শুক্রবার থেকে শুরু হচ্ছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের টি-২০ সিরিজ। প্রথম ম্যাচে হচ্ছে মহম্মদ আজহারউদ্দিনের হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের মাঠে। অনেকেই বলছেন আজহারের কাছে শুক্রবার একটা বড় পরীক্ষা কারণ, হায়দরাবাদ ক্রিকেটের সভাপতি পদে বসার পর প্রথম আন্তর্জাতিক ম্যাচ হতে চলেছে হায়দরাবাদে। তবে আজহার লক্ষণদের মাঠে পরীক্ষার মুখে বসতে চলেছেন দুই ভারতীয় ক্রিকেটার, ঋষভ পন্থ ও কেএল রাহুল। রাহুল বিশ্বকাপে যাচ্ছেন এটা ধরেই নেওয়া যায়। কিন্তু কোথায় ব্যাটিং করবেন তিনি। এটাই প্রশ্ন। শিখর ধাওয়ান নেই। এই সুযোগটা কাজি লাগিয়ে রোহিতের সঙ্গে ওপেন করার জায়গাটা কি পাকা করতে পারবেন তিনি? এই প্রশ্নটাই এখন ঘুড়ছে টিম ইন্ডিয়ার অন্দর মহলে। 

আরও পড়ুন - ভারত-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে নতুন নিয়ম জারি আইসিসি’র, নো বল নিয়ে শুরু পরীক্ষা

ওয়েস্ট ইন্ডেজের বিরুদ্ধে টি-২০ ও একদিনে সিরিজ বড় পরীক্ষার মুখে ঠেলে দিচ্ছে ঋষভ পন্থকে। কারণ টানা ব্যর্থতা তাঁর সঙ্গী। খারাপ ব্যাটিং পারফরম্যান্সের প্রভাব ফেলছে ঋষভের কিপিংয়েও ওপর। ক্যারিবায়ানদের বিরুদ্ধেও যদি নিজেকে প্রমাণ করতে না পারেন ঋষভ তাহলে তীব্র সমালোচনার মুখে পরতে হবে তাঁকে। এখন পন্থকে আড়াল করছেন বিরাটরা। কিন্তু টানা ব্যর্থতা চললে কতদিন আড়াল করা যাবে এই তরুণ ক্রিকেটারকে। সেটাই প্রশ্ন। কারণ বেঞ্চে অপেক্ষা করছেন সঞ্জু স্যামসন। বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ সিরিজে নামার আগে রোহিত ঋষভকে একা ছেড়ে দেওয়ার কথা বলেছিলন। একই কথা শোনা গেল বিরাটের মুখেও। টিম ইন্ডিয়ার নেতা ঋষভের পাশে থাকার বার্তাই দিচ্ছেন।  তাই ঋষভের প্রশ্নে রোহিতের কথাই যেন শোনা গেল কোহলির গলায়। 

 

 

আরও পড়ুন - টি-২০ বিশ্বকাপ নিয়ে সৌরভের পরিকল্পনা, কথা বলতে চান বিরাট-শাস্ত্রীর সঙ্গে

এদিকে ভারতীয় দল বা টিম ইন্ডিয়ার সমর্থকরা যখন রাহুল, ঋষভদের দিকে ফোকাস করছে তখন ভারতের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজের ফোকাসে বিরাট কোহলির উইকেট। মুখে না বললেও ওয়েস্ট ইন্ডিডের অধিনায়ক পোলার্ড বলছেন, ভারতে খেলার অভিজ্ঞতা আমাদের সবারই আছে। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে ম্যাচ জেতার জন্য ঝাঁপাতে হবে। ভারতের পেস আক্রমণ দারুণ, ভারত বিশ্বের এক নম্বর দল। তাই তাদের বিরুদ্ধে নিজেদের সেরাটা উজার করে দিয়ে নিজেদের প্রমাণ করতে হবে। তবে আমরা নিজেদের নিয়ে বেশি ভাবছি। আমাদের তরুণ ক্রিকেটারদের কাছে সুযোগ নিজেদের প্রমাণ করার। পাশাপাশি এই তরুণ ক্রিকেটারদের আগলে রাখতে হবে।’ এমনটাই বলছেন মুম্বাই ইন্ডিয়ান্সের অল রাউন্ডার পোলার্ড। 

আরও পড়ুন - একজন পেসারের জায়গা ফাঁকা আছে, ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে বলছেন কোহলি