Asianet News BanglaAsianet News Bangla

T20 WC 2021 - কোন অঙ্কে এখনও ভারত যেতে পারে সেমিফাইনালে, খুব গুরুত্বপূর্ণ আফগানদের শেষ দুটি ম্যাচ

কোন অঙ্কে ভারত এখনও যেতে পারে টি২০ বিশ্বকাপ ২০২১-এর (T20 World Cup 2021) সেমিফাইনালে? দারুণ গুরুত্বপূর্ণ হবে আফগানিস্তানের (Afghanistan) শেষ দুই ম্যাচ। 
 

T20 World Cup 2021 - how India can still reach the semi-finals, qualification scenarios ALB
Author
Kolkata, First Published Nov 3, 2021, 3:50 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

টি২০ বিশ্বকাপ ২০২১ (T20 World Cup 2021)-এর প্রথম দুই ম্য়াচেই হেরে, বিদায় নেওয়ার মুখে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল। তবে এখনও মেন ইন ব্লু সেমিফাইনালের দৌড় থেকে পুরোপুরি বাদ হয়ে যায়নি। একটা ক্ষীণ আশা এখনও থেকে গিয়েছে। তবে মেন ইন ব্লু-এর সামনে অঙ্কটা বেশ জটিল। 

প্রথম দুটি ম্যাচে সংযুক্ত আরব আমিরশাহির চ্যালেঞ্জিং উইকেটে সামান্যতম প্রতিরোধ গড়ে তুলতে পারেনি ভারতীয় ব্যাটাররা। অন্যদিকে বোলাররা, এমনকী জসপ্রিত বুমরাও উইকেট শিকার করতে পারছেন না। বোলিং-এ ভেদশক্তির অভাব দেখা যাচ্ছে। এই হতাশাজনক প্রদর্শনের পর, অনেকেই বলছেন এই ভারতীয় দল নকআউট পর্যায়ে খেলার যোগ্যই নয়। তবে, বিশ্বকাপের প্রথম দুটি প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে কিন্তু, হেলায় হারিয়েছিল এই ভারতীয় দলই। সুপার ১২ পর্যায়ে এখনও পর্যন্ত ভারতের পক্ষে ইতিবাচক কিছুই ঘটেনি।

অন্যদিকে, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান প্রথম ম্যাচে ভারতকে হারানোর পর, তাদের পরের দুটি ম্যাচেও দারুণভাবে জয় তুলে নিয়ে ইতিমধ্য়েই সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। সুতরাং, গ্রুপ ২ থেকে নক-আউটে পর্বে যাওয়ার জন্য আর একটিই আসন খালি আছে। ভারতের বাকি তিনটি লিগ-পর্যায়ের খেলা আফগানিস্তান, নামিবিয়া এবং স্কটল্যান্ডের বিরুদ্ধে। বিরাট কোহলিদের এই তিনটি ম্যাচ শুধু বড় ব্যবধানে জিতলেই চলবে না, নির্ভর করতে হবে বাকি দলগুলির খেলার ফলাফলের উপরেও। কারণ, সেমি দিকে এক পা করে বাড়িয়ে রেখেছে আফগানিস্তান ও নিউজিল্য়ান্ড। বিশেষ করে আফগানদের নেট রানরেট, এই মুহূর্তে টুর্নামেন্টে সবথেকে বেশি।

তাহলে কোন অঙ্কে এখনও টি২০ বিশ্বকাপ ২০২১-এর সেমিফাইনালে যেতে পারেন বিরাট কোহলিরা? হিসাব বলছে দুটি শর্ত পূরণ করতে হবে বিরাটদের সামনে - 

প্রথম শর্ত - আরও একটি পরাজয় মানেই আনুষ্ঠানিকভাবে ভারতের বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া। সুতরাং, বিরাটদের প্রাথমিক শর্তই হল তিনটে ম্যাচে জিতেই ছয় পয়েন্ট পাওয়া নিশ্চিত করা। এর সঙ্গে সঙ্গে ভাবতে হবে নেট রান রেটের কথা। ভারতের নেট রান রেট এখন - ১.৬০৯। ভারতের থেকে পিছনে আছে একমাত্র স্কটল্যান্ড (-৩.৫৬২)। কাজেই আশা টিকিয়ে রাখতে বিশাল ব্যবধানে জিততে হবে ভারতকে। স্কটল্যান্ড এবং নামিবিয়ার বিরুদ্ধে কাজটা সহদ হলেও, আফগানিস্তান কিন্তু কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে।

আরও পড়ুন - T20 WC 2021 - বিরাট-সাম্রাজ্যে বাড়ছেই বাবরের আধিপত্য, পাক অধিনায়ক ভাঙলেন কোহলির আরেক রেকর্ড

আরও পড়ুন - T20 WC 2021 - ভারতীয় মুসলমান ক্রিকেটাররা কেন মাঠে নামাজ পড়েন না, খোলসা করলেন মহম্মদ কাইফ

আরও পড়ুন - ব্যাট হাতে একেবারে নগ্ন, এই হট ইংরেজ মহিলা ক্রিকেটারই এবার ক্রিস গেইলদের কোচ, দেখুন

দ্বিতীয় শর্ত - দ্বিতীয় শর্ত পূরণ করাটা ভারতের নিজের হাতে নেই। প্রার্থনা করতে হবে, নিউজিল্যান্ড এবং আফগানিস্তানের হারের জন্য। দুই দলকেই ৬ পয়েন্টে আটকে থাকতে হবে। বুধবার আফগানিস্তানকে হারানোর সুযোগ পাচ্ছে ভারত। তাহলেই হবে। তবে, নিউজিল্যান্ডকে আটকে রাখাটা ভারতের হাতে নেই। কিন্তু, ভারতকে পরের রাউন্ডে যেতে গেলে কিউইদেরও তাদের বাকি তিনটি ম্যাচের অন্তত একটিতে হারতে হবে। খেলা বাকি নামিবিয়া, স্কটল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে। 

ভারতের বাজি হতে পারে একমাত্র আফগানিস্তান। নামিবিয়া এবং স্কটল্যান্ড অ্যাসোসিয়েট দেশ। তারা ব্ল্যাকক্যাপসদের হারাবে, এটা আকাশ কুসুম কল্পনা। আফগানিস্তানই একমাত্র দল যারা নিউজিল্যান্ডকে আটকাতে পারে। ৭ নভেম্বর দুই দল মুখোমুখি হবে। আফগানিস্তান সেই ম্যাচ জিতলে - ভারত, আফগানিস্তান ও নিউজিল্যান্ড - তিন দলই শেষ করবে ছয় পয়েন্টে।। ভারতের নেট রান রেট সেরা থাকলে, তবেই সেমিফাইনালে উঠতে পারবে। কাজেই ভারতের সেমিফাইনালে যাওয়ার ক্ষেত্রে আফগানিস্তানের শেষ দুটি ম্যাচ সবথেকে গুরুত্বপূর্ণ।

Follow Us:
Download App:
  • android
  • ios