করোনা ভাইরাসের কারণে অস্ট্রেলিয়াতেও ক্রমশ বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। পরিস্থিতি মোকাবিলায় দেশজুড়ে চলচে লকডাউন। বন্ধ রয়েছে দেশের সমস্ত স্পোর্টিং ইভেন্টও। একের পর এক সিরিজ স্থগিত বা বাতিল হয়ে যাওয়ায় ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন ক্রিকেট অস্ট্রেলিয়াও। ইতিমধ্যেই বোর্ডের আশি শতাংশ কর্মীকে ছুটিতে পাঠানোর কথাও জানানো হয়েছিল অজি ক্রিকেট বোর্ডের তরফে। এই পরিস্থিতির মধ্যেই  ক্রিকেটারদের জন্য নতুন কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করে দিল ক্রিকেট অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার ২০ জন প্লেয়ারের নাম ঘোষণা করে দিল অস্ট্রেলিয়ার ক্রিকেট সংস্থা 

আরও পড়ুনঃসেরা নয়,শত্রু একাদশ বাছলেন মাইক হাসি,দলে তিন ভারতীয়

ক্ররিকেট অস্ট্রেলিয়ার করা নতুন ক্রিকেট চুক্তির উল্লেখযোগ্য দিক হল, আগের চুক্তির থেকে বাদ গেলেন ৬ জন ক্রিকেটার। কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন, পিটার হ্যান্ডসকম্ব, মার্কাস স্টইনিস, নাথান কুল্টার-নাইল, উসমান খোয়াজা, শন মার্শ, মার্কাস হ্যারিস। নতুন করে যারা কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন তারা হলেন, মার্নাস লাবুশাঙ্গে, জো বার্নস, অ্যাস্টন অ্যাগার, কেন রিচার্ডসন,মিচেল মার্শ  ও ম্যাথু ওয়েড।  আসন্ন টি২০ বিশ্বকাপকে মাথায় রেখে কেন্দ্রীয় চুক্তির আওতায় বেশি করে রাখা হয়েছে লিমিটেড ওভারের ক্রিকেটারদের। অক্টোবর-নভেম্বরে হওয়ার কথা টি২০ বিশ্বকাপ। কিন্তু করোনাভাইরাসের জন্য সেটা হওয়া নিয়ে সংশয় রয়েছে। কেন্দ্রীয় চুক্তির আওতায় রাখা হয়েছে ১৫ জন মহিলা ক্রিকেটারকেও। "সুযোগ অনেক রয়েছে তাদের জন্য যারা দলে ফিরতে পারেনি যারা টানা ডোমেস্টিক পর্যায়ে ধারবাহিকতা দেখিয়ে গিয়েছে এবং সব থেকে গুরুত্বপূর্ণ যতটা সুযোগ পাওয়া যায় তা কাজে লাগানো যাতে আন্তর্জাতিক ক্রিকেটের রাস্তা পরিষ্কার করতে পারে।''তিনি আরও বলেন,‘‘তবে এরকম ঘটনা যেখানে দুর্ভাগ্যজনকভাবে বাদ পড়তে হয়, কিন্তু তুমি তালিকায় নেই তার মানে এটা নয় যে ও অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করতে পারবে না।

আরও পড়ুনঃজীবনের ইনিংসে ৩৩ টি বসন্ত কাটিয়ে ফেললেন হিট-ম্যান

আরও পড়ুনঃশোয়েব আখতারের বিরুদ্ধে মানহানি ও ফৌজদারি ধারায় মামলা দায়ের পিসিবির আইনি উপদেষ্টার

কেন্দ্রীয় চুক্তিতে থাকা অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা: অ্যাশটন আগর, জো বার্নস, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, জোস হেজেলউড, ত্রাভিস হেড। মার্নাস লাবুশাগনে, নাথান লিয়ঁ, মিশেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, টিম পাইন, জেমস প্যাটিনসন, ঝাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, ম্যাথু ওয়েড, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জাম্পা।