Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 - টি২০ বিশ্বকাপে কিউইদের বিরুদ্ধে ভারতের লজ্জার রেকর্ড, এবার পাল্টাবে কি


টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর সুপার ১২ পর্বের ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভারত (India vs New Zealand)। তার আগে দেখে নিন টি২০ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের রেকর্ড।

T20 WC 2021, India vs New Zealand - head to head stats in T20 World Cup ALB
Author
Kolkata, First Published Oct 29, 2021, 6:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

৩১ অক্টোবর রবিবার, টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর সুপার ১২ পর্বের ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভারত (India vs New Zealand)। দুই দলই পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে তাদের নিজ নিজ প্রথম ম্যাচে হেরে গিয়েছে। আরেকটি পরাজয় মানে, নকআউটের দৌড় থেকে ছিটকে যাওয়ার কাছাকাছি চলে যাওয়া। কাজেই দুই দলই এই ম্যাচ জিততে মরিয়া থাকবে। তবে, টি২০ বিশ্বকাপে কিউইদের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার রেকর্ড খুবই খারাপ। 

রেকর্ড বই বলছে টি২০ বিশ্বকাপে, মেন ইন ব্লু এবং ব্ল্যাক ক্যাপসদের মধ্যে দুবার খেলা হয়েছে। দুবারই শেষ হাসি হেসেছে নিউজিল্যান্ড। অর্থাৎ এই টুর্নামেন্টে ভারতের বিরুদ্ধে এখনও অপরাজিত কিউইরা। বস্তুত, ২০০৩ সালের পর থেকে আর একবারও কোনও আইসিসি ইভেন্টে ভারত, নিউজিল্যান্ডকে হারাতে পারেনি। শেষবার তারা পরস্পরের মুখোমুখি হয়েছিল চলতি বছরেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। সেখানেও জয় পেয়েছিল নিউজিল্যান্ড। 

২০০৭

ভারত টি২০ বিশ্বকাপ ২০০৭-এ চ্যাম্পিয়ন হয়েছিল। গোটা টুর্নামেন্টে এমএস ধোনির (MS Dhoni) নেতৃত্বাধীন তরুণ দল একটি মাত্র ম্যাচে হেরেছিল। আর সেই ম্যাচের প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। ড্যানিয়েল ভেট্টরির () নেতৃত্বাধীন দলের বিরুদ্ধে ১৯১ রানের বিশাল লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে গৌতম গম্ভীর (৩৩ বলে ৫১) এবং বীরেন্দ্র সেওয়াগ (১৭ বলে ৪০) প্রথম উইকেট জুটিতেই ৭৬ রান যোগ করেছিলেন। কিন্তু, শুরুটা ভাল হলেও, পরের দিকের কোনও ব্যাটারই উল্লেখযোগ্য অবদান রাখতে পারেননি। শেষ পর্যন্ত ভারত ১০ রানে হেরেছিল। অধিনায়ক ভেট্টরি ৪ উইকেট নিয়েছিলেন। ব্যাট হাতেও ৫ বলে ১৫ রান করেছিলেন।

আরও পড়ুন - T20 WC 2021 - গুরুত্বপূর্ণ ম্যাচের আগে বল করা শুরু করলেন হার্দিক, এবার ভারতীয় দল কীরকম হবে

আরও পড়ুন - Dinesh Karthik - যমজ বাচ্চার বাবা হলেন কার্তিক, প্রথম বউ ধোকা দেওয়ার পর দীপিকাতেই পেলেন শান্তি

আরও পড়ুন - T20 WC 2021 - শাহিদ আফ্রিদি হতে চলেছেন শাহীনের শ্বশুর, তাঁর মেয়ে আকসা'কে চেনেন কি

২০১৬

এরপর দুই দল মুখোমুখি হয়েছিল ২০১৬ সালে। সেই বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচেই কিউইদের মুখোমুখি হয়েছিল ভারত। সেই ম্যাচে ভারতই ফেভারিট থাকলেও, কেন উইলিয়ামসন বাহিনী জোর ধাক্কা দিয়েছিল। আর অশ্বিন এবং রবীন্দ্র জাদেজার দাপটে ভারত নিউজিল্যান্ডকে ১২৬/৭ রানেই আটকে রেখেছিল। কিন্তু, কিউই স্পিনার ইশ সোধি এবং ২ স্পিন-বোলিং অলরাউন্ডার নাথান ম্যাককালাম এবং মিচেল স্যান্টনারের দাপটে ভারত মাত্র ৭৯ রানেই গুটিয়ে গিয়েছিল। স্যান্টনার ৪ উইকেট নিয়েছিলেন। সব মিলিয়ে নিউজিল্যান্ডের স্পিনাররাই ভারতীয় ব্য়াটারদের ৯জনকে আউট করেছিল। 

Follow Us:
Download App:
  • android
  • ios