা। সেই দলে ধোনির থাকার সম্ভাবনা দেখছেন না গৌতম গম্ভীর। গম্ভীর বলেছেন, “যদি আইপিএল এই বছর না হয়, তবে ধোনির পক্ষে কামব্যাক করা খুব কঠিন। গত এক বছর ধরে ও খেলেনি। তা হলে কিসের ভিত্তিতে দলে ফিরবে ও? আইপিএল না হলে ধোনির সম্ভাবনা খুব কম। বিষয়টা এটা তো ভারতের প্রতিনিধিত্ব করা। তাই সেরা পারফরম্যান্স যাঁর থাকবে, যে দেশকে জেতাতে পারবে, তাঁরই খেলা উচিত দলের হয়ে।গম্ভীর একপ্রকার স্পষ্ট করে দিলেন ধোনির জন্য জাতীয় দলের রাস্তা বন্ধ। ” 

আরও পড়ুনঃবাড়ির ছাদকেই ক্রিকেট অ্যাকাডেমি বানালেন নভদীপ সাইনি, লকডাউনে সেখানেই চলছে অনুশীলন ও জিম

চারিদিকে তার অবসর নিয়ে কথা হচ্ছে, চলছে বিতর্ক। কিন্তু নিজের মিস্টার কুল ইমেজ থেকে কিন্তু এতটুকু নড়েননি ধোনি। নিজের অবসর প্রসঙ্গে একটিও বাক্য খরচ করেননি মাহি। বরঞ্চ  করোনার আগে ব্যস্ত ছিলেন আইপিএলের প্রস্তুতিতে। করোনা জেরে লকডাউন হওয়ার পর সময় কাটচ্ছেন পরিবারের সঙ্গে। অনলাইনে চালিয়ে যাচ্ছেন তার ক্রিকেট কোচিং ক্যাম্পও।  ধোনি অনুগামীরা বলছেন, সবকিছুর জবাব মাঠেই দেওয়ার জন্য অপেক্ষা করছেন এমএসডি।