ভারতীয় অনুর্ধ্ব ১৯ দলের দায়িত্ব নিয়ে সাফল্য এনে দিয়ছলেন রাহুল দ্রাবিড়। অ্যাকাডেমির দায়িত্বও সামলেছেন তিনি। কোচ হিসেবে ঠান্ডা মাথার রাহুল দ্রাবিড় অনেকেরই পছন্দ। কিন্তু সেই রাহুল দ্রাবিড়ই ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার সুযোগ পেয়েও ফিরিয়ে দিয়েছিলেন। সেই তথ্য এবার ফাঁস করলেন বিসিসিআইয়ের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের প্রাক্তন প্রধান বিনোদ রাই। কোহলিদের কোচ হতে যেখানে বিশ্বের তাবড় তাবড় কোচেরা লাইন দিয়ে থাকেন সেখানে কেনও রাহুল দ্রাবিড় সেই প্রস্তাব প্রত্যাখ্যান করলেন, সেই কারণও জানিয়েছেন বিনোদ রাই।

আরও পড়ুনঃদর্শকশুন্য গ্যালারিতে ক্যারিবিয়ানদের মুখোমুখি হবে ব্রিটিশরা, ব্যবস্থা থাকবে কৃত্রিম শব্দ ও গানের

২০১৭ সালে ভারতীয় ক্রিকেটে একটা কঠিন সময় এসেছিল। অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে দ্বন্দ্বে অনিল কুম্বলে দায়িত্ব ছাড়েন। তখন বোর্ডের তরফে দ্রাবিড়ের কাছে টিম ইন্ডিয়ার কোচের প্রস্তাব দেওয়া হয় রবি শাস্ত্রীরও আগে। দ্রাবিড় তখন অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের কোচ ছিলেন এবং সেই কাজটাই চালিয়ে যেতে চেয়েছিলেন। পরিবারকে সময় দিতে চান বলেই রাহুল ভারতের কোচ হতে চাননি। বিনোদ রাই বলেন, ‘রাহুলই আমাদের প্রথম পছন্দ ছিল। তবে ও আমাদের বলে, ‘বাড়িতে আমার দু’টো ছেলে রয়েছে, যারা বড় হচ্ছে। কোচ হলে আমাকে ভারতীয় দলের সঙ্গে সারা বিশ্বে ঘুরে বেড়াতে হবে। তখন পরিবারকে সময় দেওয়া সম্ভব হবে না আমার পক্ষে। ওদের খেয়াল রাখতেও পারব না। আমার মনে হয় পরিবারকে সময় দিতে এই মুহূর্তে আমার বাড়িতে থাকাই উচিত।’

আরও পড়ুনঃদীর্ঘদিন পর ফ্রি কিক থেকে গোল দেগেছেন রোনাল্ডো,জেনে নিন সি আর সেভেনের কেরিয়ারের সেরা সাতটি ফ্রি কিক সম্পর্কে

আরও পড়ুনঃনিজের কেরিয়ারের সেরা মুহূর্তের বিষয়ে জানালেন সৌরভ গঙ্গোপাধ্যায়

তবে পরিবারের কারণ দেখিয়ে যেখানে ভারতীয় দলের কোচ হওয়ার সুযোগ প্রত্যাখ্যান করেছিলেন, সেখানে ভারতীয় অনুর্ধ্ব  ১৯ দলের কোচ থাকতে তার কোনও অসুবিধা হবে না কেনও, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। তবে সেই সময় রাহুল দ্রাবিড়ের সিদ্ধান্তকেই সেই মান্যতা দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। দ্রাবিড়ের কোচিংয়ে জুনিয়র দলের উন্নতির কথা অস্বীকার করা যাবে না। ফলে দ্রাবিড় প্রত্যাখ্যান করার পরই দ্বিতীয়বারের জন্য ভারতীয় দলের কোচ হন রবি শাস্ত্রী।