টেস্ট ক্রিকেটের ইতিহাস তিনি একজন নক্ষত্র। ভারতীয় টেস্ট ইতিহাসে তাঁর অবদান কেই অস্বীকার করতে পারবেন না। ২২ তারিখ থেকে ভারতীয় ক্রিকেটে নতুন অধ্যায়ের সূচনা হতে চলেছে। ইডেনে শুরু হচ্ছে দেশের প্রথম পিঙ্ক বল টেস্ট। আর এর মাঝেই নতুন দাবি তুললেন সানি। এই কথা শুনে অনেকেই প্রশ্ন তুলছেন গাভাসকার কী দিন রাতের টেস্টের বিরুদ্ধে? তিনি কী এই সংস্কার চাইছেন না? যদিও তেমনটা একেবারেই নয়। গাভাসকার দিন রাতের টেস্টর হয়ে সওয়াল করছেন সানি। 

আরও পড়ুন - গ্র্যান্ড ওপেনিং গোলাপী যুদ্ধের, দুই বাংলার শিল্পীদের জমাটি আসর ইডেনে

সুনীল গাভাসকার দাবি করছেন লাল বলের টেস্ট ও গোলাপি বলের টেস্টের পরিসংখ্যান আলাদ করে রাখা হোক। সানি বলছেন, যখন একদিনের ক্রিকেট লাল বল থেকে সাদা বলে খেলা শুরু হল, তখন অনেকেই মনে করেছিলেন এই খেলা বেশি দিন টিকবে না। একদিনের ক্রিকেট লাল বলেই ফিরে আসবে। কিন্তু বস্তবে তেমনটা হয়নি।  বরং সাদা বলের দিন রাতের ক্রিকেট এক অন্য উচ্চতায় উঠেছে। লাল বলে এখন আর একদিনের ক্রিকেট খেলা হয় না। তবে পরিসংখ্যান গত দিক থেকে সানি একটু হলেও অন্যরকম ভাবছেন। 

আরও পড়ুন - দিন রাতের টেস্ট নিয়ে কিছু তথ্য, চোখ রাখুন অজানা ইতিহাসে

প্রাক্তন ভারত অধিনায়কের মতে একদিনের ক্রিকেটে  লাল বল ও সাদা বলের পরিসংখ্যান যেমন আলাদ ভাবে রাখা উচিত ঠিক তেমনই টেস্ট ক্রিকেটেও লাল বল ও গোলাপি বলের ম্যাচের পরিসংখ্যান আলাদা ভাবেই রাখা উচিত। পাশাপাশি গাভাসকার এও বলছেন আগামী দিনে ক্রিকেটে অকটা বড় জায়গা করে নেবে এই গোলাপি বলের দিন রাতের টেস্ট। দেশের প্রথম দিন রাতের টেস্টে মাঠেও উপস্থিত থাকতে চলেছেন তিনি। দেশের প্রক্তন অধিনায়ক হিসেবে যেমন সানি উপস্থিত থাকতে চলেছেন, তেমনই ধারাভাষ্যকার হিসেবেও গোলাপি বলে দিন রাতের টেস্টের বিশ্লেষণ করবেন টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়ক। 

আরও পড়ুন - পরিকল্পনা তৈরি, ঘরের মাঠে আগুন ঝরানোর অপেক্ষায় সামি